thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

শওকত ওসমান জন্মশতবর্ষ উৎসব শুরু

২০১৭ জানুয়ারি ০২ ১৮:৪৮:৪১
শওকত ওসমান জন্মশতবর্ষ উৎসব শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক : অমর কথাশিল্পী শওকত ওসমানের জন্মশতবর্ষ উদযাপনে রাজধানীতে শুরু হয়েছে দুইদিনব্যাপী উৎসব। কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনের সামনে উন্মুক্ত চত্বরে সোমবার সকালে (২ জানুয়ারি) উৎসবের উদ্বোধন করেন বিশিষ্ট লেখক, রবীন্দ্র গবেষক ও প্রবন্ধকার আহমদ রফিক।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সঙ্গীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। এরপর দলীয় সঙ্গীত পরিবেশন করেন উদীচীর শিল্পীরা। তারা পরিবেশন করেন- ‘আমরা পূবে-পশ্চিমে’, ‘মানুষ ছাড়া ক্ষ্যাপা রে তুই’ প্রভৃতি গান। এ সময় শওকত ওসমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

আহমদ রফিক-এর সভাপতিত্বে আলোচনা পর্বে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আন্দালিব রাশদী। আলোচনায় অংশ নেন হায়দার আকবর খান রনো, শওকত ওসমানের পুত্র আশফাক ওসমান এবং রকিবুল হাসান প্রমুখ।

এরপর বিকেল সাড়ে ৪টায় শুরু হয় প্রথম দিনের অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্ব। এ পর্বের শুরুতে আবৃত্তি পরিবেশন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম। এ সময় তিনি শওকত ওসমানকে নিয়ে স্মৃতিচারণ করেন।

আলোচনা পর্বে শওকত ওসমানের জীবন ও সাহিত্যকর্ম নিয়ে আলোচনা করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত, সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এবং সাবেক প্রধান নির্বাচন কমিশনার আবু হেনা। এরপর শওকত ওসমান স্মারকগ্রন্থ এবং তাঁর ছবির অ্যালবামের মোড়ক উন্মোচন করেন অতিথিরা। অতিথিদের ফুল দিয়ে স্বাগত জানান উদীচীর শিল্পী-কর্মীরা।

সভাপতির বক্তব্যে আহমদ রফিক বলেন, শওকত ওসমান ছিলেন একজন মিথ। বাংলাদেশের সাহিত্য-সংস্কৃতি জগতে তাঁর অবস্থান ছিল ঈর্ষণীয়। তিনি মূলত কথাশিল্পী হিসেবে পরিচিত হলেও একইসঙ্গে তিনি ছিলেন সফল প্রবন্ধকার, ছাড়াকার, নাট্যকার বা এক অর্থে একজন সব্যসাচী লেখক। শওকত ওসমান একজন আধুনিক সমাজ-সচেতন, অসাম্প্রদায়িক জাতীয়তাবাদী, মানবতাবাদী এবং প্রগতিশীল ঘরানার একজন সাহিত্যস্রষ্ঠা।’ অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন।

এছাড়া সন্ধ্যায় শওকত ওসমান রচিত ‘ক্রীতদাসের হাসি’ উপন্যাস অবলম্বনে রচিত নাটক ‘ক্রীতদাসের হাসি’ পরিবেশন করে নাগরিক নাট্যাঙ্গণ। নাটকটি নির্দেশনা দিয়েছেন লাকী ইনাম। কথাশিল্পী শওকত ওসমান স্মৃতি পরিষদ এবং বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর যৌথ আয়োজনে এ উৎসব চলবে ০৩ জানুয়ারি পর্যন্ত। অনুষ্ঠানস্থলের বাইরে প্রদর্শিত হচ্ছে শওকত ওসমান-এর জীবনের নানা পর্বে বিভিন্ন দুর্লভ আলোকচিত্র।

উৎসবের দ্বিতীয় দিনের আয়োজন

উৎসবের দ্বিতীয় দিনের আয়োজনে (০৩ জানুয়ারি মঙ্গলবার) বিকাল ৪টায় কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরির শওকত ওসমান স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এ পর্বে আলোচনা করবেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক এমিরেটাস ড. আনিসুজ্জামান, উদীচী’র সাবেক সভাপতি ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব কামাল লোহানী, অর্থনীতিবিদ আবুল বারাকাত, শিল্পী হাশেম খান ও সেলিনা হোসেন। এছাড়া থাকবে সঙ্গীত, আবৃত্তি ও নাটক পরিবেশনা এবং চলচ্চিত্র প্রদর্শনী।

শওকত ওসমান জন্মশতবর্ষ উদযাপনে আরো আয়োজন

কথাসাহিত্যিক শওকত ওসমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে বছরব্যাপি নানা কর্মসূচি আয়োজন করেছে জন্মশতবর্ষ উদযাপন জাতীয় কমিটি। বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে সোমবার (২ জানুয়ারি) বিকেল ৪টায় শওকত ওসমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে এই কর্মসূচির উদবোধন করেন মহিউদ্দীন খান আলমগীর এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন র আ ম উবায়দুল মুক্তাদির চৌধুরী এমপি। আলোচনায় অংশ নেন আজিজুর রহমান আজিজ, গণসঙ্গীতশিল্পী ফকির আলমগীর, আনু মাহমুদ প্রমুখ।

শওকত ওসমানের ছেলে অধ্যাপক বুলবুল ওসমান বিদেশে থাকায় অনুষ্ঠানে উপস্থিত হতে পারেননি। তবে স্মৃতিচারণ করে শুভেচ্ছা বার্তা পাঠান। এটি পাঠ করে শোনান আনিস মুহম্মদ।

অনুষ্ঠানে শওকত ওসমান স্মরণে নিবেদিত কবিতা পড়েন কবি কাজী রোজী এমপি, আসলাম সানী, শরাফত হোসেন, মোহিনী ইসলাম প্রমুখ।

(দ্য রিপোর্ট/পিএস/এপি/জানুয়ারি ০২, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর