thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

শিক্ষা অফিসের এ কেমন দায়িত্ববোধ!

২০১৬ ডিসেম্বর ১০ ১৫:৪৬:২৬
শিক্ষা অফিসের এ কেমন দায়িত্ববোধ!

নীলফামারী প্রতিনিধি : প্রায় এক মাস রুটিন দিয়ে জানিয়ে দেওয়া হয় শনিবার (১০ ডিসেম্বর) থেকে শুরু হবে বার্ষিক পরীক্ষা। পরীক্ষার জন্য ছাত্ররা তাদের প্রস্তুতি নিয়ে যথাসময়ে পরীক্ষা কেন্দ্রে হাজিরও হয়েছে। কিন্তু পরীক্ষা না দিয়েই তাদের ফিরে যেতে হয়েছে। কারণ, পরীক্ষার প্রশ্নপত্রই তৈরি হয়নি!

আর এমন ঘটনাই ঘটেছে নীলফামারী জেলার সদর উপজেলায়। এ কারণে ওই উপজেলার প্রাথমিকের ১ম থেকে ৪র্থ শ্রেণির ৪০ হাজার শিক্ষার্থী শনিবারের পরীক্ষা দিতে পারেনি।

এ নিয়ে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের মধ্যে ক্ষোভ দেখা গেছে।

জানা যায়, নীলফামারী জেলার সদর উপজেলার ২০৩টি প্রাথমিক বিদ্যালয়ের ৪০ হাজার শিক্ষার্থী প্রশ্নপত্র তৈরি না হওয়ায় শনিবারের পরীক্ষায় অংশ নিতে পারেনি। সদর উপজেলার বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা জানান, তারা শুক্রবার (৯ ডিসেম্বর) সকাল থেকে উপজেলা শিক্ষা অফিসে প্রশ্নপত্র আনতে গেলে উপজেলা শিক্ষা কর্মকর্তা প্রশ্নপত্র সরবরাহ করতে কালক্ষেপণ করতে থাকেন। এক পর্যায়ে বিকেলেও প্রশ্ন দিতে না পারায় শনিবারের পরীক্ষাটি সবার শেষে গ্রহণ করা হবে বলে শিক্ষকদের জানান।

জানা যায়, এক মাস আগে পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয় এবং যথাসময়ে পরীক্ষা সম্পন্নের লক্ষ্যে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার কথা। সে হিসেবে শনিবার থেকে গোটা জেলায় প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষার দিন নির্ধারণ করা হয়েছে। এ ব্যাপারে নীলফামারী সদর উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) খন্দকার শরিফুল ইসলাম জানান, শুক্রবার (৯ ডিসেম্বর) শিক্ষা বিষয়ে এক কর্মশালায় ব্যস্ত থাকায় প্রশ্নপত্রের বিষয়টি সমাধান করতে পারিনি। এ ছাড়া ছাপাখানা প্রশ্নপত্র সরবরাহ করতে পারেনি। যার কারণে শনিবারের পরীক্ষা সব শেষে গ্রহণ করা হবে। এ ব্যাপারে জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা দিলিপ কুমার বণিক বিষয়টি তদন্ত করা হচ্ছে বলে জানান।

সদর উপজেলায় না হলেও জেলার ডোমার, ডিমলা, জলঢাকা, কিশোরগঞ্জ ও সৈয়দপুর উপজেলায় যথানিয়মে পরীক্ষা শুরু হয়েছে।

(দ্য রিপোর্ট/এইচ/এমকে/ডিসেম্বর ১০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর