thereport24.com
ঢাকা, সোমবার, ১৩ জুলাই ২০২০, ২৯ আষাঢ় ১৪২৭,  ২২ জিলকদ  ১৪৪১

‘নারীবিরোধী আইন’ সংশোধন করবে আফগান সরকার

২০১৪ ফেব্রুয়ারি ১৮ ১০:২২:২৯
‘নারীবিরোধী আইন’ সংশোধন করবে আফগান সরকার

দ্য রিপোর্ট ডেস্ক : আফগান সরকার ‘নারীবিরোধী’ একটি প্রস্তাবিত আইন সংশোধনের ঘোষণা দিয়েছে। প্রস্তাবিত ওই আইনকে মানবাধিকারকর্মীরা নারীর প্রতি সহিংসতার বিচারের ক্ষেত্রে হুমকিস্বরূপ বলে দাবি করার পর এ পদক্ষেপ নিতে যাচ্ছে আফগান সরকার।

গত বছর পার্লামেন্টে ওই আইনের খসড়া পাস হয়। আইনটিকে ‘নারী নির্যাতনবিরোধী’ বললেও এই আইন অনুমোদন পেলে নির্যাতনের শিকার নারীরা আইনি সুবিধা থেকে বঞ্চিত হতেন।

এ ব্যাপারে আফগান প্রেসিডেন্সিয়াল প্যালেসের মুখপাত্র আইমাল ফাইজি বলেন, সংশোধনী ছাড়া এই আইন অনুমোদন করা হবে না। সংশোধনী আইনে নির্যাতনের শিকার নারীদের পরিবারের সদস্যদের সাক্ষ্যগ্রহণেরও সুযোগ থাকবে। এমনকি অপরপক্ষের পরিবারের সদস্যদের সাক্ষ্যৎ গ্রহণ করা হবে।

গত বছরের ডিসেম্বরে জাতিসংঘের প্রকাশিত এক প্রতিবেদনে দেখা গেছে, নারীর প্রতি সহিংসতার ঘটনা ২৮ শতাংশ বেড়েছে।

‘ওমেন ফর আফগান ওমেন’র নির্বাহী পরিচালক মানিঝা নাদেরি জানান, মূল খসড়া আইনটি ছিল তালেবানের জন্য একটি ইতিবাচক সঙ্কেত। এই আইন দেশকে আবার তালেবান যুগেই ফিরিয়ে নিয়ে যেত।

এই প্রথমবারের মতো আফগান সরকার কোনো আইন পুরোপুরি বদলানোর ঘোষণা দিয়েছে। এর আগে ২০০৯ সালে পাস হওয়া শিয়া পারিবারিক আইন নিয়েও ব্যাপক সমালোচনার মুখে পড়ে আফগানিস্তান। পরে প্রেসিডেন্ট হামিদ জানান, তিনি না পড়েই ওই আইনে স্বাক্ষর করেছেন। (সূত্র : আল-জাজিরা)

(দ্য রিপোর্ট/কেএন/জেএম/এজেড/ফেব্রুয়ারি ১৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

বিশ্ব এর সর্বশেষ খবর

বিশ্ব - এর সব খবর