thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

সেনাবাহিনীতে জরুরি নিয়োগ বিজ্ঞপ্তি

২০১৬ নভেম্বর ১৭ ১২:৪০:৪০
সেনাবাহিনীতে জরুরি নিয়োগ বিজ্ঞপ্তি

দ্য রিপোর্ট ডেস্ক : নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সেনাবাহিনী। ইঞ্জিনিয়ার্স, সিগন্যালস ও ইএমই কোরে নারী-পুরুষ এবং আর্মড ফোর্সেস নার্সিং সার্ভিসে এএফএনএস পদে শুধু নারীদের এই নিয়োগ দেওয়া হবে।

ইঞ্জিনিয়ার্স,সিগন্যালসইএমইকোর

শিক্ষাগত যোগ্যতা

জন্মসূত্রে বাংলাদেশি প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষায় জিপিএ ৩.৫ বা প্রথম বিভাগে উত্তীর্ণ হতে হবে। এ ছাড়া ইঞ্জিনিয়ারিং কোরে পুরুষ ও নারী নিয়োগের জন্য সরকারি বিশ্ববিদ্যালয় থেকে পুর-প্রকৌশলে (সিভিল ইঞ্জিনিয়ারিং) ন্যূনতম সিজিপিএ ৩.০০ বা প্রথম বিভাগে উত্তীর্ণ হতে হবে। সিগন্যালস কোরে পুরুষ প্রার্থীদের কোনো সরকারি বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং এবং ইলেকট্রিক্যাল ইলেকট্রনিকস অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে কমপক্ষে প্রথম শ্রেণি বা সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে। পাশাপাশি ইলেকট্রিক্যাল অ্যান্ড মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং (ইএমই) কোরে নিয়োগের জন্য পুরুষ ও নারী প্রার্থীদের কোনো সরকারি বিশ্ববিদ্যালয় থেকে অ্যারোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং, নেভাল আর্কিটেকচার অ্যান্ড মেরিন ইঞ্জিনিয়ারিং, ম্যাটেরিয়াল অ্যান্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিকেল, নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং বিষয়ে কমপক্ষে প্রথম শ্রেণি বা সিজিপিএ ৩.০০ প্রাপ্ত হতে হবে।

শারীরিক যোগ্যতা

পুরুষ প্রার্থীদের জন্য উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি, ওজন ৫০ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে।

নারী প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের বয়স আগামী ১ জুলাই, ২০১৭ তারিখে অনূর্ধ্ব-২৮ বছর হতে হবে। নারীদের ক্ষেত্রে বিবাহিত ও অবিবাহিত প্রার্থী গ্রহণযোগ্য হলেও শুধু অবিবাহিত পুরুষরাই আবেদন করতে পারবেন। তবে ১ জুলাই, ২০১৭ তারিখে বয়স ২৬ বছরের বেশি হলে আবেদন করতে পারবেন বিবাহিত পুরুষরাও।

বিস্তারিত জানতে কালের কণ্ঠ পত্রিকায় ১২ নভেম্বর, ২০১৬ তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখুন:

এএফএনএস—আর্মডফোর্সেসনার্সিংসার্ভিস

শিক্ষাগত যোগ্যতা

নার্সিংয়ে বিএসসি পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন।

শারীরিক যোগ্যতা

প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি, ওজন ৪৭ কেজি এবং বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

অন্যান্য যোগ্যতা

প্রার্থীদের জন্মসূত্রে বাংলাদেশি হতে হবে। এ ছাড়া বিবাহিত, অবিবাহিত, বিধবা বা তালাকপ্রাপ্ত নারী প্রার্থীরা পদটিতে আবেদন করতে পারবেন।

বিস্তারিত জানতে কালের কণ্ঠ পত্রিকায় ১২ নভেম্বর, ২০১৬ তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তিটি দেখুন:

আবেদনপ্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা এক হাজার টাকা আবেদন ফি জমাদানপূর্বক বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট ঠিকানায় (www.joinbangladesharmy.mil.bd) আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ১১ নভেম্বর, ২০১৬ থেকে ৩১ ডিসেম্বর, ২০১৬ তারিখ পর্যন্ত।

(দ্য রিপোর্ট/আফ/এন/এনআই/নভেম্বর ১৭, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর