thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

স্বপ্নদলের নতুন নাটক ‘হেলেন কেলার’

২০১৬ ডিসেম্বর ০৮ ১২:৩৯:১৫
স্বপ্নদলের নতুন নাটক ‘হেলেন কেলার’

দ্য রিপোর্ট প্রতিবেদক : ঢাকার মঞ্চে আসছে একক অভিনয়ের আরও একটি নতুন নাটক। আন্তর্জাতিক একক-অভিনয় উৎসব উপলক্ষে ৯ ডিসেম্বর (শুক্রবার) সন্ধ্যা ৬টায় মঞ্চস্থ হবে নাট্যসংগঠন স্বপ্নদলের নতুন প্রযোজনা ‘হেলেন কেলার’।

জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে এদিন নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে। অপূর্ব কুমার কণ্ডুর লেখা এই নাটকটি নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

মহীয়সী নারী হেলেন কেলারের জীবন, কর্ম, স্বপ্ন, সংগ্রাম ও দর্শনভিত্তিক একক-অভিনয় নাট্য (মনোড্রামা) ‘হেলেন কেলার’-এ অভিনয় করছেন জুয়েনা শবনম। নাটকে তুলে ধরা হয়েছে অন্ধ ও বধির এ নারীর প্রবল আত্মবিশ্বাসে ঘুরে দাঁড়ানোর গল্প।

নারী জাগরণ ও মানবতাবাদের পক্ষে; যুদ্ধ, ধ্বংস, সহিংসতা, বর্ণবাদ তথা আণবিক অস্ত্রের বিরুদ্ধে স্পষ্ট অবস্থানের কথা তুলে ধরেন তিনি।

পাশাপাশি আসে নারীর ব্যক্তিজীবনের নানা পূর্ণতা-অপূর্ণতার প্রসঙ্গ। বহু প্রতিকূলতার বিরুদ্ধে লড়াই করে প্রকাশিত ও বিকশিত হয়ে মানবকল্যাণে নিবেদিত হতে পারাটাই যে জীবনের চূড়ান্ত সার্থকতা, সেই শিক্ষাই প্রধান হয়ে ওঠে হেলেন কেলারের জীবনীনির্ভর এ নাট্যপ্রযোজনায়।

যৌথভাবে ‘২য় ঢাকা আন্তর্জাতিক মনোড্রামা ফেস্টিভ্যাল-২০১৬’ আয়োজন করেছে ইন্টারন্যাশনাল থিয়েটার ইনস্টিটিউট (আইটিআই) এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি। বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) থেকে শুরু হয়ে ১৫ ডিসেম্বর পর্যন্ত এ উৎসবে মঞ্চস্থ হবে মোট ১১টি একক-অভিনয়ের নাটক।

(দ্য রিপোর্ট/পিএস/এফএস/এনআই/ডিসেম্বর ০৮, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর