thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

চতুর্থ বিপিএলের সেরা পারফরমার যারা

২০১৬ ডিসেম্বর ০৯ ২৩:০২:০৮
চতুর্থ বিপিএলের সেরা পারফরমার যারা

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চতুর্থ আসরের পর্দা নেমেছে পর্দা নেমেছে শুক্রবার (০৯ ডিসেম্বর)। এদিন ফাইনাল ম্যাচে রাজশাহীকে ৫৬ রানে হারিয়ে তৃতীয়বারের মতো শিরোপা ঘরে তুলেছে ঢাকা। মাসব্যাপী চলা এই আসর শেষে বেরিয়ে এসেছেন সেরা পাফরমার। আয়োজকদের চোখে টুর্নামেন্ট সেরা নির্বাচিত হয়েছেন ঢাকার লঙ্কান তারকা কুমারা সাঙ্গাকারা। তবে, পরিসংখ্যানের বিচারে ব্যাটে, বলে, ফিল্ডিংয়ে আর দলগতভাবে কারা কেমন করেছেন, তা একটু দেখে নেওয়া যাক।

বিপিএল চতুর্থ এ সংস্করণটি শুরু হয়েছিল গত ৮ নভেম্বর। যা শেষ হলো নতুন চ্যাম্পিয়ন ঢাকাকে নির্বাচিত করে। এর আগে আরও দুবার শিরোপা ঘরে তুলেছে ঢাকা। তবে, তা অন্য নামে।

সর্বোচ্চ ব্যক্তিগত রান : ৭ দলের মধ্যে মাসব্যাপী চলা এই ক্রিকেট যুদ্ধ শেষে যেমন ব্যাট হাতে সবার উপরে রয়েছেন বাংলাদেশ জাতীয় দলের ড্যাশিং ব্যাটসম্যান তামিম ইকবাল। ১৩ ম্যাচে তামিমের সংগ্রহ ৪৭৬ রান। এই আসরে তার ব্যাট থেকে কোন সেঞ্চুরি না আসলেও হাফসেঞ্চুরি এসেছে সর্বোচ্চ ৬টি। ব্যক্তিগত সর্বোচ্চ সংগ্রহ আছে তার ৭৫ রান। ব্যাটিং এভারেজ ৪৩ দশমিক ২৭। যেখানে ছক্কা আছে ১১টি আর চার আছে ৫৩টি।

সর্বোচ্চ ব্যক্তিগত উইকেট :

আসরের সর্বোচ্চ উইকেট শিকারী ক্যারিবিয়ান তারকা ডোয়াইন ব্রাভো। ফাইনাল শেষে তার ঝুলিতে জমা হয়েছে সর্বাধিক ২১টি উইকেট। ম্যাচ খেলেছেন ১৩টি। তার বেস্ট আছে ২৩ রানে ৪ উইকেট।

এক ইনিংসে সর্বোচ্চ রান :

এদিকে এক ইনিংসে সর্বোচ্চ রান তুলে নিয়েছেন রাজশাহী কিংসের সাব্বির রহমান। বরিশাল বুলসের বিপক্ষে ঢাকায় ১৩ নভেম্বর তিনি খেলেছিলেন ১২২ রানের দুর্দান্ত এক ইনিংস।

সর্বোচ্চ হাফসেঞ্চুরি :

এ আসরে সর্বোচ্চ হাফসেঞ্চুরির মালিক চিটাগাং অধিনায়ক তামিম ইকবাল। ১৩ ম্যাচে তার সংগ্রহ ৬টি হাফসেঞ্চুরি।

সর্বোচ্চ সেঞ্চুরি :

আসরের এক মাত্র সেঞ্চুরির মালিক রাজশাহীর সাব্বির রহমান।

সর্বোচ্চ ছক্কা :

সর্বোচ্চ ছক্কা হাঁকিয়েছেন ঢাকার মেহেদি মারুফ। ১৪ ম্যাচে তার ছক্কার সংখ্যা ২০টি। এরপর অবশ্য আছেন রাজশাহী অধিনায়ক ড্যারেন স্যামি। ১৫ ম্যাচে তার আছে ১৭ টি ছক্কা।

এক ইনিংসে সর্বোচ্চ উইকেট :

বল হাতে রাজশাহীর অভিষেকী অলরাউন্ডার আফিফ হাসান এক ইনিংসে তুলে নিয়েছেন সর্বোচ্চ ৫টি উইকেট। ৪ ওভারে ২১ রানের বিনিময়ে এই ৫ উইকেট নিয়েছিলেন তিনি। যেটি চিটাগাং ভাইকিংসের বিপেক্ষ ৩ ডিসেম্বর ঢাকায়।

সর্বোচ্চ ক্যাচ :

আসরে সর্বোচ্চ ক্যাচ নিয়েছেন ঢাকার অলরাউন্ডার নাসির হোসেন। ১৪ ম্যাচে তিনি ক্যাচ নিয়েছেন ৮টি। সমান ম্যাচে সমান সংখ্যক ক্যাচ নিয়ে তার সঙ্গে অবস্থান করছেন খুলনার জুনায়েদ খান।

সর্বোচ্চ ডিসমিসাল :

আসরে উইকেটের পিছনে দাঁড়িয়ে সর্বোচ্চ ডিসমিসাল করেছেন ঢাকার লঙ্কান তারকা কুমারা সাঙ্গাকারা। ১৩ ম্যাচে তিনি উইকেট ভেঙে বিদায় করেছেন ১৮ জন ব্যাটসম্যানকে। এছাড়া, দেশিদের মধ্যে ১১ ম্যাচে ১৭টি ডিসমিসাল করেছেন কুমিল্লার লিটন দাস।

সর্বোচ্চ দলগত স্কোর :

সর্বোচ্চ দলগত রান রয়েছে চ্যিাম্পিয়ন ঢাকার। এক ইনিংসে তারা ৫ উইকেটে সংগ্রহ করেছেন ১৯৪ রান।

রান ব্যবধানে বড় ব্যবধানে জয় :

এ আসরে রানের ব্যাবধানে বড় জয় পেয়েছে ঢাকা। ১২ নভেম্বর রংপুরের বিপক্ষে মিপুরে তারা জয় তুলে নেয় ৭৮ রানে।

(দ্য রিপোর্ট/এজে/এনআই/ডিসেম্বর ০৯, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর