thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

মানবিক বিবেচনায় রোহিঙ্গাদের আশ্রয়

২০১৬ ডিসেম্বর ০১ ১৬:২৮:৪০
মানবিক বিবেচনায় রোহিঙ্গাদের আশ্রয়

মিয়ানমারের রাখাইন রাজ্যে মুসলিম রোহিঙ্গাদের ওপর অমানবিক হামলার পর বাংলাদেশে তাদের আশ্রয় দেয়াটা মানবিক দিক বলে মনে করছেন সাধারণ মানুষ।

তবে রাজনৈতিকভাবে তাদের আশ্রয় দেয়া নিয়ে বিতর্কও রয়েছে।

বিএনপির চেয়ারপার্সন মানবিক দিকে বিবেচনা করে রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার দাবি জানিয়েছেন। তবে সরকার তাদের জন্য সীমান্ত খোলার বিপক্ষে অবস্থান নিয়েছে। একটা দেশের জন্য এটা যৌক্তিক সিদ্ধান্ত।তবে সবকিছুর উপর এসব নির্যতিত মানুষগুলোর কথা বিবেচনা করার সময় এসেছে বাংলাদেশ ও বিশ্ব বিবেকের।

তথ্য মতে, প্রায় ৫ লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে আশ্রয় নিয়ে বসবাস করছে। মিয়ানমার সরকার সেদেশে মুসলিম নিধন করার মূল কারণ বাংলাদেশ তাদের আশ্রয় দেয়। সেকারণে আশ্রয় দেয়ার পরিমাণ বাড়তে থাকলে মিয়ানমারে মুসলিশ নিধনের মাত্রা আরো বাড়বে বলে বিশ্লেষকরা মনে করছেন। সে কারণে এই সমস্যা কূটনৈতিকভাবে মোকাবেলা করা সরকারের কৌশল হওয়া উচিত। আর বাংলাদেশ সরকার সেপথেই এগুচ্ছে ।

অনেকে মিয়ানমারে মুসলিম রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার ব্যাপারে বাংলাদেশের ৭১এর উদাহরণ টেনেছেন। সেসময় ভারতে বাংলাদেশী শরণার্থীদের আশ্রয় নেয়ার বিষয়টি তুলে ধরছেন। সেহিসাবে এখন রোহিঙ্গাদের আশ্রয় দেয়া উচিত। তবে ৭১ এর প্রেক্ষাপট আর মিয়ানমার প্রেক্ষাপট এক নয়।

১৯৭১ সালে লাখ-লাখ বাংলাদেশী শরণার্থীর ভারতে আশ্রয় নেয়া নিয়ে কিছু ব্যতিক্রম ছাড়া ব্যাপক জনসমর্থন ছিল। কারণ, নির্যাতনের হাত থেকে পালিয়ে আসা এই শরণার্থীদের প্রতি মানবিক দৃষ্টিভঙ্গির পাশাপাশি এর সাথে যুক্ত ছিল বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ। আর মিয়ানমারে কোন যুদ্ধ নয়, দেশটির সরকারী বাহিনী মুসলিমদের আুপর অমানুষিক নির্যাতন করছে। এখানে আশ্রয় দেয়াটা মানবিক বিবেবচনার বাইরে কিছু নয়।

অতিথি লেখক: এ আই ইসলাম , শিক্ষাবিদ

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর