thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বান্দরবানে পুণ্যাহ মেলার ম্লান ঐতিহ্য

২০১৬ ডিসেম্বর ২২ ২০:০৯:২৪
বান্দরবানে পুণ্যাহ মেলার ম্লান ঐতিহ্য

বান্দরবান প্রতিনিধি : বান্দরবানের রাজকীয় ঐতিহ্য রাজপুণ্যাহ মেলার ভাবমূর্তি এখন তলানিতে গিয়ে ঠেকেছে। ১৮৭৫ সালে ৫ম বোমাং রাজা সাক হ্ন ঞো’র আমল থেকে বংশ পরম্পরায় বাৎসরিক খাজনা আদায় উৎসব রাজপুণ্যাহ হয়ে এলেও কালের বিবর্তনে সেই ঐতিহ্য আজ হারিয়ে গেছে। নেই রাজ সিংহাসন, সৈন্য-সামন্ত, উজির-নাজির, সিপাহীশালার। তবে সরকার ও দাতা সংস্থার সহায়তায় রাজকীয় আচার অনুষ্ঠান ও রীতিনীতি ধরে রাখতে সংগ্রাম করছে রাজপরিবার। শুধু অর্থের বিনিময়ে রাজপুণ্যাহর ঐতিহ্য বিক্রি হচ্ছে। রাজপুণ্যাহ মেলার মাঠ লিজ নিয়ে রাজনৈতিক ব্যক্তিদের ছত্রছায়ায় এখন রাজপুণ্যাহর নামে বান্দরবানে চলছে মদ, জুয়া, পুতুলনাচ, পপসংগীত আর ভ্যারাইটি শোর নামে অশ্লীল নৃত্যের আসর।

স্থানীয়দের কাছে রাজপুণ্যাহ মেলা একটি আতঙ্কের নাম হয়ে দাঁড়িয়েছে। প্রতিবছর রাজপুণ্যাহ মেলাকে ঘিরে বান্দরবানে আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি ঘটে। এবারো ব্যতিক্রম ঘটেনি। মেলার প্রথমদিনেই গত বুধবার (২১ ডিসেম্বর) রাতে বাজারের হক টাওয়ারের সামনে ব্যবসায়ী মোহাম্মদ হোসেনকে ছুরিকাঘাত করে পালিয়ে যাওয়ার সময় সুচিন্দ্র ত্রিপুরা (১৮) নামে এক যুবককে আটক করে পুলিশ। আহত ব্যবসায়ী জানায়, দোকান থেকে ব্যাগ চুরি করে নেওয়ার সময় বাধা দেওয়ায় পেটে ছুরিকাঘাত করে ঐ যুবক। অপরদিকে ভ্যারাইটি শোর নামে বসানো অশ্লীল নৃত্যের আসর এবং জুয়া খেলা নিয়ে রাজারমাঠে দু’পক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে সদর থানা পুলিশের উপ- পরিদর্শক শাহ আলম জানান, ছুরিসহ হামলাকারী যুবককে গ্রেফতার করা হয়েছে। তার বিরুদ্ধে মামলার প্রস্তুতি চলছে।

এদিকে রাজপুণ্যাহ এখন বান্দরবানবাসীর কাছে আতঙ্কে পরিণত হয়েছে। তিন দিনব্যাপী রাজপুণ্যাহ মেলার প্রতিটি স্টল থেকে ৭ দিনের কথা বলে ২৫-৩০ হাজার টাকা করে দোকান ভাড়া নেওয়া হয়েছে।

ব্যবসায়ী সলিম উল্লাহ, ফয়েজ আহমেদসহ কয়েকজন জানান, আমাদের কাছ থেকে সাত দিনের জন্য ২৫ হাজার টাকা করে দোকান ভাড়া নেওয়া হয়েছে। কিন্তু শুনছি মেলা হবে তিন দিন। প্রতারণা করে অতিরিক্ত ভাড়া নেওয়ায় আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি।

এদিকে রাজপুণ্যাহ মেলার মাঠ লিজ নেওয়া আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলী বলেন, রাজপুণ্যাহ মেলার মাঠ লিজ নিয়েছি। মেলায় ভ্যারাইটি শোসহ সমস্ত আয়োজন করা হয়েছে। তবে মদ, জুয়া এগুলোর সঙ্গে আমি সম্পৃক্ত নই।

সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রফিক উল্লাহ জানান, জুয়া খেলার কোনো অনুমতি দেওয়া হয়নি। রাতের বেলায় জুয়া খেলা বসানোর চেষ্টা করা হলেও বন্ধ করে দেওয়া হয়। অসামাজিক কোনো কার্যকলাপ চলতে দেওয়া হবে না।

(দ্য রিপোর্ট/এপি/এনআই/ডিসেম্বর ২২, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর