thereport24.com
ঢাকা, বুধবার, ৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭,  ১৯ রজব ১৪৪২

ডিমিউচ্যুয়ালাইজড ডিএসই’র প্রথম বৈঠকে ৫ কমিটি গঠন

২০১৪ ফেব্রুয়ারি ১৮ ২২:২৩:৪৫
ডিমিউচ্যুয়ালাইজড ডিএসই’র প্রথম বৈঠকে ৫ কমিটি গঠন

নূরুজ্জামান তানিম, দ্য রিপোর্ট: ডিমিউচ্যুয়ালাইজেশন আইনানুসারে নতুন পরিচালনা পর্ষদের প্রথম সভা সম্পন্ন করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। সভায় ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী স্টক এক্সচেঞ্জের কার্যক্রম পরিচালনার জন্য পাঁচটি পৃথক কমিটি গঠন করা হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মঙ্গলবার দুপুরে ডিএসই কার্যালয়ে অনুষ্ঠিত পর্ষদ সভায় সকল সদস্যদের সম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ডিএসই’র এটাই প্রথম কমিটি গঠন।

এদিকে, গত সোমবার ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক স্বপন কুমার বালা স্বাক্ষরিত একটি চিঠির মাধ্যমে ৭৬৪তম সভার বিষয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির চেয়ারম্যানকে অবহিত করা হয়েছে।

গঠিত কমিটিগুলো হলো- নোমিনেশন অ্যান্ড রিমিউনিরেশন কমিটি, রেগুরেটরি অ্যাফেয়ার্স কমিটি, অডিট অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটি, আপিল কমিটি এবং কনফ্লিক্ট মিটিগেশন কমিটি।

জানা গেছে, গঠিত এ পাঁচটি কমিটির মধ্যে প্রত্যেকটির সদস্য সংখ্যা পাঁচজন করে রাখা হয়েছে। প্রতিটি কমিটির চেয়ারম্যান হিসেবে একজন করে স্বতন্ত্র পরিচালককে রাখা হয়েছে। আর পাঁচ কমিটির মধ্যে শুধুমাত্র রেগুরেটরি অ্যাফেয়ার্স কমিটি বাদে প্রতিটি কমিটিতে একজন করে নির্বাচিত শেয়ারহোল্ডার রাখা হয়েছে। একইভাবে রেগুরেটরি অ্যাফেয়ার্স কমিটি বাদে প্রতিটি কমিটিতে ডিএসই’র ব্যবস্থাপনা পরিচালককে রাখা হয়েছে।

নোমিনেশন অ্যান্ড রিমিউনিরেশন কমিটির চেয়ারম্যান হলেন- বিগ্রেডিয়ার জেনারেল মুজিবুর রহমান (পিএসসি)। এ কমিটির শেয়ারহোল্ডার পরিচালক হলেন শাকিল রিজভী।

রেগুরেটরি অ্যাফেয়ার্স কমিটির চেয়ারম্যান হলেন- সাবেক সচিব ওয়ালিউল ইসলাম। তিনি আর কোনো কমিটিতে থাকতে পারবেন না বলে সভায় সিদ্ধান্ত গৃহীত হয়।

অডিট অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্ট কমিটির চেয়ারম্যান হলেন- বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক আবুল হাসেম। এ কমিটির শেয়ারহোল্ডার পরিচালক হলেন মোহাম্মদ শাহজাহান।

আপিল কমিটির চেয়ারম্যান হলেন- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক এম কায়কোবাদ। এ কমিটির শেয়ারহোল্ডার পরিচালক হলেন শরীফ আনোয়ার হোসেন।

এ ছাড়া কনফ্লিক্ট মিটিগেশন কমিটির চেয়ারম্যান হলেন- দ্য ইনস্টিটিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস অব বাংলাদেশ’ এর সাবেক সভাপতি মো. রুহল আমিন। এ কমিটির শেয়ারহোল্ডার পরিচালক হলেন খাঁজা গোলাম রসূল।

(দ্য রিপোর্ট/এনটি/ডব্লিউএন/এএল/ফেব্রুয়ারি ১৮, ২১৪)

পাঠকের মতামত:

SMS Alert

শেয়ারবাজার এর সর্বশেষ খবর

শেয়ারবাজার - এর সব খবর