thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

ডিএসইতে সূচক ও লেনদেন পতন

২০১৬ ডিসেম্বর ০৪ ১৬:১৪:৩০
ডিএসইতে সূচক ও লেনদেন পতন

দ্য রিপোর্ট প্রতিবেদক : রবিবার (০৪ ডিসেম্বর) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সামান্য মূল্যসূচক কমেছে। একইসঙ্গে আর্থিক লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ার এবং ইউনিট দর কমেছে। ডিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসই’র প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ০.৭৩ পয়েন্ট কমে ৪৮২২.২৯ পয়েন্টে দাঁড়িয়েছে। যা বৃহস্পতিবার ২১.৭৮ পয়েন্ট ও বুধবার ৭.৯৩ পয়েন্ট বেড়েছিল।

রবিবার ডিএসইতে ৭৩৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৮০৩ কোটি ৪৫ লাখ টাকা। এ হিসাবে লেনদেন কমেছে ৭০ কোটি ৫ লাখ টাকার বা ৮.৭২ শতাংশ।
ডিএসইতে ৩২২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১২৬টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর বেড়েছে, ১৩৯টি কোম্পানির দর কমেছে এবং ৫৭টি কোম্পানির দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বাংলাদেশ বিল্ডিং সিষ্টেমসের শেয়ার। এদিন কোম্পানিটির ৩৪ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল টিউবসের ২১ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২১ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে লাফার্জ সুরমা সিমেন্ট।

লেনদেনে এরপর রয়েছে- ইফাদ অটোস, শাশাঁ ডেনিমস, আরএসআরএম স্টিল, অলিম্পিক এক্সেসরিজ, বেক্সিমকো, কাশেম ড্রাইসেল ও কনফিডেন্স সিমেন্ট।

এদিকে রবিবার সিএসই’র সিএসসিএক্স সূচক ১২.৭৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯০৩৬.০৩ পয়েন্টে। এর আগে বৃহস্পতিবার ৩৫.৫১ পয়েন্ট, বুধবার ০.২৭ পয়েন্ট, মঙ্গলবার ৭.১৫ পয়েন্ট ও সোমবার ২৯.২৫ পয়েন্ট বেড়েছিল।
সিএসইতে ৪৪ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার পরিমাণ আগের দিন ছিল ৫৩ কোটি ৫৯ লাখ টাকা। সিএসইতে লেনদেন হওয়া ২৪৩টি ইস্যুর মধ্যে দর বেড়েছে ১১৩টি’র, কমেছে ১০১টি’র এবং অপরিবর্তিত রয়েছে ২৯ টি’র।

(দ্য রিপোর্ট/আরএ/ডিসেম্বর ০৪, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর