thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

লাখো মানুষের শেষ শ্রদ্ধায় ফিদেল কাস্ত্রো

২০১৬ ডিসেম্বর ০৪ ০৯:৫৯:০৭
লাখো মানুষের শেষ শ্রদ্ধায় ফিদেল কাস্ত্রো

দ্য রিপোর্ট ডেস্ক : কিউবার বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোকে তার জন্মভূমি সান্তিয়াগোতে শেষ বিদায় জানাচ্ছে লাখো মানুষ। কিউবানরা ছাড়াও বিভিন্ন দেশের নেতারা এতে অংশ নিচ্ছেন। পুরো অনুষ্ঠানের নেতৃত্ব দিচ্ছেন তার ভাই এবং কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো।

বিবিসির খবরে বলা হয়, এই প্রক্রিয়া শেষে সেখানেই তাকে সমাহিত করা হবে।

ছোট ভাই রাউল কাস্ত্রো জানিয়েছেন, ফিদেল কাস্ত্রোর ইচ্ছা অনুসারে তার নামে কোনও মন্যুমেন্ট বা সড়কের নামকরণ করা যাবে না। এ বিষয়ে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। ফিদেল কাস্ত্রো সবসময় ব্যক্তিপূজার বিরুদ্ধে ছিলেন বলেও তিনি জানান।

এর আগে ফিদেল কাস্ত্রোর দেহভস্ম তার জন্মস্থান সান্তিয়াগো শহরে পৌঁছায়। সমবেত বিপুল সংখ্যক মানুষ তার প্রতি শ্রদ্ধা জানিয়ে 'ফিদেল চিরজীবী হোন' শ্লোগান দিতে থাকে।

সেখানে যোগ দিয়েছেন ভেনেজুয়েলা, নিকারাগুয়া, বলিভিয়ার নেতৃবৃন্দ এবং আর্জেন্টিনার ফুটবল তারকা দিয়েগো মারাদোনা। এর আগে হাভানা থেকে রওনা হয়ে চারদিনের যাত্রায় পথে পথে মানুষের শ্রদ্ধা আর ভালোবাসায় সান্তিয়াগোতে পৌছায় ফিদেল কাস্ত্রোর দেহভস্ম।

গত ২৫শে নভেম্বর নব্বই বছর বয়সে কিউবার বিপ্লবী এই নেতার জীবনাবসান ঘটে। ঘণ্টাখানেক পর রাউল কাস্ত্রো আনুষ্ঠানিকভাবে ওই বিপ্লবীর মৃত্যুর খবর নিশ্চিত করেন।

ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে নয় দিনের শোক পালনের ঘোষণা দেয় দেশটির সরকার। সেই সময়েই কাস্ত্রোর দেহভস্ম পুরো দেশজুড়ে ভ্রমণের সিদ্ধান্তের কথা জানানো হয়। শেষ ইচ্ছা অনুযায়ী, তাকে দাহ করা হয়।

(দ্য রিপোর্ট/এআরই/ডিসেম্বর ০৪, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর