thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

এগারো ব্যাংকের মুনাফায় নেতিবাচক প্রভাব

২০১৬ নভেম্বর ৩০ ২১:৫৩:২৮
এগারো ব্যাংকের মুনাফায় নেতিবাচক প্রভাব

চলতি বছরের প্রথম নয় মাসে পুঁজিবাজারে তালিকাভুক্ত অধিকাংশ ব্যাংকের মুনাফা আগের বছরের তুলনায় বেড়েছে। তবে বিপরীত চিত্র বিরাজ করছে ১১টি ব্যাংকের মুনাফায়।

এরমধ্যে দু’টি ব্যাংক লোকসানের খাতায় নাম লিখিয়েছে। আগের বছর লোকসানে ছিল শুধু আইসিবি ইসলামী ব্যাংক। চলতি বছরে এই ব্যাংকটির সঙ্গে লোকসানের খাতায় নতুন করে নাম লিখিয়েছে রূপালী ব্যাংক।

সরকারি মালিকানাধীন রূপালী ব্যাংকের চলতি বছরের সেপ্টেম্বর শেষে লোকসান দাঁড়িয়েছে ২৪১ কোটি ৮০ লাখ ৯৯ হাজার টাকা। আগের বছরের একই সময়ে প্রতিষ্ঠানটি ১৯ কোটি ৩৮ লাখ ৭৭ হাজার টাকা মুনাফায় ছিল।

লোকসানে থাকা আইসিবি ইসলামী ব্যাংকের চলতি বছরে লোকসান বেড়ে দাঁড়িয়েছে ২০ কোটি ২০ লাখ ২৪ হাজার টাকা। আগের বছরের প্রথম নয় মাসে প্রতিষ্ঠানটির লোকসান ছিল ১৫ কোটি ৪০ লাখ ৩১ হাজার টাকা। অর্থাৎ লোকসানের আবর্তনে ঘুরপাক খাওয়া আইসিবি ইসলামী ব্যাংকের লোকসান চলতি বছরে আরও বেড়েছে।

ব্যাংকগুলোর তৈরি করা সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী, লোকসানে থাকা দুটি প্রতিষ্ঠান বাদে আগের বছরের তুলনায় মুনাফা কমার তালিকায় রয়েছে- ডাচ-বাংলা, সাউথ ইস্ট, প্রাইম, উত্তরা, ইউসিবিএল, পূবালী, ব্যাংক এশিয়া, ঢাকা এবং ওয়ান ব্যাংক।

মুনাফা কমে যাওয়া ও লোকসানে থাকা ব্যাংকের চিত্র-

ব্যাংকের নাম

মুনাফা-২০১৬

মুনাফা-২০১৫

ইপিএস-১৬

ইপিএস-১৫

ডাচ-বাংলা ব্যাংক

১৫২,৭২,২৩,৪০১

১৭৬,২৯,৭৩,৮৮২

৭.৬৪

৮.৮১

সাউথ ইস্ট ব্যাংক

২২৮,০১,৮২,২০২

২৩৪,৭৭,৬৮,৯০৮

২.৪৯

২.৫৬

রূপালী ব্যাংক

(২৪১,৮০,৯৯,০৮৬)

১৯,৩৮,৭৭,১১২

(৮.৭৬)

.৭০

প্রাইম ব্যাংক

৯৫,৪২,৬৮,০৭৮

২৪৫,৬৮,৪৭,৫৮০

.৯৩

২.৩৯

ওয়ান ব্যাংক

১০৭,০১,৯৯,৬৪৯

১১৮,৭২,৮৩,৩২৫

১.৬১

১.৭৯

আইসিবি ইসলামী ব্যাংক

(২০,২০,২৪,৬৮২)

(১৫,৪০,৩১,৪২০)

(.৩০)

(.২৩)

উত্তরা ব্যাংক

১১০,০১,৩২,৩১১

১১৬,৫১,৪৮,৫০৬

২.৭৫

২.৯১

ইউসিবিএল

২০৬,১৭,২৪,৮৭৩

২৫৪,৮৭,৭৭,৮২২

১.৯৬

২.৪২

পূবালী ব্যাংক

১০৪,৭৫,৯০,৩৭২

২০৪,৬৬,৩৩,১৩০

১.১৯

২.৩২

ব্যাংক এশিয়া

৬৯,১৬,৫০,৯৭২

১৩৮,০৬,৯৭,৫২৮

.৭৮

১.৫৭

ঢাকা

১১৪,৯৬,৪৭,৮২৯

১৩৪,০২,৪৪,৯২৮

১.৬৭

১.৯৫

এদিকে চলতি বছরের সেপ্টেম্বর শেষে তালিকাভুক্ত ৩০টি ব্যাংক সম্মেলিতভাবে মুনাফা করেছে ৪ হাজার ৪৯ কোটি ৩২ লাখ ৫৩ হাজার টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল ৩ হাজার ৮৩২ কোটি ৪ লাখ ২৭ হাজার টাকা। অর্থাৎ চলতি বছরে তালিকাভুক্ত ব্যাংকের সম্মেলিত মুনাফা বেড়েছে ২১৭ কোটি ২৮ লাখ ২৬ হাজার টাকা।

আগের বছরের তুলনায় চলতি বছরে মুনাফায় প্রবৃদ্ধি হওয়া ১৯টি ব্যাংকের মধ্যে রয়েছে- সোস্যাল ইসলামী, এনসিসি, ন্যাশনাল, মার্কেন্টাইল, ফাস্ট সিকিউরিটি ইসলামী, এক্সিম, সিটি, এবি, আল-আরাফা ইসলামী, মিউচ্যুয়াল ট্রাস্ট, ব্র্যাক, যমুনা, ইস্টার্ন, আইএফআইসি, প্রিমিয়ার, শাহজালাল, স্ট্যান্ডার্ড, ট্রাস্ট এবং ইসলামী ব্যাংক।

টাকার অঙ্কে মুনাফার প্রবৃদ্ধিতে শীর্ষে রয়েছে ব্র্যাক ব্যাংক। প্রতিষ্ঠানটির মুনাফা আগের বছরের থেকে ১১১ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে ২৬৫ কোটি ৬০ লাখ ৭৪ হাজার টাকা। যা আগের বছরে ছিল ১৫৪ কোটি ৪৯ লাখ ২৬ হাজার টাকা।

এর পরের স্থানেই রয়েছে এক্সিম ব্যাংক। প্রতিষ্ঠানটির মুনাফা আগের বছরের থেকে প্রায় ৮৯ কোটি টাকা বেড়ে দাঁড়িয়েছে ১৩২ কোটি ৬১ লাখ ৪৪ হাজার টাকা। যা আগের বছরে ছিল ৪৩ কোটি ৭২ লাখ ১৯ হাজার টাকা।

মুনাফর প্রবৃদ্ধিতে শীর্ষ ১০ ব্যাংকের অবস্থা-

ব্যাংকের নাম

মুনাফা-২০১৬

(টাকায়)

মুনাফা-২০১৫

(টাকায়)

ইপিএস-১৬

(টাকায়)

ইপিএস-১৫

(টাকায়)

ব্র্যাক ব্যাংক

২৬৫,৬০,৭৪,৭৯০

১৫৪,৪৯,২৬,৬৪৪

৩.৬২

২.৩০

এক্সিম ব্যাংক

১৩২,৬১,৪৪,৫৪০

৪৩,৭২,১৯,০০১

০.৯৪

০.৩১

ন্যাশনাল ব্যাংক

২৩৯,৭৩,৯২,৩৭৩

১৫১,৮২,৩৫,৬৮৩

১.২১

০.৭৭

মার্কেন্টাইল ব্যাংক

১৩০,১২,৫২,২৪৭

৪৭,৬৭,০৯,৮১০

১.৭৬

০.৬৪

ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক

১০৫,৯৬,৬৯,৫৫১

৪০,০৫,৯৮,১৮৪

১.৫৬

০.৫৯

এবি ব্যাংক

১২৪,৬৯,৯৫,৪০১

৯৫,১১,২৪,৬৪০

১.৮৪

১.৪০

আল-আরাফা ইসলামী

১৯৪,৯৮,৪৫,৯৮৫

১৩৩,০১,৩৯,১৬২

১.৭১

১.০৯

ইসলামী ব্যাংক

৪২০,৪১,৮২,৮৯৯

৩৯২,৭৭,২৮,৪২৭

২.৬১

২.৪৪

আইএফআইসি

১১৮,৪০,১৫,৫৯৮

৯৭,০৯,৩৮,৭১৫

২.১০

১.৭২

সোস্যাল ইসলামী ব্যাংক

৭৬,৭০,৬২,২৯৭

৪৭,৫৮,৮৭,৪২২

১.০৪

০.৬৪

অপরদিকে টাকার অঙ্কে বরাবরের মতো চলতি বছরেও মুনাফায় শীর্ষে রয়েছে ইসলামী ব্যাংক। সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে প্রতিষ্ঠানটি মুনাফা করেছে ৪২০ কোটি ৪১ লাখ টাকা। যা আগের বছরে ছিল ৩৯২ কোটি ৭৭ লাখ টাকা।

এ ছাড়া ২০০ কোটি টাকার ওপরে মুনাফা করা ব্যাংকগুলোর তালিকায় রয়েছে- ব্র্যাক, ন্যাশনাল, ইস্টার্ন, সাউথ ইস্ট, ইউসিবিএল এবং সিটি ব্যাংক।

অন্যদিকে, ১০০ কোটি টাকার ওপরে মুনাফা করা তালিকায় রয়েছে- এক্সিম, মার্কেন্টাইল, ফাস্ট সিকিউরিটি ইসলামী, এবি, আল-আরাফা, আইএফআইসি, ট্রাস্ট, ডাচ-বাংলা, পূবালী, ঢাকা এবং ওয়ান ব্যাংক।

মুনাফায় প্রবৃদ্ধি হওয়া অন্য ব্যাংকগুলোর চিত্র-

ব্যাংকের নাম

মুনাফা-২০১৬

(টাকায়)

মুনাফা-২০১৫

(টাকায়)

ইপিএস-১৬

(টাকায়)

ইপিএস-১৫

(টাকায়)

এনসিসি ব্যাংক

৮৫,৬৬,২১,৫১৬

৮২,৬২,৬৮,৩২৫

.৯৭

.৯৪

সিটি ব্যাংক

২৪৩,৮০,৩৭,৬২৪

২৩০,২৫,৬৫,৬০৬

২.৭৮

২.৬৩

মিউচ্যুয়াল ট্রাস্ট

৯৬,৪৬,৮৫,১৩৮

৯১,২৮,১৪,০৯২

২.১৮

২.০৬

যমুনা ব্যাংক

৮২,০৩,২৪,৭৪১

৬৮,৩১,০৯,৫৫৬

১.৩৪

১.১১

ইষ্টার্ণ ব্যাংক

২১২,৯২,৭৮,২৫৯

২০৬,৪১,৬৩,৩২৮

৩.০৩

২.৯৪

প্রিমিয়ার ব্যাংক

৩৩,৮৬,৫৬,৭৯৪

২৫,৬৮,০৬,৭০৭

.৫০

.৪১

শাহজালাল ইসলামী

৯০,৪৩,৬৮,২৪৪

৮৩,৬৪,২৪,৪১১

১.২৩

১.১৪

স্ট্যান্ডার্ড ব্যাংক

৫৬,০২,৫৬,৪৮০

৫৫,১৪,৮৪,১৬৩

.৭৪

.৭৩

ট্রাস্ট ব্যাংক

১৬০,৫৭,৫৯,৫৩৬

১৪২,৩০,৩০,৫৭৪

৩.১৭

২.৮১

এদিকে তালিকাভুক্ত ব্যাংকগুলো ধারাবাহিক মুনাফা করলেও শেয়ারবাজারে তার খুব একটা প্রভাব দেখা যাচ্ছে না। এমনকি মুনাফায় প্রবৃদ্ধি হওয়ার পরও ন্যাশনাল ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংকের শেয়ার লেনদেন হচ্ছে অভিহিত মূল্যের নীচে। এ ছাড়া ১৫টি ব্যাংকের শেয়ার লেনদেন হচ্ছে ২০ টাকার নীচে। যার মধ্যে ৫টির শেয়ার দাম ১৫ টাকারও নীচে রয়েছে।

অভিহিত মূল্যের নীচে থাকা ন্যাশনাল ব্যংকের শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৯ টাকা ৯০ পয়সায়। এই প্রতিষ্ঠানটির শেয়ার দাম এক বছরেরও বেশি সময় ধরে অভিহিত মূল্যের নীচে রয়েছে। অপর প্রতিষ্ঠান প্রিমিয়ার ব্যাংকের শেয়ার সর্বশেষ লেনদেন হয়েছে ৯ টাকা ১০ পয়সায়।

বিশেষজ্ঞরা বলছেন, হলমার্ক ও বিসমিল্লাহ গ্রুপের ঋণ জালিয়াতির ঘটনা প্রকাশ হওয়ার পর ব্যাংকগুলো কিছুটা হলেও ঋণ বিতরণে সতর্ক হয়েছিল। পাশাপাশি বিনিয়োগ ক্ষেত্রেও কয়েক বছর ধরে মন্দা বিরাজ করছে। ফলে ঋণ বিতরণ করা কমে যাওয়ায় ব্যাংকের মুনাফায় নেতিবাচক প্রবণতা দেখা যায়।

তবে সম্প্রতি ব্যাংকগুলোর ঋণ বিতরণ কিছুটা বেড়েছে। অবশ্য অনেক ক্ষেত্রে যাচাই-বাছাই ছাড়াই ঋণ বিতরণের ঘটনা ঘটছে। ফলে বেড়ে যাচ্ছে খেলাপী ঋণের পরিমাণ। এ জন্য ব্যাংকগুলোকে মোটা অঙ্কের টাকা প্রভিশন রাখতে হচ্ছে। যার নেতিবাচক প্রভাব পড়ছে মুনাফায়।

সাবেক তত্ত্ববধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, সম্প্রতি ব্যাংক খাতের ঋণের চাহিদা কিছুটা বেড়েছে। কিছু ক্ষেত্রে ব্যাংকগুলো যাচাই-বাছাই না করেই ঋণ অনুমোদন করছে। আবার বড় বড় ঋণগ্রহীতাদের মধ্যে ঋণ পরিশোধ না করা এক ধরনের কালচার রয়ে গেছে। ফলে মোটা অঙ্কের ঋণ খেলাপী হয়ে যাচ্ছে। আর ঋণ খেলাপী হওয়ার কারণে মুনাফাতে নেতিবাচক প্রভাব পড়ছে।

ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক ও ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক রিসার্চ কর্মকর্তা মো. বখতিয়ার হাসান বলেন, ব্যাংক কেলেঙ্কারির পর ব্যাংকের শেয়ারে বিনিয়োগকারীদের আস্থা কমেছে। এরই একটি প্রভাব দেখা যাচ্ছে শেয়ারবাজারে। তবে ব্যাংক কোম্পানির শেয়ারের দাম এতো কমে যাওয়ার কোনো যুক্তিসংগত কারণ নেই।

তিনি বলেন, সাধারণ বিনিয়োগকারীরা কোনো ব্যাংকে কি হচ্ছে তার খবর রাখে না। সে কারণেই হয়তো মুনাফায় প্রবৃদ্ধি হওয়ার পরও শেয়ার মূল্য অভিহিত মূল্যের নীচে নেমে গেছে। বিনিয়োগাকারীদের উচিত পৃথক পৃথকভাবে কোম্পানির আর্থিক তথ্য বিশ্লেষণ করে বিনিয়োগ করা।

(দ্য রিপোর্ট/এসএস/জেডটি/নভেম্বর ৩০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর