thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

টিকফা চুক্তিতে সরকারের আগ্রহে ভাটা

২০১৩ নভেম্বর ০৫ ২০:১৯:১৭
টিকফা চুক্তিতে সরকারের আগ্রহে ভাটা

সোহেল রহমান, দিরিপোর্ট২৪ : বহুল আলোচিত ‘ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কো-অপারেশন ফোরাম এগ্রিমেন্ট’ (টিকফা) চুক্তি স্বাক্ষরে অনিশ্চয়তা দেখা দিয়েছে। টিকফা স্বাক্ষরে প্রায় সবকিছু চূড়ান্ত করার পরও এ বিষয়ে সরকারের আগ্রহে ভাটা পড়েছে।

টিকফার বিষয়ে জানতে চাইলে বাণিজ্য সচিব মাহবুব আহমেদ দিরিপোর্ট২৪কে বলেন, ‘বাণিজ্য মন্ত্রণালয় অনেক আগেই তাদের প্রস্তুতি শেষ করেছে। চুক্তির দিনক্ষণ বলতে পারবে পররাষ্ট্র মন্ত্রণালয়।’

এ ব্যাপারে প্রধানমন্ত্রীর কার্যালয়ে কোনো অনাগ্রহ আছে কিনা- জানতে চাইলে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে জিএসপি সুবিধা পুনর্বহালের সঙ্গে এর একটা সম্পর্ক থাকতে পারে বলে মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, মহাজোট সরকার ক্ষমতায় আসার পরপরই টিকফা চুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা শুরু হয়। সরকারের মেয়াদে দফায় দফায় টিকফা নিয়ে দীর্ঘ আলোচনার পর দুইপক্ষই এতে নীতিগতভাবে সম্মত হয় এবং এরই ধারাবাহিকতায় গত সেপ্টেম্বরে টিকফা স্বাক্ষর হওয়ার কথা ছিল।

টিকফা চুক্তি স্বাক্ষরের লক্ষ্যে এর বাংলা ও ইংরেজি অনুবাদ পর্যন্ত প্রস্তুত করা হয়। কিন্তু বর্তমানে টিকফা চুক্তি সংক্রান্ত সব কাগজপত্র পররাষ্ট্র মন্ত্রণালয়ে ফাইলবন্দি হয়ে পড়ে আছে বলে জানা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, টিকফা চুক্তি স্বাক্ষরে সরকারের উৎসাহে ভাটা পড়ার কারণ একাধিক। নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রমতে, যুক্তরাষ্ট্র জিএসপি সুবিধা স্থগিত করায় টিকফা চুক্তি স্বাক্ষরে কোনো আগ্রহ দেখাচ্ছেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া সরকারের শেষ সময়ে এ ধরনের একটি স্পর্শকাতর চুক্তি স্বাক্ষর করলে এটা নির্বাচনে ভোটারদের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে সরকারের নীতি নির্ধারকরা মনে করছেন।

উল্লেখ্য, বাংলাদেশে শ্রম অধিকার লঙ্ঘনের বিষয়ে এএলএল-সিআইও (আমেরিকান ফেডারেশন অব লেবার-কংগ্রেস ফর ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন)-এর অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ২৭ জুন যুক্তরাষ্ট্রের বাজারে জিএসপি সুবিধা স্থগিত ঘোষণা করে ইউএসটিআর।

অন্যদিকে কারো কারো মতে, যুক্তরাষ্ট্র সরকার ও ঢাকাস্থ মার্কিন রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজিনার সঙ্গে সরকারের শীতল সম্পর্ক যাচ্ছে। গত সেপ্টেম্বরে নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগদানকালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ইউএসটিআর-এর প্রতিনিধিদের সঙ্গে দেখা করতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু তা পারেননি। টিকফা চুক্তি স্বাক্ষরে সরকারের আগ্রহে ভাটা পড়ার এটাও একটা কারণ।

এর আগে গত ৯ থেকে ১১ সেপ্টেম্বর বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী জিএম কাদেরকে যুক্তরাষ্ট্র সফরের আমন্ত্রণ জানানো হয়। কিন্তু প্রধানমন্ত্রীর কার্যালয়ের সবুজ সংকেত না পাওয়ায় তিনি এতে সাড়া দেননি। বাণিজ্য মন্ত্রণালয় তাদের প্রস্তুতি শেষ করলেও প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় টিকফা চুক্তির জন্য পুরোপুরি প্রস্তুত নয় বলে ইউএসটিআরকে জানানো হয়।

(দিরিপোর্ট২৪/এসআর/এনডিএস/এমডি/নভেম্বর ০৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর