thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

আইন অমান্য করে শেয়ারবাজারে আসার চেষ্টায় পপুলার

২০১৬ নভেম্বর ২১ ২১:২৮:২৫
আইন অমান্য করে শেয়ারবাজারে আসার চেষ্টায় পপুলার

দ্য রিপোর্ট প্রতিবেদক : আইন অমান্য করে শেয়ারবাজারে আসার চেষ্টা করছে পপুলার ফার্মাসিটিক্যালস। কোম্পানিটিতে ১৯৯৪ সালের কোম্পানি আইন অমান্য করে ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) দায়িত্ব পালন করছেন ড. মোস্তাফিজুর রহমান।

১৯৯৪ সালের কোম্পানি আইনের ১০৯ ধারায় বলা আছে, এই আইন প্রবর্তনের পর কোনো পাবলিক কোম্পানি এবং তার অধীনস্থ কোনো প্রাইভেট কোম্পানি কোন ব্যক্তিকে এমডি পদে নিয়োগ করিবে না, যদি তিনি অন্ততপক্ষে অপর একটি কোম্পানির এমডি বা ম্যানেজার পদে থাকেন। তবে সরকারের অনুমোদন সাপেক্ষে একাধিক কোম্পানিতে এমডি পদে থাকতে পারবেন। কিন্তু ড. মোস্তাফিজুর রহমান সরকারের অনুমোদন না নিয়েই পপুলার ফার্মাসিটিক্যালসে এমডি হিসাবে দায়িত্ব পালন করছেন।

ড. মোস্তাফিজুর রহমান পপুলার ডায়াগনষ্টিক সেন্টার, পপুলার মেডিক্যাল কলেজ অ্যান্ড হসপিটাল ও পপুলার স্পেশালাইজড হসপিটালে এমডি হিসেবে দায়িত্ব পালন করছেন। তারপরেও তিনি পাবলিক কোম্পানি পপুলার ফার্মাসিটিক্যালসে একইপদে রয়েছেন। যা কোম্পানি আইনের লঙ্ঘন।

ব্র্যাক ইন্টারন্যাশনালের সাবেক হেড অব ইন্টারনাল অডিট সামসুর রহমান (এফসিএমএ) বলেন, কোন ব্যক্তি পাবলিক লিমিটেড কোম্পানিতে এমডি পদে নিয়োগ পেতে পারেন না, যদি তিনি অন্যকোন কোম্পানিতে একই পদে থাকেন। এটা আইনে স্পষ্ট করে বলা হয়েছে। যদি কেউ থাকেন তাহলে তা হবে অবৈধ। এ ধরনের কোন কোম্পানিকে শেয়ারবাজার থেকে টাকা উত্তোলনের অনুমোদন দেওয়ার আগে বাংলাদেশ সিকিউরিটিজ আন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ভেবে দেখা উচিত।

এর আগে বঙ্গজ, তাল্লু স্পিনিং, মিথুন নিটিং, খান ব্রাদার্স পিপি ওভেন ব্যাগসহ অসংখ্য কোম্পানিতে এমন অবৈধ এমডি’র দায়িত্ব পালন করতে দেখা গেছে। তবে নিয়ন্ত্রক সংস্থার তদারকি ও মিডিয়ায় এ বিষয় প্রচারের পরে কোম্পানি কর্তৃপক্ষ তা সংশোধন করে।

কোম্পানির ইস্যু ম্যানেজার আইডিএলসি ইনভেস্টমেন্টসের ব্যবস্থাপনা পরিচালক মোঃ মনিরুজ্জামান বলেন, দেশে এই আইনটি থাকলেও তার ব্যবহার খুবই কম। তারপরেও ড. মোস্তাফিজুর রহমান এ বিষয়ে সরকারের অনুমোদন নেওয়ার জন্য বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করছেন। যা পেয়ে যাবেন বলে আশাবাদী।

শেয়ারবাজার থেকে ৭০ কোটি টাকা সংগ্রহের লক্ষে পপুলার ফার্মাসিটিক্যালস এরইমধ্যে ২৪ অক্টোবর সন্ধ্যায় রাজধানীতে হো‌টেল প্যানপ্যাসিফিক সোনারগাঁ‌ও হোটেলে রোড শো সম্পন্ন করেছে। কোম্পানি সংগৃহীত অর্থ থেকে ৪৪ কোটি টাকা দিয়ে ক্যাপসুল ও ট্যাবলেট তৈরির মেশিন ক্রয় করবে। এছাড়া ২৩ কোটি টাকার ঋণ পরিশোধ ও ৩ কোটি টাকা দিয়ে আইপিওবাবদ খরচে ব্যবহার করা হবে।

কোম্পানি চলতি বছরের ৬ মাসে (জানুয়ারি-জুন) শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ০.৯৬ টাকা। ২০১৬ সালের ৩০ জুনে কোম্পানির শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৩৭.১২ টাকা।

(দ্য রিপোর্ট/আরএ/এনআই/নভেম্বর ২১, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর