thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

টানা চারদিনের দর পতনে পুঁজিবাজার

২০১৪ ফেব্রুয়ারি ১৮ ১৫:২২:৫৬
টানা চারদিনের দর পতনে পুঁজিবাজার

দ্য রিপোর্ট প্রতিবেদক : একটানা চার দিন ধরে দর পতন চলছে দেশের উভয় পুঁজিবাজারে। মঙ্গলবার ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের সূচনা হলেও অল্প সময়ের ব্যবধানে বাজার নিম্নমুখী হয়। তবে নিম্নমুখী প্রবণতাও বেশিক্ষণ স্থায়ী হয়নি। দিনের অধিকাংশ সময় মিশ্র প্রবণতায় লেনদেন হয়েছে। দিনশেষে দেশের উভয় পুঁজিবাজারে মূল্য সূচক কমলেও টাকার অংকে লেনদেনের পরিমাণ বেড়েছে।

দিনশেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৭১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৪৮ কোটি ৮৩ লাখ ৬ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৭৩ পয়েন্টে।

সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৬৮৪ পয়েন্টে। এদিন লেনদেন হয় ৩৪৪ কোটি ৬ লাখ ৬৬ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ মঙ্গলবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৪ কোটি ৭৬ লাখ ৪০ হাজার টাকা।

মঙ্গলবার সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে স্বয়ার ফার্মার। দিনভর এ কোম্পানির ৭ লাখ ৭১ হাজার ৯৪০টি শেয়ার লেনদেন হয়েছে। টাকার অংকে যার পরিমাণ ১৯ কোটি ৪৮ লাখ ৪৯ হাজার ৪০০ টাকা।

ডিসেম্বরে আর্থিক বছর শেষ হওয়া কোম্পানিগুলোর লভ্যাংশ দেওয়ার সময় এসেছে-এমন ইস্যুকে সামনে রেখে প্রাতিষ্ঠানিক ও বড় পুঁজির বিনিয়োগকারীদের মধ্যে বছরের শুরুতে বাজার প্রভাবিত করা চেষ্টা বরাবরই লক্ষ্য করা যায়। মুনাফা তুলে পরবর্তী সময়ে তারা পর্যবেক্ষকের ভূমিকায় অবতীর্ণ হয়। এজন্য ফেব্রুয়ারির মাঝামাঝিতে বাজারে ধীর গতি থাকে প্রতি বছর। তবে আস্তে আস্তে পরিস্থিতি ঠিক হয়ে যায় বলে জানালেন বিডিবিএল সিকিউরিটিজের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মিসেস হামিদা আক্তার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক দিনশেষে ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ৯২০৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৬টি, কমেছে ১১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩২ কোটি ২৩ লাখ টাকা।

সোমবার সিএসইতে লেনদেন হয়েছে ৩৬ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। অর্থাৎ মঙ্গলবার সিএসইতে লেনদেন বেড়েছে ৪ কোটি ১৮ লাখ টাকা।

(দ্য রিপোর্ট/ডব্লিউএন/আরকে/ফেব্রুয়ারি ১৮, ২০১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর