thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

ঘূর্ণিঝড় ‘নাদা’ বাংলাদেশে আঘাত হানবে না

২০১৬ ডিসেম্বর ০১ ১২:২৩:৫৬
ঘূর্ণিঝড় ‘নাদা’ বাংলাদেশে আঘাত হানবে না

দ্য রিপোর্ট প্রতিবেদক : দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘নাদা’ বাংলাদেশের উপকূলে আঘাত হানার কোনো সম্ভাবনা নেই। এটি শুক্রবার (২ ডিসেম্বর) সকাল নাগাদ ভারতের তামিলনাড়ু উপকূল অতিক্রম করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়াবিদ ওমর ফারুক বৃহস্পতিবার (১ ডিসেম্বর) সকালে দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে এ তথ্য জানান।

তিনি বলেন, ‘ঘূর্ণিঝড়টির বাংলাদেশে আসার কোনো সম্ভাবনা নেই। এটি ভারতের উপকূলের দিকে এগিয়ে যাচ্ছে। শুক্রবার ঘূর্ণিঝড়টি ভারতের তামিলনাড়ু উপকূল অতিক্রম করতে পারে।’

বৃহস্পতিবার আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর ও কাছাকাছি এলাকায় অবস্থানরত ঘূর্ণিঝড় ‘নাদা’ পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছে।

এটি বৃহস্পতিবার ভোর ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬৬০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে এক হাজার ৬০৫কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৪৫কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে এক হাজার ৫৪০কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২কিলোমিটার যা দমকা বা ঝোড়ো হাওয়ার আকারে ৮৮কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় ‘নাদা’র কেন্দ্রের কাছাকাছি এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করতে এবং উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া বিভাগ।

ভারতীয় আবহাওয়া অধিদফতর বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল সাড়ে ৮টার বুলেটিনে জানিয়েছে, ঘূর্ণিঝড়টি আগামী ১২ ঘণ্টার মধ্যে দুর্বল হয়ে গভীর নিম্নচাপে পরিণত হয়ে রবিবার ভোর নাগাদ তামিলনাড়ু উপকূল অতিক্রম করতে পারে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার বাংলাদেশের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। তবে চট্টগ্রাম বিভাগের কোনো কোনো স্থানে হালকা বৃষ্টি হতে পারে। একই সঙ্গে দক্ষিণাঞ্চলসহ দেশে বিভিন্ন স্থানে আকাশ মেঘলা থাকতে পারে।

বৃহস্পতিবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

(দ্য রিপোর্ট/আরএমএম/এআরই/এনআই/এম/ডিসেম্বর ১, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর