thereport24.com
ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৫ শাওয়াল 1445

মানবতাবিরোধী অপরাধ

শরীয়তপুরের ইদ্রিস আলীর রায় সোমবার

২০১৬ ডিসেম্বর ০৪ ১৫:১৬:২৪
শরীয়তপুরের ইদ্রিস আলীর রায় সোমবার

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় শরীয়তপুরেরপলাতক ইদ্রিস আলী সরদারের (৬৭) মামলার রায় সোমবার (০৪ ডিসেম্বর)। রবিবার (৪ ডিসেম্বর) মামলাটি কার্যতালিকায় আসলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রায়ের জন্য এই দিন নির্ধারণ করেন।

এর আগে গত ২ নভেম্বর যুক্তিতর্ক উপস্থাপন শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষামান (সিএভি) রেখেছিলেন বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে ৩ সদস্যর ট্রাইব্যুনাল।

এই মামলার দুই আসামির মধ্যে ২০১৫ সালের ১৫ জুন সোলায়মান মোল্লা আটক অবস্থায় মারা যান। তাই তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। অপরদিকে আসামি ইদ্রিস আলী এখনো পলাতক রয়েছেন।

গত বছরের ২২ ডিসেম্বর শরীয়তপুরের সোলায়মান মোল্লা (৮৪) ও ইদ্রিস আলী সরদার (৬৭) বিরুদ্ধে অভিযোগ আমলে নেয় ট্রাইব্যুনাল। একই বছরের ২৯ অক্টোবর হত্যা, গণহত্যা, ধর্ষণ, নির্যাতন, লুণ্ঠন, অগ্নিসংযোগের মতো চারটি অভিযোগ এনে তাদের বিরুদ্ধে চূড়ান্ত তদন্ত প্রতিবেদন প্রকাশ করে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা।

আসামিরা শরীয়ত জেলার পালং থানার ৫ নম্বর ওয়ার্ডের কাশিপুর মুসলিম পাড়ার অধিবাসী। তদন্ত সংস্থা সূত্রে জানা যায়, সোলায়মান মোল্লা ১৯৬৩ সালের পর মুসলিম লীগের নেতা হিসেবে শরীয়তপুর জেলার পালং থানার সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করেন।

আর গাজী ইদ্রিস আলীর বিরুদ্ধেও একই ধরনের মানবতাবিরোধী অপরাধের অভিযোগ রয়েছে। তিনি ১৯৬৯ সালে জামায়াতের ছাত্র সংগঠন ‘ইসলামী ছাত্র সংঘের’ নেতা ছিলেন অভিযোগ আনা হয়েছে।

(দ্য রিপোর্ট/কেআই/এমকে/ডিসেম্বর ০৪, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর