thereport24.com
ঢাকা, শুক্রবার, ২৯ মার্চ 24, ১৫ চৈত্র ১৪৩০,  ১৯ রমজান 1445

কবরে রাখা পানি নানা রোগের ‘ঔষধ’

২০১৬ ডিসেম্বর ২৪ ১৮:৫০:৪৪
কবরে রাখা পানি নানা রোগের ‘ঔষধ’

সিরাজগঞ্জ প্রতিনিধি : কবরের উপর পানি ভর্তি বোতল রেখে সেই পানি পান করলে সকল রোগ সেরে যাবে। সম্প্রতি সিরাজগঞ্জের কাজীপুরে এমন গুজব রটেছে। আর এই জন্য স্থানীয় লোকসহ পার্শ্ববর্তী জেলা থেকেও শত শত মানুষ ভিড় করছে ওই কবরে পানি রেখে পান করে রোগ সারাবে বলে।

সিরাজগঞ্জের মনসুরনগর ইউনিয়নের পূর্ব মাজনাবাড়ি গ্রামের মৃত ইউসুব আলীর ছেলে মৃত আবুল কাসেমের কবরে এমন ঘটনা ঘটেছে।

জানা গেছে, এই কবরকে ঘিরে প্রায় অর্ধশত খাবারের দোকান গড়ে উঠেছে। শতশত লোকজন পানি নিতে ভিড় জমাচ্ছে। এতে নিহত ব্যক্তির স্বজনরা ভিড় সামলাতে রীতিমত হিমসিম খাচ্ছে। এদিকে আগত লোকজনের জন্য টিউবওয়েল দ্বারা পানির ব্যবস্থাসহ টয়লেটেরও ব্যবস্থা করা হয়েছে। কবরের সঙ্গে রাখা হয়েছে দানবাকশো।

স্থানীয় ওয়ার্ড মেম্বর হাফিজ উদ্দিন জানান, কাজীপুর ছাড়াও সরিষাবাড়ি, বগুড়া, সিরাজগঞ্জ থেকে প্রতিদিন বিভিন্ন ধর্মের প্রায় ৫/৭ হাজার লোক এই পানি নিতে আসছে এবং পর্যায়ক্রমে পানি নিতে আসা লোকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

পানি নিতে আসা লোকজনের থেকে টাকা নেওয়া হয় কিনা জানতে চাওয়া হলে মৃতব্যক্তির বড় ভাই মাজনাবাড়ি হাইস্কুলের সহকারি শিক্ষক আ. রহিম জানান, কারো থেকে চেয়ে কিছু নেওয়া হয় না, তবে কেউ খুশি হয়ে দিলে দানবাকশে রাখা হয়। ওই টাকা দিয়ে কবরের উন্নতি ছাড়াও এলাকার মসজিদ, মাদ্রাসার উন্নয়ন করা হয়।

মনসুরনগর ইউনিয়নের চেয়ারম্যান আ. রাজ্জাক রাজমহর জানান, প্রথমে লোকজন কম আসতো, পর্যায়ক্রমে লোকজনের আগমন বেশি হওয়ায় আয়ও বেশি হচ্ছে। কাজেই সংগৃহীত টাকা দিয়ে এলাকার শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ মাদ্রাসার উন্নয়নে কাজ করা হবে।

মৃত ব্যক্তির পরিবারের লোকজন জানান, মৃত আবুল কাসেম একজন রাজমিস্ত্রী ছিলেন। তিনি ঢাকায় কর্মরত অবস্থায় দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হন। ঐ সময় এক বুজুর্গ লোকের চিকিৎসায় তিনি সুস্থ হন। পরে ওই বুজুর্গের মেয়েকে বিয়ে করে সংসার করা অবস্থায় গত রমজান মাসে তিনি ঢাকায় মারা যান। তার অনুরোধে তার লাশ নিজ বাড়িতে সমাহিত করা হয়।

এদিকে গত অক্টোবর মাসের প্রথম সপ্তাহে একই গ্রামের সায়ার উদ্দিন দূরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হন। একদিন তিনি মৃত আবুল কাসেমকে স্বপ্নে দেখেন। স্বপ্নে আবুল কাসেম এই পদ্ধতিতে পানি খেলে সুস্থ হওয়া যাবে বলে জানান। এরপর থেকে জনে জনে পানি নেওয়ার ঘটনার সৃষ্টি হয়েছে বলে এলাকাবাসী জানান।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এপি/ডিসেম্বর ২৪, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর