thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

৪ শহরে যানবাহনে ডিজেল ব্যবহার বন্ধের ঘোষণা

২০১৬ ডিসেম্বর ০২ ১৬:৩৮:২৮
৪ শহরে যানবাহনে ডিজেল ব্যবহার বন্ধের ঘোষণা

দ্য রিপোর্ট ডেস্ক : বিশ্বের অন্যতম প্রধান ৪টি শহরে আগামী ২০১৫ সালের মধ্যে সব ধরনের যানবাহনে ডিজেল ব্যবহার বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে।

প্যারিস, মেক্সিকো সিটি, মাদ্রিদ ও এথেন্সের মেয়ররা তাদের শহরে ডিজেল ব্যবহার বন্ধের ঘোষণা দিয়ে বলেন, বাতাসের মান উন্নয়নে আমরা এ পদক্ষেপ নিতে যাচ্ছি।

তারা বলেন, বিকল্প যানবাহন ব্যবহারে প্রণোদনা দেওয়া হবে এবং হাঁটা ও সাইকেল চালোনের জন্য জনগণকে উৎসাহিত করা হবে।

ম্যাক্সিকোতে অনুষ্ঠিত একটি বৈঠকে তারা এ ঘোষণা দেন।

ডিজেলচালিত যানবাহনে নিঃসরণের পরিমাণ বেড়ে যাওয়ায় বাতাসের দূষণের পরিমাণ বেড়েছে। এ নিয়ে উদ্বেগ ও উৎকন্ঠা বেড়ে চলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘হু’ এর পক্ষ থেকে বলা হয়েছে, প্রতি বছর ৩০ লাখেরও বেশি মানুষ বায়ু দূষণজনিত কারণে মৃত্যুবরণ করে।

ম্যাক্সিকোর সি৪০ বৈঠকে চার শহরের মেয়র ঘোষণা দেন, ২০২৫ সালের মধ্যে যানবাহনে ডিজেল ব্যবহার বন্ধ করবেন এবং বৈদ্যুতিক, হাইড্রোজেন ও হাইব্রিড যানবাহন ব্যবহারে সামর্থ্যের সর্বোচ্চ প্রণোদোনা দেওয়া হবে।

ম্যাক্সিকো সিটির মেয়র মিগুয়েল অ্যঞ্জেল মানকেরা বলেন, এটা গোপন কোন বিষয় নয় যে আমাদের শহর দু’টি সমস্যার মধ্যে রয়েছে-এর একটি বায়ু দূষণ অপরটি যানবাহন।

প্যারিস সিটি মেয়র বলেন, আমরা একটি সাহসী প্রকল্প বাস্তবায়ন শুরু করেছি। যেসব যানবাহন খুব বেশি বায়ু দূষণ করছে আমরা সেগুলোকে নিষিদ্ধ করার প্রক্রিয়ার মধ্যে রয়েছি।প্যারিসের নাগরিকরাও এ ব্যাপারে আমাদের সঙ্গে রয়েছেন।

তিনি আরও বলেন, আমাদের উদ্দেশ্য স্পষ্ট এবং আমরা ডিজেলকে সরিয়ে দেওয়ার কাজ শুরু করেছি। টোকিও মডেলের আলোকে ডিজেলকে আমাদের শহর থেকে নিষিদ্ধ করতে চাই।

(দ্য রিপোর্ট/এমকে/ডিসেম্বর ০২, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর