thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

ডিএসইতে ৫৭ শতাংশ কোম্পানির দর বৃদ্ধি

২০১৬ ডিসেম্বর ০৩ ১০:৫৪:৩৯
ডিএসইতে ৫৭ শতাংশ কোম্পানির দর বৃদ্ধি

দ্য রিপোর্ট প্রতিবেদক : গত সপ্তাহের (২৭ নভেম্বর-০১ ডিসেম্বর) লেনদেনে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৭ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে। ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ সময় ডিএসইতে ৩২৮টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৮৭টি বা ৫৭ শতাংশ কোম্পানির, কমেছে ১০৭টি বা ৩৩ শতাংশ কোম্পানির ও অপরিবর্তিত রয়েছে ৩৪টি বা ১০ শতাংশ কোম্পানির।

গত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১.৬৯ পয়েন্ট বা ০.৬৬ শতাংশ বেড়েছে। আর ডিএসইএক্স শরিয়াহ সূচক ১৬.২৪ পয়েন্ট বা ১.৪৩ শতাংশ ও ডিএসই ৩০ সূচক ১৮.১৬ পয়েন্ট বা ১.০৩ শতাংশ বেড়েছে।

গত সপ্তাহে ডিএসইতে মূল্যসূচক বাড়লেও আর্থিক লেনদেন কমেছে। আগের সপ্তাহের তুলনায় ৯.৪৭ শতাংশ লেনদেন কমেছে। গত সপ্তাহে মোট ৩ হাজার ৬০০ কোটি ৫০ লাখ টাকা লেনদেন হয়েছে। দৈনিক গড় হিসাবে এ লেনদেন হয়েছে ৭২০ কোটি ১০ লাখ টাকা। যা আগের সপ্তাহে হয়েছিল ৩ হাজার ৯৭৭ কোটি ১৬ লাখ টাকার। দৈনিক গড় হিসাবে এ লেনদেন হয়েছিল ৭৯৫ কোটি ৪৩ লাখ টাকার।

গত সপ্তাহে মোট লেনদেনের ৮৬.৩৮ শতাংশ ‘এ’ ক্যাটাগরিভুক্ত, ২.৯১ শতাংশ ‘বি’ ক্যাটাগরিভুক্ত, ৯.২৩ শতাংশ ‘এন’ ক্যাটাগরিভুক্ত এবং ১.৪৭ শতাংশ ‘জেড’ ক্যাটাগরিভুক্ত কোম্পানির শেয়ার ও ইউনিটের মধ্যে হয়েছে।

সপ্তাহের শুরুতে ডিএসই’র বাজার মূলধন ছিল ৩ লাখ ৩২ হাজার ৫১৩ কোটি টাকা। সপ্তাহের শেষে তা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ৩৪ হাজার ১৪৮ কোটি টাকায়। অর্থাৎ গতসপ্তাহে বাজার মূলধন বেড়েছে ০.৪৯ শতাংশ।


গত সপ্তাহে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ বিল্ডিং সিস্টেমসের শেয়ার। এ সময় কোম্পানির ১১৩ কোটি ৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা গত সপ্তাহের মোট লেনদেনের ৩.১৪ শতাংশ। দ্বিতীয় স্থানে থাকা কাশেম ড্রাইসেল’র লেনদেন হয়েছে ৯৩ কোটি ৬১ লাখ টাকার, যা সপ্তাহের মোট লেনদেনের ২.৬০ শতাংশ। ৮৯ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিষ্টেমস।

লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে- লাফার্জ সুরমা সিমেন্ট, বেক্সিমকো, ন্যাশনাল টিউবস, শাশা ডেনিমস, ফরচুন সুজ, আরএসআরএম স্টিল ও গোল্ডেন হার্ভেস্ট অ্যাগ্রো ইন্ডাস্ট্রিজ।

(দ্য রিপোর্ট/আরএ/এনআই/ডিসেম্বর ০৩, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর