thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

চারটি সহিহ হাদিস

২০১৬ ডিসেম্বর ০৩ ১২:১৫:৫৩
চারটি সহিহ হাদিস

দ্য রিপোর্ট ডেস্ক : জাবির (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, নবী(সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)কে উহুদের যুদ্ধের দিন এক লোক প্রশ্ন করল, আপনার কি ধারণা যদি আমি নিহত হই তবে আমি কোথায় থাকব। রাসূলুল্লাহ(সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন : “জান্নাতে”। তখন তার হাতের খেজুরগুলো ফেলে দিয়ে সে যুদ্ধের ময়দানে গেল, অবশেষে শহীদ হয়ে গেল।

আমীরুল মুমিনীন উমর ইবনে খাত্তাব (রাঃ) বর্ণনা করেন, আমি রাসূলে আকরাম (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম)কে বলতে শুনেছি যে, সকল কাজের প্রতিফল কেবল নিয়তের ওপর নির্ভরশীল। প্রত্যেক ব্যক্তিই নিয়্ত অনুসারে তার কাজের প্রতিফল পাবে। সুতরাং যে ব্যক্তি আল্লাহ ও তাঁর রাসূলের (সন্তুষ্টির) জন্য হিজরত করেছে, তার হিজরত আল্লাহ ও রাসূলের সন্তুষ্টির জন্য সম্পন্ন হয়েছে বলে গণ্য করা হবে। পক্ষান্তরে যার হিজরত দুনিয়া হাসিল করা কিংবা কোন নারীকে বিবাহ করার উদ্দেশ্যে সম্পন্ন হবে, তার হিজরত সে লক্ষ্যেই নিবেদিত হবে।

উম্মুল মু’মিনীন হযরত আয়েশা (রাঃ) বর্ণনা করেন, রাসূলে আকরাম (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) ইরশাদ করেছেন : একটি সেনাদল কা'বার বিরুদ্ধে যুদ্ধ করার জন্য আক্রমণ চালাতে যাবে। তারা যখন সমতল ভূমিতে পৌঁছবে, তখন তাদেরকে সামনের ও পিছনের সমস্ত লোকসহ ভূমিতে ধসিয়ে দেয়া হবে। হযরত আয়েশা(রাঃ) জিজ্ঞেস করলেন : হে আল্লাহর রাসূল! কিভাবে আগের ও পরের সমস্ত লোকসহ তাদেরকে ধসিয়ে দেয়া হবে? যখন তাদের মধ্যে অনেক শহরবাসী থাকবে এবং অনেকে স্বেচ্ছায় ও সাগ্রহে তাদের সাথে শামিল হবে না? রাসূলে আকরাম(সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন : আগের ও পরের সমস্ত লোককেই ভূমিতে ধসিয়ে দেয়া হবে। অতঃপর লোকদের নিয়ত অনুসারে তাদেরকে পুনরুত্থিত করা হবে।

হযরত আয়েশা (রাঃ) বর্ণনা করেন, রাসূলে আকরাম(সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, মক্কা বিজয়ের পর আর হিজরত করার অবকাশ নেই। তবে জিহাদ ও নিয়ত অব্যাহত রয়েছে। তোমাদেরকে যখন জিহাদের জন্য ডাকা দেয়া হবে, তখন তোমরা অবশ্যই ঘর থেকে বেরিয়ে পড়বে। (বুখারী ও মুসলিম) এ হাদিসের তাৎপর্য এই যে, এখন আর মক্কা মুয়াজ্জমা থেকে হিজরত করার কোন প্রয়োজন নেই। এই কারণে যে, মক্কা এখন দারুল ইসলামে পরিণত হয়েছে।

(দ্য রিপোর্ট/এনআই/একেএ/ডিসেম্বর ০৩, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর