thereport24.com
ঢাকা, সোমবার, ২২ এপ্রিল 24, ৯ বৈশাখ ১৪৩১,  ১৩ শাওয়াল 1445

নবম সংসদে ২৫৩টি বিল পাস

২০১৩ নভেম্বর ০৫ ২১:০৪:৫৪
নবম সংসদে ২৫৩টি বিল পাস

দিরিপোর্ট২৪ প্রতিবেদক : নবম জাতীয় সংসদের ১৯ অধিবেশনে মোট ৪১০ কার্যদিবসে ২৫৩টি বিল পাস করা হয়েছে। আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ মঙ্গলবার অধিবেশনে টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মো. নূরুল ইসলাম সুজনের প্রশ্নের জবাবে তিনি সংসদে এ তথ্য জানান।

বিলগুলো পাসের অধিকাংশ সময় প্রধান বিরোধীদল বিএনপি সংসদে উপস্থিত ছিল না। পাস হওয়া বিলগুলোর মধ্যে তিনটি বেসরকারি বিল রয়েছে। চলতি অধিবেশনে সোমবার একটি বিল পাস হয়। মঙ্গলবার ৪টি বিল পাস হওয়ার কথা রয়েছে।

মন্ত্রী জানান, নবম জাতীয় সংসদে গৃহীত বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাবের সংখ্যা পাঁচটি। প্রধানমন্ত্রী প্রদত্ত উত্তরদানের জন্য ১৮তম অধিবেশন পযর্ন্ত ৭৫২ ঘণ্টা, তারকা চিহ্নিত সাধারণ প্রশ্নের উত্তরদানের জন্য মোট ব্যয় হয় ২২ হাজার ৪৩৬ ঘণ্টা, সংসদে উত্থাপিত তারকা চিহ্নিত সাধারণ প্রশ্নের সংখ্যা ৮ হাজার ৪৩৯টি, ৭১ বিধিতে গৃহীত ও আলোচিত নোটিশের সংখ্যা ২৮৭টি। সংবিধান সংশোধন সম্পর্কিত বিশেষ কমিটি গঠন করা হয় একটি এবং সংসদীয় স্থায়ী কমিটি গঠন হয়েছে ৫১টি।

সংসদ সদস্য মাহমুদ উস সামাদ চৌধুরীর অপর এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘ভূমি বিরোধ সংক্রান্ত মামলা নিষ্পত্তির জন্য আলাদা ট্রাইব্যুনাল গঠনের প্রয়োজন নেই। যেহেতু ভূমি বিরোধ সংক্রান্ত মামলা দেশের জেলা জজ আদালতসমূহে বিদ্যামান সহকারী জজ আদালত, সিনিয়র সহকারী জজ আদালত, যুগ্ম-জেলা জজ আদালত, অতিরিক্ত জেলা জজ আদালত কাজ করছে। এছাড়া দেওয়ানি মামলাসমূহ দ্রুত নিষ্পত্তির জন্য দেওয়ানি কার‌্যবিধি আইন বিকল্প বিরোধ নিষ্পত্তির বিধান রয়েছে।’

(দিরিপোর্ট২৪/আর/আর/এমএআর/নভেম্বর ০৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর