thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

ছবিতে শিল্পী-কলাকুশলী সমাবেশ

২০১৬ নভেম্বর ৩০ ২২:৪৭:১৭
ছবিতে শিল্পী-কলাকুশলী সমাবেশ

পাভেল রহমান, দ্য রিপোর্ট : পাঁচ দফা দাবি নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনারে বুধবার (৩০ নভেম্বর) দিনব্যাপি সমাবেশ করেছে দেশের টেলিভিশন মিডিয়ার ১৩টি সংগঠনের সম্মিলিত প্লাটফর্ম ফেডারেশন অব টেলিভিশন প্রফেশনাল অর্গানাইজেশন (এফটিপিও)। ‘শিল্পে বাঁচি শিল্প বাঁচাও’- স্লোগান নিয়ে এই সমাবেশে হাজারো শিল্পী-কলাকুশলী অংশ নেন। সমাবেশ শেষে নতুন কর্মসূচি ঘোষনা করেন এফটিপি’র আহ্বায়ক মামুনুর রশীদ।

তিনি বলেন, ‘আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে আমাদের পাঁচ দফা দাবি সরকার এবং টিভি চ্যানেলকে মেনে নিতে হবে। নয়তো ১ জানুয়ারি থেকে আমরা দুর্বার আন্দোলন করে গড়ে তুলব। টিভি চ্যানেলে ১৬ ডিসেম্বর থেকে আর বিদেশি ডাবকৃত সিরিয়াল দেখতে চাই না। ১৫ ডিসেম্বরের মধ্যে বিদেশি ডাবকৃত সিরিয়াল প্রচার বন্ধ করতে হবে। যেসব চ্যানেলে বিদেশি সিরিয়াল প্রচার হবে সেই চ্যানেলের সামনে অবস্থান নেবে শিল্পী-কলাকুশলীরা।’

শিল্পী-কলাকুশলীদের পাঁচ দফা দাবির মধ্যে রয়েছে- দেশের বেসরকারি টিভি চ্যানেলে বাংলায় ডাবকৃত বিদেশি সিরিয়াল/অনুষ্ঠান প্রচার বন্ধ করতে হবে। টেলিভিশন অনুষ্ঠান নির্মাণ ক্রয় ও প্রচারের ক্ষেত্রে ক্লায়েন্ট/এজেন্সির হস্তক্ষেপ ব্যতিত চ্যানেলের অনুষ্ঠান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্বারা নিয়ন্ত্রিত হতে হবে। টেলিভিশন শিল্পের সর্বক্ষেত্রে এ. আই.টির নূন্যতম ও যৌক্তিক হার পুনঃনির্ধারণ করতে হবে। দেশের টেলিভিশন শিল্পে বিদেশি শিল্পী ও কলাকুশলীদের অবৈধভাবে কাজ করা বন্ধ করতে হবে। বিশেষ প্রয়োজনে কাজ করতে হলে, সরকারের অনুমতি এবং সংশ্লিষ্ট সংগঠনসমূহে নিবন্ধিত হতে হবে। ডাউনলিংক চ্যানেলের মাধ্যমে বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধ করতে হবে।

শিল্পী-কলাকুশলী সমাবেশ থেকে হাসান রেজাউলের তোলা ছবি নিয়ে সাজানো হয়েছে এই ফটো ফিচার।

শিল্পী-কুলাকুশলী সমাবেশের মূল নেতা তিনি।

জাতীয় সঙ্গীতের মাধ্যমে সমাবেশ শুরু।

দুপুরের তপ্ত রোদে পোড়ে দর্শক সারিতে বসে আছেন তারকা শিল্পীরা।

কি কথা তাহার সাথে?

সমাবেশের পরবর্তী সিদ্ধান্ত নিয়ে ভাবছেন নেতারা।

মঞ্চে অভিনয়শিল্পী সাজু খাদেম, দর্শক সারিতে হাজারো শিল্পী-কলাকুশলী-দর্শক।

কি বলছেন নাট্যকার মাসুম রেজা?

তারা সবাই থিয়েটারের মানুষ। টিভি পর্দায় সমানতালে কাজ করছেন।

সমাবেশ থেকে পরবর্তী কর্মসূচি ঘোষনা করছেন এফটিপিও’র আহ্বায়ক মামুনুর রশীদ।

হাত উঁচিয়ে একসঙ্গে থাকার প্রত্যয় এবং অন্দোলনের নতুন কর্মসূচি নিয়ে বাড়ি ফেরা।

(দ্য রিপোর্ট/পিএস/জেডটি/নভেম্বর ৩০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর