thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বিশ্ব এইডস দিবস : ঐক্যের হাত তোলার আহ্বান

২০১৬ ডিসেম্বর ০১ ০৯:৫৭:১১
বিশ্ব এইডস দিবস : ঐক্যের হাত তোলার আহ্বান

দ্য রিপোর্ট ডেস্ক : ১ ডিসেম্বর বিশ্ব এইডস দিবস। প্রতিবারের মতো এবারও বাংলাদেশে দিবসটি পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন বেসরকারি সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে। এ বছর বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য হল, ‘আসুন, ঐক্যের হাত তুলি : এইচআইভি প্রতিরোধ করি’।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী আলাদা বাণী দিয়েছেন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে এইচআইভি নির্মূলে সরকারি কার্যক্রমের পাশাপাশি দেশের তরুণ সমাজসহ অন্য সংস্থাগুলোর কার্যকরী ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা এইচআইভি আক্রান্তদের চিকিৎসায় সামাজিক বৈষম্যহীনতা সুনিশ্চিত করতে সরকারের পাশাপাশি অন্য সংস্থাগুলো এবং প্রত্যেক ব্যক্তিকে নিজস্ব প্রেক্ষাপট থেকে একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন।

এইডসের বিরুদ্ধে প্রতিরোধ ও জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৮৮ সাল থেকে বিশ্ব এইডস দিবস পালন করা হয়। বাংলাদেশে এইচআইভি-এইডস নিয়ন্ত্রণে ১৯৮৯ সাল থেকে প্রতিরোধ কর্মসূচি পালন করা হচ্ছে। ইউএন এইডসের তথ্যমতে, বর্তমানে বিশ্বে প্রায় প্রায় সাড়ে তিনকোটি মানুষ এইডসে আক্রান্ত। এ পর্যন্ত প্রায় ৩৫ মিলিয়ন মানুষ মরণঘাতী এ রোগে মারা গেছে।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার বেলা ১২টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করেছে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়। অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

(দ্য রিপোর্ট/এনটি/এআরই/এনআই/ডিসেম্বর ০১, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর