thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৭ শাওয়াল 1445

যেখানে এখনও আদিম উপজাতির বাস

২০১৬ ডিসেম্বর ১৯ ১৬:০৩:৫৯
যেখানে এখনও আদিম উপজাতির বাস

দ্য রিপোর্ট ডেস্ক : একবিংশ শতাব্দিতে প্রযুক্তিগত ভাবে অনেকদূর এগিয়ে গিয়েছে বিশ্ব। ঘরে ঘরে মানুষের হাতের মুঠোয় এসে গিয়েছে নানা ধরনের প্রযুক্তি। আর এর উপরে ভর করেই মানুষ দুনিয়াকে হাতের মুঠোয় করে নিয়েছে। সভ্যতার এই সময়েও এমন অনেক এলাকা আছে যেখানে এখনও আদিম উপজাতিদের বাস।

এক নজরে জেনে নিন এমন পাঁচটি এলাকা সম্পর্কে—

নাগাল্যান্ড

উত্তর-পূর্ব ভারতে অবস্থিত নাগাল্যান্ড। মায়ানমার সীমান্তে অবস্থিত নাগাল্যান্ডে প্রচুর উপজাতি মানুষের ভিড়। যার মধ্যে নাগা উপজাতি বেশ বিখ্যাত। নাগাদের রঙীন সংষ্কৃতি, জীবনযাত্রা উদ্বুদ্ধ করে সবাইকে।

আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ

আন্দামানে মোট চারটি আদিম গোষ্ঠী রয়েছে- গ্রেট আন্দামানিজ, ওঙ্গেজ, জারওয়া ও সেন্টিনেলিজ। এরা আন্দামানেই হাজার হাজার যুগ ধরে বসবাস করে চলেছে। উন্নত সমাজের সঙ্গে এদের কোনও যোগাযোগ নেই। তবে আন্দামানে পর্যটন শিল্প দিন দিন বেড়ে যাওয়ায় আদিম উপজাতিদের জন্য নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।

নীলগিরি

দক্ষিণ ভারতের নীলগিরি এলাকাতেও আদিম উপজাতির বাস রয়েছে। টোডা গোষ্ঠীর মানুষ এখানে বসবাস করেন। এক ধরনের কুড়ে ঘর বানিয়ে তারা বাস করেন। এরা নিরামিষাশী ও এমব্রয়ডারির কাজ খুব ভালো করেন। ইউনেস্কোর তরফেও টোডা সম্প্রদায়কে সংরক্ষণের জন্য পদক্ষেপ করা হয়েছে।

ওড়িশা

ওড়িশার গ্রামে এখনও বহু আদিবাসী উপজাতির মানুষ থাকেন। এ রাজ্যে প্রায় ৬০টি আদিবাসী সম্প্রদায় রয়েছে। বহু মানুষ ওড়িশায় গিয়ে পুরীতে জগন্নাথ দর্শনের পাশাপাশি সাইড ট্রিপে উপজাতি অধ্যুসিত এলাকাগুলো ঘুরে আসেন।

ছত্তিশগড়

ওড়িশা সীমান্তের এপারেই রয়েছে ছত্তিশগড় সীমান্ত। এ রাজ্যেও উপজাতি মানুষের আধিক্য অনেক বেশি। রাজ্যের সংখ্যাধিক্য মানুষই উপজাতি সম্প্রদায়ের। এর মধ্যে সবচেয়ে বেশি রয়েছে গোন্ড সম্প্রদায়ের মানুষ। এই সম্প্রদায়ের মানুষরা মধ্যপ্রদেশ, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্রেও ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে।

(দ্য রিপোর্ট/এফএস/ডিসেম্বর ১৯, ২০১৫)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর