thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

বিএফটিআই’র এজিএম অনুষ্ঠিত

২০১৬ ডিসেম্বর ০৪ ১৮:৫৯:০৮
বিএফটিআই’র এজিএম অনুষ্ঠিত

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনস্থ প্রতিষ্ঠান বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের (বিএফটিএ) দ্বিতীয় বার্ষিক সাধারণসভা (এজিএম) ও বোর্ড সভা অনুাষ্ঠত হয়েছে। বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সভাপতিত্বে ১ ডিসেম্বর এ সভা অনুষ্ঠিত হয়। রবিবার (৪ ডিসেম্বর) বাণিজ্য মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাণিজ্যমন্ত্রী ফরেন ট্রেড ইনস্টিটিউট-এর পরিচালনা পর্ষদের সভাপতি। এজিএম এ উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মাহবুব আহমেদ, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন, এফবিসিসিআই-এর প্রেসিডেন্ট আব্দুল মাতলুব আহমেদ, ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স বাংলাদেশ-এর প্রেসিডেন্ট মো. মাহবুবুর রহমান, শিল্প মন্ত্রণালয়ের সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া, বাংলাদেশ ট্যারিফ কমিশনের চেয়ারম্যান মুসফেকা ইকফাত, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান মাফরুহা সুলতানা, বিসিআই-এর চেয়ারম্যান এ কে আজাদ, বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমির ভারপ্রাপ্ত অধ্যক্ষ সৈয়দ মাসুদ মাহমুদ খন্দকারসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

বিএফটিআই বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন একটি প্রতিষ্ঠান। বিএফটিআই বাংলাদেশের ব্যবসার মান উন্নয়ন, বাণিজ্যে সক্ষমতা বৃদ্ধি, বাণিজ্যের জ্ঞান অর্জন ও প্রশিক্ষণ প্রদানসহ দেশের আমদানি-রফতানি বাণিজ্যের দক্ষতা বৃদ্ধির বিষয়ে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ থেকে শাক সবজি রফতানির সম্ভাবনা যাচাই, বাংলাদেশ বিজনেস প্রমোশন কাউন্সিলের অর্থায়নে মৎস্য, কৃষি, লেদার, লাইট ইঞ্জিনিয়ারিং, হারবাল প্রোডাক্ট রফতানির সক্ষমতা বৃদ্ধির বিষয়ে গবেষণা পরিচালনা করে থাকে।

এ বিষয়ে অতি সম্প্রতি ৬টি প্রশিক্ষণ শিবির পরিচালনা, ইআইএফ’র অর্থায়নে তিনটি প্রশিক্ষণ এবং ২টি ডব্লিউটিও ওয়ার্কশপ-এর বিষয়ে বিস্তারিত এজিএমএ তুলে ধরেন বিএফটিআই-এর প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ। প্রতিষ্ঠানের প্রয়োজনীয় ব্যয় নির্বাহ করার পর ৮১ লাখ টাকা উদ্বৃত্ত আছে বলে এজিএমকে অবহিত করা হয়।

বাণিজ্যমন্ত্রী বিএফটিই-এর চলমান কার্যক্রমে সন্তোষ প্রকাশ করে বলেন বাণিজ্য পরিচালনা করার জন্য সক্ষমতা অর্জন করতে হবে ব্যবসায়ীদের। এ জন্য বিএফটিআইকে দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। এ বিষয়ে তিনি ব্যবসায়িক সংগঠনগুলোর আন্তরিক সহযোগিতা কামনা করেন। তিনি বিএফটিআই-এর কার্যক্রমে সহযোগিতা প্রদানের জন্য সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন।

(দ্য রিপোর্ট/এনটি/এপি/ডিসেম্বর ০৪, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর