thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

রোহিঙ্গাদের ব্যাপারে কেউ কোন কথা বলে না : আইনমন্ত্রী

২০১৬ ডিসেম্বর ১০ ১৬:২৭:১৩
রোহিঙ্গাদের ব্যাপারে কেউ কোন কথা বলে না : আইনমন্ত্রী

দ্য রিপোর্ট প্রতিবেদক : ‘যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার শিশু আইলান কুর্দি সমুদ্রে ডুবে মারা যাওয়ার ঘটনায় সারা পৃথিবী এ ব্যাপারটি নিয়ে সোচ্চার হয়েছিল। কিন্তু রোহিঙ্গাদের ব্যাপারে কেউ কোন কথা বলে না। কারণ মিয়ানমার অনেক ‘বড়লোক’ দেশ।’

শনিবার (১০ ডিসেম্বর) দুপুরে মানবাধিকার দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে অংশগ্রহণ করে এমন মন্তব্য করেছেন আইনমন্ত্রী অ্যাডভোকেট আনিসুল হক। রাজধানীর সিরডাপ মিলনায়তনে জাতীয় মানবাধিকার কমিশন বাংলাদেশ এ সেমিনারের আয়োজন করে।

আনিসুল হক বলেন, আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে রোহিঙ্গাদের পরিস্থিতি নিয়ে বাংলাদেশের উদ্বেগের বিষয়টি জানিয়েছেন। বাংলাদেশ ১৬ কোটি দেশের মানুষ। অনেক কিছু চাইলেই করতে পারি না। ৩০-৩৫ হাজার রোহিঙ্গার ব্যবস্থা আমাদের ছিল। কিন্তু এখনও ২ লাখ রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান করছে। আমাদের রিসোর্স যতটুকু আমরা সাধ্যমত চেষ্টা করছি। আমরা চেষ্টা করছি একটি আলোড়ন সৃষ্টি করতে যাতে সকলেই তাদের প্রতি এগিয়ে আসে।

তিনি আরও বলেন, ৭৫ সালের ১৫ আগস্টের পর থেকে সংবিধান নিয়ে ফুটবল খেলা হয়েছে। ভাল ব্যাপারগুলো সব বাদ দিয়ে দেওয়া হয়েছে। ওই দিন বঙ্গবন্ধুর সঙ্গে ১৭ জনকে হত্যা করা হয় এবং পরে জাতীয় চার নেতাকেও হত্যা করা হয়। ২১ বছরে এ সকল হত্যাকাণ্ডের কোন বিচার হয়নি। তাহলে তাদের কি কোন মানবাধিকার ছিল না? তখন থেকে এখন পর্যন্ত মানবাধিকার অনেক উন্নত হয়েছে। আমরা এগিয়ে যাচ্ছি। আমরা সমস্যাগুলো শনাক্ত করতে পারছি।

(দ্য রিপোর্ট/এমএসআর/এমকে/ডিসেম্বর ১০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর