thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

চুলের যত্নে দুধের ৪টি প্যাক

২০১৬ ডিসেম্বর ১০ ১৮:৪৬:৪২
চুলের যত্নে দুধের ৪টি প্যাক

দ্য রিপোর্ট ডেস্ক : রাজকীয় রূপচর্চার গুরুত্বপূর্ণ অংশ ছিল দুধ। ঘরোয়া পদ্ধতিতে ব্যবহার করলেও মাথার চুল থেকে পায়ের নখ দুধের স্পর্শে হয়ে ওঠে সুন্দর, মখমলে কোমল আর উজ্জ্বল।

চুলের যত্নে দুধ দিয়ে চারটি ঘরোয়া প্যাক দেওয়া হলো—

হেয়ার প্যাক ভিতর থেকে চুলে পুষ্টি জুগিয়ে চুল মজবুত রাখতে সাহায্য করে। তাই অধের্ক কাপ মধু দু’-তিন টেবিলচামচ দুধ একসঙ্গে মিশিয়ে চুলে লাগিয়ে হালকা হাতে মাসাজ করুন। কিছুক্ষণ পর শাওয়ার ক্যাপ পরে নিন। ১৫-২০ মিনিট পর প্যাক আধশুকনো হয়ে এলে উষ্ণগরম পানি দিয়ে চুল ধুয়ে নিন। চুল নরম হবে, জেল্লা বাড়বে।

দুধ আর অ্যালোভেরা পেস্ট একসঙ্গে মিশিয়ে নিন। সারা চুলে লাগিয়ে হালকা হাতে মাসাজ করে আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। এটি পাতলা চুলের সমস্যায় উপকারী। ব্যবহার করেই দেখুন, উপকার পাবেন।

চুল ভালো রাখতে সপ্তাহে একদিন ঘরোয়া উপায়ে ডিপ হেয়ার কন্ডিশনিং ট্রিটমেন্ট করুন। পরিমাণ মতো দুধের সঙ্গে, একটা ডিম, মধু আর একটু ময়দা (প্যাকটা চুলে ধরে রাখার জন্য) মিশিয়ে ভালো করে স্ক্যাল্পে ও চুলে মাসাজ করুন। তারপর প্লাস্টিক শাওয়ার ক্যাপ পরে নিন। এক ঘণ্টা পরে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

নিস্তেজ ও ড্যামেজড চুলের সমস্যা সমাধানেও দুধের কোনো বিকল্প নেই। ১/২ কাপ দই বা দুধ নিয়ে তার সঙ্গে আমলকি, শিকাকাই, মেথি, রিঠা গুড়ো মিশিয়ে প্যাক তৈরি করে নিন। স্ক্যাল্পে ও চুলে প্যাকটা ভালো করে লাগিয়ে নিন। শাওয়ার ক্যাপ পরে আধঘণ্টা অপেক্ষা করে স্ক্যাল্পে হালকা হাতে সার্কুলার মুভমেন্টে কিছুক্ষণ মাসাজ করে ঘষুন। রক্ত সঞ্চালন ভালো হবে। চুল পড়া কমবে। সবশেষে পানি দিয়ে ধুয়ে শ্যাম্পু করে নিন।

(দ্য রিপোর্ট/এফএস/এইচ/ডিসেম্বর ১০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর