thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল 24, ১০ বৈশাখ ১৪৩১,  ১৪ শাওয়াল 1445

বাংলাদেশ থেকে আরও কর্মী নিতে আগ্রহী কাতার

২০১৬ ডিসেম্বর ১০ ২৩:১৫:২০
বাংলাদেশ থেকে আরও কর্মী নিতে আগ্রহী কাতার

দ্য রিপোর্ট প্রতিবেদক : বাংলাদেশ থেকে আরও বেশি মহিলা ও পুরুষ দক্ষকর্মী নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে কাতার। দেশটির প্রশাসনিক উন্নয়ন ও সমাজ কল্যাণ বিষয়ক মন্ত্রী ড. ঈসা বিন সাদ আল-জাফালি আল নাইমি আগ্রহের কথা জানিয়েছেন।

ঢাকায় শনিবার (১০ ডিসেম্বর) থেকে শুরু হওয়া ৫ দিনব্যাপী গ্লোবাল ফোরাম অন মাইগ্রেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (জিএফএমডি)-এর নবম শীর্ষ সম্মেলনে যোগ দিতে আসা কাতারের এই মন্ত্রী বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে প্রবাসী কল্যাণ মন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এ আগ্রহের কথা জানিয়েছেন। এদিন বিকেল আড়াইটার দিকে দুই মন্ত্রীর এ দ্বিপাক্ষিক বৈঠকে কাতারে বাংলাদেশি কর্মীদের স্বার্থসংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা হয়।

কাতারের মন্ত্রী বাংলাদেশ থেকে আরেও দক্ষ মহিলা ও পুরুষকর্মী নেওয়ার আগ্রহ প্রকাশ করে বলেন, ইতোমধ্যে যে সকল বাংলাদেশি কর্মীর কাতারে কর্মসংস্থান হয়েছে তারা ভালো আছে।

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, বাংলাদেশ এখন কর্মীদের আন্তর্জাতিক মানের প্রশিক্ষণ প্রদান করে থাকে। কাতারের সব ধরনের দক্ষ কর্মী প্রেরণ করতে বাংলাদেশ এখন প্রস্তুত।

বিকেল ৫টার দিকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর সঙ্গে ঢাকায় সফরর সংযুক্ত আবর আমিরাতের মানবসম্পদ বিষয়ক মন্ত্রী ঘোবাশ সাকর ঘোবাশ এর মধ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। দ্বিপাক্ষিক বৈঠক দুই দেশের কর্মী প্রেরণ সংক্রান্ত বিষয়াদি এবং বাংলাদেশ থেকে পুরুষকর্মী প্রেরণের বিষয় আলোচনা হয়।

একইদিন বিকেলে পৃথক পৃথকভাবে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশন (আইএলও) এর মহাপরিচালক গে রাইডার এবং ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম) এর মহাপরিচালক উইলিয়াম লাসি সুইং এর সাথেও একই স্থানে বৈঠক করেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান।

বৈঠকে আইএলও মহাপরিচালক বলেন, বাংলাদেশের কর্মীদের নিরাপদ অভিবাসন ও শ্রম অধিকার সংরক্ষণে আইএলও সব সময় বাংলাদেশের পাশে থাকবে। সুষ্ঠু ব্যবস্থাপনায় কর্মী প্রেরণে করতে হবে এবং এতে কর্মী অধিকার সুরক্ষা হবে বলেও মনে করেন তিনি।

আইওএম এর মহাপরিচালক বলেন, আগামীতে বাংলাদেশ থেকে অধিক হারে কর্মী প্রেরণ হবে এবং প্রত্যেক কর্মীর নিরাপদ অভিবাসন হবে সে ব্যাপারে সকল প্রকার সহযোগিতা করা হবে।

তিনি আরও বলেন, এ ধরনের আন্তর্জাতিক সম্মেলন (জিএফএমডি’র মত) বাংলাদেশের অভিবাসন ক্ষেত্রে অনেক সহযোগিতা ও নিরাপদ অভিবাসন তৈরিতে কাজ করবে।

এসব বৈঠকের সময় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব বেগম শামছুন নাহার, অতিরিক্ত সচিব জাবেদ আহমেদ, অতিরিক্ত সচিব মোহাম্মদ আজহারুল হক, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর (বিএমইটি) মহাপরিচালক মো. সেলিম রেজা, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস, মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. বদরুল আরেফিন, মন্ত্রীর একান্ত সচিব মু. মোহসিন চৌধুরী এবং উপসচিব মোহাম্মদ শাহীন উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/কেএ/এইচ/ডিসেম্বর ১০, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর