thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

কাস্ত্রো ও সৈয়দ হক স্মরণে সংসদে শোকপ্রস্তাব

২০১৬ ডিসেম্বর ০৪ ১৭:২৭:৫০
কাস্ত্রো ও সৈয়দ হক স্মরণে সংসদে শোকপ্রস্তাব

দ্য রিপোর্ট প্রতিবেদক : কিউবার সাবেক প্রেসিডেন্ট ও বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো, থাইল্যান্ডের রাজা ভুমিবল আদুলাদেজ, সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আ স ম হান্নান শাহসহ সাম্প্রতিক সময়ে মৃত্যুবরণকারী কয়েকজন সংসদ সদস্য ও বিশিষ্টজনের মৃত্যুতে জাতীয় সংসদে শোক প্রস্তাব পাস হয়েছে।

দশম জাতীয় সংসদের ত্রয়োদশ (১৩ তম) অধিবেশনের শুরুতেই রবিবার বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীসংসদে এ শোক প্রস্তাব উত্থাপন করলে সর্বসম্মতিক্রমে তা গ্রহীত হয়।

বিকেল ৪টার পর স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের অধিবেশন শুরু হয়। এতে সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা বেগম রওশন এরশাদসহ অধিকাংশ মন্ত্রী এমপিরা উপস্থিত রয়েছেন।

শোক প্রস্তাব উত্থাপনের শুরুতেই বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রীআ স ম হান্নান, সাবেক স্থানীয় সরকার প্রতিমন্ত্রী জিয়াউল হক জিয়া, সাবেক এমপি মোজাহার হোসেন, মাবুবুর রব সাদী চৌধুরী, মোখলেসুর রহমান এবং সংসদ সচিবালয়ের কর্মকর্তা মোহাম্মদ হুমায়ুন কবীরের মৃত্যুতে শোক প্রস্তাব করেন।

এছাড়াওকিউবার সাবেক প্রেসিডেন্ট ও বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রো এবং বাংলা সাহিত্যের উজ্জ্বল নক্ষত্র ও সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যুতে শোক প্রস্তাব আনা হয়। এরপর থাইল্যান্ডের রাজা ভুমিবল আদুলাদেজ, বাংলাদেশের প্রখ্যাত রাজনীতিবিদ অজয় রায়, জাতীয় অধ্যাপক ডা. এম আর খান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক কোষাধ্যক্ষ মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মোয়াজ্জেম হোসেন এবং কনসার্ট ফর বাংলাদেশ-এর শিল্পী লিওন রাসেলের মৃত্যুতের শোক প্রস্তাব আনেন স্পিকার।

অন্যদিকে ভারতের উত্তর প্রদেশের কানপুরে ভয়াবহ ট্রেন দূর্ঘটনায়, মর্মান্তিক বিমান দুর্ঘটনায় নিহত ব্রাজিলের ফুটবলারসহ অন্যান্য এবং দেশ ও বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় নিহতদের স্মরণে মহান জাতীয় সংসদে শোক প্রস্তাব আনা হয়।

শোকপ্রস্তাবে স্পিকার সকলের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করেন। এসময় সংসদে বিশিষ্টজনদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং মাগফিরাত কামনায় মোনাজাত করা হয়।

(দ্য রিপোর্ট/কেএ/এস/এপি/ডিসেম্বর ০৪, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর