thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১১ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

কে হাসছে শেষ হাসি?

২০১৬ ডিসেম্বর ০৮ ২২:২৭:১৬
কে হাসছে শেষ হাসি?

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দীর্ঘ এক মাস ব্যাট-বলের লড়াই থামছে ০৯ ডিসেম্বর (শুক্রবার)। চতুর্থ সংস্করণের শিরোপা নির্ধারণী এই ম্যাচে এদিন সন্ধ্যায় মাঠে নামবে প্রথম দুই আসরের শিরোপা জয়ী ঢাকা ও এক আসর বিরতি দিয়ে নতুন নামে খেলতে আসা রাজশাহী। অনেকটা অপ্রতিরোধ্য ভঙ্গিতে বিপিএল ফাইনালে উঠেছে ঢাকা ডায়নামাইটস। আর দুর্বলতা দিয়ে আসর শুরু করা রাজশাহী শেষ দিকে জ্বলে উঠে দ্বিতীয় কোয়ালিফাই খেলে হয়েছে ফাইনালে ঢাকার প্রতিপক্ষ। এখন দেখার বিষয় আসরের শেষ দিনে কে হাসেন শেষ হাসি? আর কার ঘরে ওঠে চতুর্থ আসরের শিরোপা?

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ফাইনাল ম্যাচটি শুরু হবে এদিন সন্ধ্যা পৌনে ৬ টায়।

গত ৮ নভেম্বর মিরপুরে পর্দা ওঠে এবারের বিপিএল চতুর্থ আসরের। ৭ দলের মধ্যে ডাবল লিগ ৪২টি ম্যাচের পর নির্ধারিত হয় আসরের সেরা চারটি দল। এরপর একটি এলিমিনেশন ও দুটি কোয়ালিফাইয়ের মধ্যে দিয়ে শিরোপা লড়াইয়ে উঠে আসে ঢাকা-রাজশাহী। যাদের মধ্যে অনুষ্ঠিত হবে ফাইনাল ম্যাচ।

বিপিএলের প্রথম দুই আসরে (২০১২ ও ২০১৩) ঢাকা গ্ল্যাডিয়েটর্স নামে শিরোপা ঘরে তুলে ছিল বর্তনাম ঢাকা ডায়নামাইটস। গত তৃতীয় আসরে অবশ্য এলিমিনেশন পর্বে নিজেদের মাঠে বরিশাল বুলসের কাছে হেরে বিদায় নিয়েছিল ঢাকা। এবার অবশ্য প্রথম কোয়ালিফাই ম্যাচ খেলে সরাসরি ফাইনালে উঠেছে দলটি। তবে, এবার সাকিব আল হাসানের নেতৃত্বাধীন ঢাকা সেই ঘরের মাঠেই ফাইনাল খেলবে রাজশাহীর বিপক্ষে। তার আগেই বেশ আত্মবিশ্বাসী দলটি।

রাজশাহী কিংসের বিপক্ষে মাঠে নামবে প্রথম দুই আসরের শিরোপা জয়ী ঢাকা। তার আগে মিরপুর একাডেমি মাঠে নিজেদের শেষবারের মতো ঝালিয়ে নিয়েছেন দলের ক্রিকেটাররা। অনুশীলন শেষ ঢাকার প্রতিনিধি হয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন নাসির।

নিজেদের মাঠে ফাইনাল ম্যাচ নিয়ে তিনি বলেন, ‘অবশ্যই ফাইনাল ম্যাচ, বিগ ম্যাচ। চাপ আমাদেরও থাকবে, ওদেরও থাকবে। আমরা ওদের কাছে ২টা হেরেছি। এটা এমন কোনো কিছুই না। আমরা আমাদের মূল কাজের দিকেই মনোযোগী। সেটা করতে পারলেই চাপকে জয় করা সম্ভব হবে।’

এদিকে ১২ ম্যাচের মধ্যে ৮টি জয়ে ১৬ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফাইনালে ওঠে ঢাকা। নিজেদের দল সম্পর্কে তাই দলের এই অলরাউন্ডার বলেন, ‘আমাদের দলটা অলরাউন্ডার ভিত্তিতে গড়া। প্লাস পয়েন্ট হচ্ছে আমাদের দলে অলরাউন্ডার বেশি, বোলিং পরিবর্তন করার অপশনও বেশি। তবে ওদের শক্তিশালী দিক আমি জানি না।’

এদিকে ফাইনালে ঢাকার প্রতিপক্ষ রাজশাহী কিংস। গেল ৬ ডিসেম্বর এলিমিনেটর রাউন্ডের যারা হারিয়েছিল তামিমের চিটাগাংকে। আর ৭ ডিসেম্বর দ্বিতীয় কোয়ালিফাইতে বড় ব্যবধানে খুলনাকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছিল ড্যারেন স্যামির নেতৃত্বাধীন এই দলটি।

লিগ পর্বে রাজশাহী ঢাকার সঙ্গে দুবার মুখোমুখি হয়ে জয় তুলে নিয়েছে দুইবারই। বিপিএলের এবারের আসরে প্রথম ঢাকাকে তারা হারিয়েছিল ৬ উইকেটে। আর দ্বিতীয়বার হারিয়েছিল ৩ উইকেটে।

ফাইনালে ঢাকার বিপক্ষে তাই এবার নিজেদের সেরাটা দিতে চান রাজশাহী অধিনায়ক। এ প্রসঙ্গে রাজশাহী অধিনায়ক বলেন, ‘আমি আশা করছি এটা অনেক প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে। আমি জানি অধিকাংশ দর্শক ঢাকাকে সমর্থন করবে তবে তার মাঝেও কিছু কিংসের দর্শক থাকবে। তারা আমাদের জন্য চিৎকার করবে। আশা করছি আমরা বিজয়ী হিসেবেই বের হব। আর এটা করার জন্য ভালো ফিল্ডিং করতে হবে, ভালো বোলিং করতে হবে এবং অবশ্যই ভালো ব্যাটিং করতে হবে। আমি আমার সতীর্থদের বলেছি আমরা এখনও আমাদের সেরা ক্রিকেটটা খেলিনি। আমাদের একটা ম্যাচ আছে। হয়তো ফাইনালেই আমরা আমাদের সেরাটা দেওয়ার জন্য অপেক্ষা করছি।’

(দ্য রিপোর্ট/এজে/এনআই/ডিসেম্বর ০৮, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর