thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৮ মার্চ 24, ১৪ চৈত্র ১৪৩০,  ১৮ রমজান 1445

৩৯তম বর্ষে সিএমপি, কাটেনি জনবল সংকট

২০১৬ ডিসেম্বর ০১ ১৩:০৭:৩৫
৩৯তম বর্ষে সিএমপি, কাটেনি জনবল সংকট

সাইফুল ইসলাম শিল্পী, চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগরীর আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) ৩৯তম বর্ষে পা রেখেছে। ৩৮ বছর পেরিয়ে আজ ১ ডিসেম্বর (বৃহস্পতিবার) ৩৯ বছরে পা রাখলো পুলিশ বাহিনীর এ সংস্থা। মহানগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ১৯৭৮ সালের ৩০ নভেম্বর প্রতিষ্ঠা করা হয় সিএমপি। ৬০ লক্ষাধিক নগরবাসীর নিরাপত্তায় সিএমপিতে নিয়োজিত রয়েছেন সাড়ে ৫ হাজার পুলিশ সদস্য। কিন্তু জনগণের তুলনায় এ সংখ্যা নগণ্য। তাই আইনশৃঙ্খলা রক্ষায় প্রতিনিয়ত হিমশিম খেতে হচ্ছে সিএমপিকে।

সংশ্লিষ্টদের মতে, সাফল্য-ব্যর্থতার দীর্ঘ এ পথ পরিক্রমায় নগরবাসীর নিরাপত্তার দায়িত্ব পালন করতে গিয়ে তাদেরকে নানা প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে। নানা সীমাবদ্ধতা সত্ত্বেও নগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে গুরুদায়িত্ব পালন করে যাচ্ছে সিএমপি।

সিএমপি সূত্রে জানা গেছে, ১৯৭৮ সালে ১০ লক্ষাধিক নগরবাসীর নিরাপত্তার দায়িত্ব নিয়ে ৬টি থানা ও দুটি জোনে ভাগ হয়ে যাত্রা শুরু হয়েছিল সিএমপি’র পথচলা। তখন সব মিলিয়ে জনবল ছিল তিন হাজার ৬০০ জন। আর বর্তমানে নগরীর জনসংখ্যা ৬০ লক্ষাধিক। ২০০০ সালে নতুন আরও ৬টি থানা কার্যক্রম শুরু করলে থানার সংখ্যা দাঁড়ায় ১২ টিতে। বর্তমানে সিএমপিতে কর্মরত রয়েছেন প্রায় সাড়ে ৫ হাজার পুলিশ সদস্য ও অফিসার।

সূত্র মতে, সাড়ে ৫ হাজার জনবল থাকলেও তারা সবাই সরাসরি আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে জড়িত নন। ট্রাফিক ব্যবস্থাপনা, অর্ধশত অতিগুরুত্বপূর্ণ স্থাপনা পাহারা, মন্ত্রী, প্রতিমন্ত্রীসহ রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিদের (ভিভিআইপি) প্রটোকল ও প্রটেকশন, চারটি স্ট্যান্ডবাই টিম, পুলিশ কন্ট্রোল রুম, রিজার্ভ অফিস, দামপাড়া পুলিশ লাইন, বোমা ইউনিটসহ বিভিন্ন দায়িত্বে নিয়োজিত থাকে প্রায় দুই হাজার পুলিশ সদস্য।

এছাড়া ছুটি, প্রশিক্ষণ ও ব্যক্তিগত সমস্যায় প্রায় ১০ থেকে ১৫ শতাংশ পুলিশ সদস্য কর্মক্ষেত্রে অনুপস্থিত থাকেন।

জনবল সংকটসহ নানা সংকটের জন্য আরও ৪টি নতুন থানা, পৃথক পুলিশ লাইন, যানবাহনসহ বিভিন্ন সুবিধা নিশ্চিত করার জন্য মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠালেও এখনও তা আলোর মুখ দেখেনি।

এ প্রসঙ্গে সিএমপি কমিশনার মো.ইকবাল বাহার দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, সিএমপি একটি ঐতিহ্যবাহী সংস্থা। নানা সীমাবদ্ধতা ও সমালোচনা সত্ত্বেও সিএমপি নগরবাসীর নিরাপত্তার দায়িত্ব পালন করে যাচ্ছে। এটা ঠিক, নগরীর আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে আমরা পুরোপুরি সফল না হলেও আমাদের প্রতি নগরবাসীর আস্থা অটুট রয়েছে।

সিএমপি’র সমস্যা প্রসঙ্গে তিনি বলেন, জনবল সংকট আমাদের প্রধান সমস্যা। এর পাশাপাশি যানবাহন ও স্থায়ী অবকাঠামোর সমস্যা তো আছেই। নগরীর আয়তন ও জনসংখ্যার তুলনায় সিএমপির জনবল অনেক কম। এছাড়া সিএমপির অনেক থানা-ফাঁড়ির স্থায়ী কোন অবকাঠামো না থাকায় নগরবাসীকে সেবা দিতে পুলিশকে হিমশিম খেতে হচ্ছে। এসব সমস্যা ও চাহিদার কথা জানিয়ে মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানো হয়েছে।

এদিকে সিএমপির ৩৮তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন ও ৩৯ বছরে পদার্পন উপলক্ষে নগরীতে পালিত হচ্ছে দুইদিনব্যাপী জমজমাট উৎসব। ব্যানার ফেস্টুন, বিলবোর্ড আর আলোক সজ্জায় সাজানো হয়েছে পুরো বন্দরনগরী।

বুধবার (৩০ নভেম্বর) সকাল থেকে মধ্যরাত পর্যন্ত নগরীর দামপাড়া পুলিশ লাইনে নাগরিক সংবর্ধনা, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মিলন মেলা, মতবিনিময় অনুষ্ঠিত হয়। এসব অনুষ্ঠানে আইজিপি শহীদুল হকসহ ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দসহ সর্বস্তরের মানুষ অংশগ্রহণ করেন।

(দ্য রিপোর্ট/এমকে/এনআই/নভেম্বর ১০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর