thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

ট্রাইব্যুনালে মার্ক কোম্পানির শেয়ার কেলেঙ্কারির মামলা

২০১৬ নভেম্বর ০৬ ২১:৪১:৪২
ট্রাইব্যুনালে মার্ক কোম্পানির শেয়ার কেলেঙ্কারির মামলা

দ্য রিপোর্ট প্রতিবেদক : শেয়ারবাজার-সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে গঠন করা বিশেষ ট্রাইব্যুনালে মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানির শেয়ার কেলেঙ্কারির মামলাটি স্থানান্তরিত হয়েছে। রবিবার (৬ নভেম্বর) ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালত থেকে এই ট্রাইবুন্যালে মামলাটি স্থানান্তর করা হয়।

১৯৯৯ সালে শেয়ার নিয়ে কারসাজির দায়ে ২০০০ সালে মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং কোম্পানিটিসহ ৪ জনকে আসামি করে মামলা করা হয়। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পক্ষে প্রতিষ্ঠানটির তৎকালীন উপপরিচালক আহমেদ হোসেন মামলা দায়ের করেন। সিকিউরিটিজ অধ্যাদেশ এর ২৫ ধারা অনুযায়ী এ মামলা করা হয়। সিএমএম আদালতের ১৩৬৪/২০০০ নম্বরের মামলাটি ট্রাইবুন্যালে হয়েছে ৩/১৬ নং।

এ মামলার আসামিরা হলেন-মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ইমাম মুলকুতুর রহমান, ভাইস-চেয়ারম্যান আব্দুল হাই ও পরিচালক সালমা আক্তার।

মামলাটির বিচারকার্য শুরু করার জন্য আগামি ২৮ নভেম্বর দিন ধার্য করেছে বিশেষ ট্রাইব্যুনাল। সেদিন চার্জ গঠন করা নিয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

বিএসইসির প্যানেল আইনজীবী মাসুদ রানা দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘সিএমএম আদালত থেকে মার্ক বাংলাদেশ শিল্প অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর শেয়ার কেলেঙ্কারির মামলাটি শেয়ারবাজার-বিষয়ক বিশেষ ট্রাইব্যুনালে স্থানান্তরিত হয়েছে। আদালত মামলাটির বিচার কাজের জন্য আগামি ২৮ নভেম্বর দিন ধার্য করেছেন।’

এ মামলায় সাক্ষী হিসাবে রয়েছেন বিএসইসির তৎকালীন উপপরিচালক আহমেদ হোসেনসহ ৬ কর্মকর্তা। অন্যরা হলেন নির্বাহী পরিচালক আনোয়ার উল কবির ভূইয়া, পরিচালক ফরহাদ আহমেদ, উপপরিচালক এ টি এম তারেকুজ্জামান, উপপরিচালক শুভ্রকান্তি চৌধুরী ও উপপরিচালক সৈয়দ শফিকুল হোসেন।

এর আগে বিভিন্ন সময়ে ২৪টি মামলা বিশেষ এ ট্রাইব্যুনালে স্থানান্তর করা হয়। এর মধ্যে ৬টি মামলার রায় হয়েছে। বিচারিক ক্ষমতা না থাকায় ২টি মামলা মহানগর দায়রা জজ আদালতে ফেরত পাঠানো হয়েছে। ১৬টি মামলা উচ্চ আদালতের নির্দেশে স্থগিত রয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) মোট ৫৩৫টি মামলা রয়েছে। এর মধ্যে জেনারেল সার্টিফিকেট কোর্টে ২৫৩টি মামলা বিচারাধীন রয়েছে। তবে সার্টিফিকেট মামলাগুলোর বিচার প্রচলিত আদালতে হবে।

এ হিসাবে এখন পর্যন্ত দায়ের করা আড়াই শ’র বেশি মামলা পুঁজিবাজার ট্রাইব্যুনালে নিষ্পত্তি হওয়ার কথা। কিন্তু প্রয়োজনীয় উদ্যোগ না থাকার কারণে ট্রাইব্যুনালে এসব মামলা স্থানান্তরিত হচ্ছে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ কারণে ট্রাইব্যুনাল গঠনের লক্ষ্য অর্জন নিয়ে হতাশা ব্যক্ত করেছেন বিশেষজ্ঞরা।

(দ্য রিপোর্ট/আরএ/জেডটি/নভেম্বর ৬, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর