thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

সেরা প্রতিবেদক পুরস্কার প্রদান

২০১৩ নভেম্বর ০৫ ২১:১৬:১৯
সেরা প্রতিবেদক পুরস্কার প্রদান

দি রির্পোট২৪ প্রতিবেদক: সাংবাদিকতার রির্পোটিং বিভাগে সেরা প্রতিবেদনের জন্য মঙ্গলবার ‘ঢাকা রির্পোটার্স ইউনিটি ও গ্রামীণফোন সেরা প্রতিবেদক পুরস্কার-২০১৩’ দেওয়া হয়েছে। রাজধানীর হোটেল সোনারগাঁও-তে বিকেলে এ পুরস্কার প্রদান করা হয়।

জুরি বোর্ডে ২৯৮টি প্রতিবেদন জমা পড়ে। যার মধ্যে ২০টি ক্যাটাগরিতে এ পুরস্কার দেওয়া হয়। পুরস্কারের প্রতিটির মূল্যমান ৭৫ হাজার টাকা।

এবারে প্রিন্ট মিডিয়া বিভাগে মুক্তিযুদ্ধ বিষয়ক রির্পোট ক্যাটাগরিতে ২১টি রির্পোটের মধ্যে পুরস্কার পেয়েছেন দৈনিক সমকালের আবু সালেহ রনি। অবজেকটিভ অর্থনীতি ক্যাটাগরিতে ২২টি রির্পোটের মধ্যে সেরা নির্বাচিত হয়েছেন- দৈনিক কালের কণ্ঠের রাজীব আহমেদ। গামেন্টর্স শিল্প বন্ধ নিয়ে তিনি এ প্রতিবেদন করেন।

নারী ও শিশু অধিকার ক্যাটাগরিতে ২২ রির্পোটের মধ্যে ‘কেমন আছে শিশুরা’ প্রতিবেদনের জন্য সেরা হয়েছেন দৈনিক জনকণ্ঠের রাজন ভট্টাচার্য। পরিবেশ ও প্রস্তুতি ক্যাটাগরিতে ১৫টি রির্পোটের মধ্যে পুরস্কার পেয়েছেন নিউ এইজের এরশাদ কামাল খান।

ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতি ক্যাটাগরিতে ‘২৫০ বছরের বার দুয়ারি এখন শিক্ষক কর্মচারীদের আবাস’ প্রতিবেদনের জন্য সেরা হয়েছেন দৈনিক জনকণ্ঠের মোরসালিন মিজান। মোট ১৯টি প্রতিবেদনের মধ্যে তিনি এ পুরস্কার পেয়েছেন।

ক্রিড়া বিষয়ক প্রতিবেদন ক্যাটাগরিতে ১৮টি প্রতিবেদনের মধ্যে সেরা পুরস্কার পেয়েছেন দৈনিক ইনকিলাবের শামীম চৌধুরী। তার প্রতিবেদনের শিরোনাম- ‘একেই বলে অপচয়’।

অপরাধ বিষয়ক প্রতিবেদন ক্যাটাগরিতে ১৯টি প্রতিবেদনের মধ্যে সেরা হয়েছেন দৈনিক জনকণ্ঠের এম শাহজাহান। তার প্রতি প্রতিবেদনের শিরোনাম- ‘হরতালের ছোবল’।

আর্থিক খাত ক্যাটাগরিতে মোট ১৬টি প্রতিবেদনের মধ্যে সেরা হয়েছেন দৈনিক প্রথম আলোর মনজুর আহমেদ। তার প্রতিবেদরে শিরোনাম- ‘১১ কোটি টাকা হাতিয়ে দেশ থেকে লাপাত্তা।’

জ্বালানি খাত ক্যাটাগরিতে মোট ১৩টি প্রতিবেদনের মধ্যে সেরা হয়েছেন ঢাকা ট্রিবিনের আমিনূর রহমান রাসেল। তার প্রতিবেদনটি দৈনিক যুগান্তরে প্রকাশিত হয়।

কৃষি খাত প্রতিবেদন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন দৈনিক ডেইলি স্টারের পিনাকি রায়।

সংসদ বিষয়ক ক্যাটাগরিতে ‘বিরোধী দলের সঙ্গে আলোচনা ছাড়াই বেশির ভাগ বিল পাস’ প্রতিবেদনের জন্য সেরা পুরস্কার পেয়েছেন দৈনিক ইত্তেফাকের আশিস সৈকত। মোট ৫টি প্রতিবেদনের মধ্যে তিনি এ পুরস্কার পেয়েছেন।

জনশক্তি খাত প্রতিবেদন ক্যাটাগরিতে ‘প্রবাসে ওরা টাকার মেশিন’ প্রতিবেদনের জন্য পুরস্কার পেয়েছেন দৈনিক যুগান্তরের শাহ আমান খান। মোট ১৬টি প্রতিবেদনের মধ্যে তিনি এ পুরস্কার পেয়েছেন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি ক্যাটাগরিতে দৈনিক সমকালের সজল জাহিদ ‘ল্যাপটপে লুটপাট’ প্রতিবেদনের জন্য পুরস্কার পেয়েছেন।

যোগাযোগ বিষয়ক প্রতিবেদন ক্যাটাগরিতে মোট ৮টি প্রতিবেদনের মধ্যে সেরা হয়েছেন দৈনিক প্রথম আলোর আনোয়ার হোসেন। ‘মন্ত্রীর পরিচিতকে রেলের জমি দেওয়ার উদ্যোগ’ প্রতিবেদনের জন্য তিনি এ পুরস্কার পেয়েছেন।

অনলাইন মিডিয়া বিভাগে পুরস্কার পেয়েছেন দিরির্পোট২৪ ডটকমের প্রতিবেদক এস এম নুরুজ্জামান তানিম। বাংলা মেইল২৪ ডটকমে তার প্রকাশিত ‘পুঁজিবাজার মামলা নিস্পত্তি বিদ্যমান আইনই বিশেষ ট্রাইব্যুনাল’ প্রতিবেদনের জন্য তিনি এ পুরস্কার পেয়েছেন।

টেলিভিশন বিভাগে পুরস্কার পেয়েছেন ইন্ডিপেন্ডেন্টের মাহবুব আলম। টেলিভিশন বিভাগে শিশু বিষয়ক প্রতিবেদন ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন বৈশাখী টেলিভিশনের খাদিজা নেহার (রিতা নেহার)। মানবাধিকার বিষয়ক ক্যাটাগরিতে ১২টি প্রতিবেদনের মধ্যে সেরা হয়েছেন একাত্তর টিভির জিএম ফয়সাল আলম।

অপরাধ বিষয়ক ক্যাটাগরিতে সেরা হয়েছেন মাছরাঙা টেলিভিশনের নাজমুল হোসেন। সাইবার ক্রাইম বিষয়ক প্রতিবেদনে তিনি ১১টি প্রতিবেদনের মধ্যে সেরা নির্ধারিত হয়েছেন। এ ছাড়া রেডিও বিভাগে সামাজিক সমস্যা বিষয়ক প্রতিবেদন করে পুরস্কার পেয়েছেন বিবিসির আহরার হোসেন।

উল্লেখ্য, ১৯৯৫ সাল থেকে সেরা প্রতিবেদনের জন্য ডিআরইউ পুরস্কার দেওয়া হয়ে থাকে। দেশে সিনিয়র সাংবাদিক, অর্থনীতিবিদ ও বিশ্ববিদ্যালয়ের নিয়ে এ জুরি বোর্ড গঠন করা হয়।

(দি রির্পোট২৪/এএইচএস/আইজেকে/এমডি/নভেম্বর ০৫, ২০১৩)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর