thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

এমডিজি অর্জনে স্বাস্থ্য খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে

২০১৬ ডিসেম্বর ০৮ ২৩:৪৯:১৩
এমডিজি অর্জনে স্বাস্থ্য খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে

দ্য রিপোর্ট প্রতিবেদক : এমডিজি অর্জনের ক্ষেত্রে স্বাস্থ্য খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্র অডিটরিয়ামে বৃহস্পতিবার (০৮ ডিসেম্বর) জনস্বাস্থ্য দিবস উদযাপন উপলক্ষে পাবলিক হেলথ ফাউন্ডেশন অব বাংলাদেশ আয়োজিত পাবলিক হেল্থ ডে সেলিব্রেশন এন্ড সাইন্টিফিক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ফাস্টফুডের ক্ষতিকর দিক উল্লেখ করে ডেপুটি স্পিকার বলেন, শিশুদের জন্য ফাস্টফুড সম্পূর্ণরূপে নিষিদ্ধ করতে হবে। ফাস্টফুডের দোকানের লাইসেন্স অনেক যাচাই বাছাই করে প্রদান করা উচিত।

তামাকজাত দ্রব্য, সফট ও হার্ড ড্রিংকস (এলকোহল) এর উপর সিনট্যাক্স বসানোর ব্যাপারে গুরুত্বারোপ করে তিনি বলেন, এসব দ্রব্যের উপর থেকে অর্জিত অতিরিক্ত ট্যাক্স স্বাস্থ্য সেবার জন্য ব্যয় করলে জাতি উপকৃত হবে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে আইসিইউ সুবিধা প্রদানের উপরও গুরুত্বারোপ করেন ডেপুটি স্পিকার।

এনজিওর উদ্দেশ্যে ফজলে রাব্বী মিয়া বলেন, এনজিওগুলোর কাছ থেকে আমরা আশানুরূপ ফলাফল পাচ্ছি না। জনসচেতনতার অভাবে স্বাস্থ্যখাতে শতভাগ সাফল্য আসছে না। জনগণকে স্বাস্থ্য সচেতন করতে এনজিওগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। এ সময় তিনি স্বাস্থ্য সচেতনতা বাড়াতে মিডিয়াকর্মীদের সহযোগিতা নিয়ে মাঠপর্যায়ে সেমিনার করতে এনজিওগুলোর প্রতি আহ্বান জানান।

সংগঠনের চেয়ারম্যান ডা. ফাতেমা আশরাফের সভাপতিত্বে সেমিনারে বাংলাদেশ হেলথ সায়েন্স ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর লিয়াকত আলী, দৈনিক মানবকণ্ঠের প্রকাশক জাকারিয়া চৌধুরী, ডা. মাজাহারুল হক, প্রফেসর ডা. শারমিন ইয়াসমিন (বিএমসি), ডা. সমীর সাহা প্রমুখ বক্তব্য রাখেন।

(দ্য রিপোর্ট/কেএ/এমএইচএ/এনআই/ডিসেম্বর ০৮,২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর