thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ৯ শাওয়াল 1445

ঐতিহাসিক কামালপুর মুক্ত দিবস আজ

২০১৬ ডিসেম্বর ০৪ ০১:৫২:১১
ঐতিহাসিক কামালপুর মুক্ত দিবস আজ

দ্য ‍রিপোর্ট ডেস্ক : ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালে ৪ ডিসেম্বর পাকিস্তানী হানাদার বাহিনীর কবল থেকে মুক্ত হয়েছিল জামালপুরের কামালপুর। পাকবাহিনীর অন্যতম শক্তিশালী ঘাঁটি ছিল কামালপুরে। ৪ ডিসেম্বর এই ঘাঁটির পতন ঘটান ১১ নম্বর সেক্টরের বীর মুক্তিযোদ্ধারা।

পাক সেনাদের তৈরি করা (কংক্রিটে তৈরি)শক্তিশালী কামালপুর ঘাঁটির পতনের মধ্য দিয়েই বীর মুক্তিযোদ্ধারা সূচনা করেছিলেন জামালপুর, শেরপুর, ময়মনসিংহ ও ঢাকা বিজয়ের পথ।

ভারতের মেঘালয় রাজ্যের বিপরীতে জামালপুর জেলার গারো পাহাড় ঘেরা বকশীগঞ্জ উপজেলার কামালপুর। মুক্তিযুদ্ধ শুরুর প্রথমদিকেই সেখানে কংক্রিটে তৈরি বাংকারের সারি বানিয়ে শক্তিশালী ঘাঁটি গড়ে তুলেছিল পাক হানাদার বাহিনীর ৩১ বেলুচ রেজিমেন্ট। ঘাঁটিটি দখল করাই ছিল উত্তর রণাঙ্গনের ১১ নম্বর সেক্টরের মুক্তিযোদ্ধাদের মূল লক্ষ্য।

১১ নম্বর সেক্টরের কমান্ডার ছিলেন বীর উত্তম খেতাবপ্রাপ্ত কর্নেল তাহের। তার রণপরিকল্পনা অনুযায়ী একাত্তরের ১৪ নভেম্বর কামালপুর ঘাঁটি অবরোধ করেন মুক্তিযোদ্ধারা। দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সম্মুখযুদ্ধের প্রথম দিনেই মর্টার শেলের আঘাতে মারাত্মক আহত হন সেক্টর কমান্ডার কর্নেল তাহের। এই ঘটনায় একটি পা হারাতে হয় তাকে।

কর্নেল তাহেরের অবর্তমানে ভারপ্রাপ্ত সেক্টর কমান্ডারের দায়িত্ব নেন উইং কমান্ডার হামিদুল্লাহ খান বীর প্রতীক। টানা ১০ দিন মরণপণ যুদ্ধ চলে। মুক্তিযোদ্ধাদের বিপরীতে সুবিধা করতে না পেরে অধিকাংশ পাক সেনা পিছু হটতে বাধ্য হয় এবং ৩১ বেলুচ রেজিমেন্টের জামালপুর শহরের হেড কোয়ার্টারে আশ্রয় নেয়।

এই যুদ্ধের ধারাবাহিকতায় ৪ ডিসেম্বর সন্ধ্যায় ৩১ বেলুচ রেজিমেন্টের গ্যারিশন কমান্ডার আহসান মালিক খান ১২৬ সেনাসহ মুক্তিযোদ্ধাদের কাছে আত্মসমর্পণ করেন। শত্রুমুক্ত হয় উত্তর রণাঙ্গনের ঐতিহাসিক কামালপুর। সূচিত হয় জামালপুর, শেরপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল ও ঢাকার বিজয়পথ।

ঐতিহাসিক কামালপুর যুদ্ধে ক্যাপ্টেন সালাহ উদ্দিন মমতাজ (বীর উত্তম), বীর মুক্তিযোদ্ধা আসাদুজ্জামান তসলিমসহ ১৯৭ জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হন। অন্যদিকে পাক হানাদার বাহিনীর একজন ক্যাপ্টেনসহ নিহত হয় ২২০ জন সেনা।

(দ্য রিপোর্ট/জেডটি/ডিসেম্বর ০৪, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর