thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

শব্দের মাঝেও হবে আরামের ঘুম!

২০১৬ ডিসেম্বর ০৬ ২২:৪৩:৩১
শব্দের মাঝেও হবে আরামের ঘুম!

দ্য রিপোর্ট ডেস্ক : রাতে ভালো ঘুম না হলে শরীর যেমন পরদিন ক্লান্ত লাগে, তেমনই মেজাজও বিগড়ে থাকে। আবার চেহারাতেও ক্লান্তির ছাপ পড়ে।

স্ট্রেস কমাতে, সুস্থ থাকতে আবার নিজের চেহারা সুন্দর রাখতে, সব কিছুর জন্য প্রয়োজন রাতে ভালো ঘুম। কিন্তু অনেক সময়ই আমরা ভালো ঘুমোতে চাইলেও ঘুমোতে পারি না আশপাশের সমস্যার জন্য।

কখনও প্রতিবেশীদের তৈরি করা বিরক্তিকর আওয়াজ, কখনও পাশে শুয়ে থাকা কাছের মানুষের নাক ডাকা। কিন্তু নিজেকে সুস্থ রাখতে এই সব কিছুর মধ্যেই শান্তির ঘুম প্রয়োজন।

জেনে নিন কীভাবে আওয়াজের মধ্যেও শান্তিতে ঘুমোবেন।

রুটিন

ভাল ঘুম আসার জন্য প্রথমেই ঘুমের রুটিন মেনে চলুন। প্রতিদিন নিয়ম মেনে একই সময় ঘুমাতে যান। সারা দিনেও সব কাজের নির্দিষ্ট সময় মেনে চলুন। এতে রাতে ঘুম আসতে অসুবিধা হবে না।

হোয়াইট নয়েজ

বাইরের বিরক্তিকর আওয়াজ দূরে রাখতে নিজের ঘরে এমন আওয়াজ তৈরি করুন বা মন দিন যাতে আপনি অভ্যস্ত বা সহনশীল। যেমন পাখার আওয়াজ বা এসির আওয়াজ। তেমন হলে বিছানার পাশে টেবল ফ্যান চালিয়ে ঘুমোতে পারেন।

ইনসুলেশন

ঘরের মেঝেতে কার্পেট, জানালায় ভারি পর্দা লাগালে স্বাভাবিক ইনসুলেশন তৈরি হয়। যা শব্দ রুখতে সাহায্য করে।

মেডিটেশন

যে কোনো সময়ই গভীর ঘুমে সাহায্য করে মেডিটেশন। আওয়াজের মধ্যে ঘুমোতে হলে শোওয়ার আগে কিছুক্ষণ মেডিটেশন করুন। এতে মনসংযোগ হবে। আশপাশের আওয়াজ সত্ত্বেও শান্ত ভাবে ঘুমাতে পারবেন।

নিজের অভ্যাস বদলে ফেলুন

যদি আপনার পাশে শুয়ে কেউ নাক ডাকে তাহলে ঘুমানো সমস্যা হয়ে পড়ে। এ ক্ষেত্রে নিজের মানসিকতা বদলে ফেলাই ভালো। ঘুমাতে একটু অসুবিধা হবে ঠিকই, কিন্তু মাথায় রাখুন যিনি আপনার পাশে শুয়ে নাক ডাকছেন তিনি আপনার খুব কাছের মানুষ, আপনি তাকে ভালোবাসেন। এটাকে সহজভাবে নিয়ে অভ্যাসে পরিণত করুন।

(দ্য রিপোর্ট/এফএস/এনআই/ডিসেম্বর ০৬, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর