thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

রমনা পার্কের সৌন্দর্য বর্ধনের কাজ শুরু

২০১৭ জানুয়ারি ০৪ ১৭:২৯:৩৭
রমনা পার্কের সৌন্দর্য বর্ধনের কাজ শুরু

দ্য রিপোর্ট প্রতিবেদক : রমনা পার্কের সৌন্দর্য বর্ধন, ঐতিহ্য সুরক্ষা ও জীববৈচিত্র্য সংরক্ষণের কাজ শুরু হয়েছে বুধবার (৪ জানুয়ারি)।

পার্কে একটি পয়েনসেটিয়া গাছের চারা লাগিয়ে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন সৌন্দর্য বর্ধন কাজের উদ্বোধন করেন। এর আগে মন্ত্রী এ কাজের ভিত্তিফলক উন্মোচন করেন।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এ সময়ে পার্কের কোন এলাকায় কোন জাতীয় গাছ লাগানো হবে সে বিষয়ে মন্ত্রীকে সচিত্র অবহিত করা হয়। কোন গাছ অপসারণ করা হবে এ বিষয়ে জরিপ কাজ সম্পন্ন করা হয়েছে বলে জানানো হয় তাকে।

জরিপ মোতাবেক অপ্রয়োজনীয় গাছ অপসারণ করে পরিকল্পনা মোতাবেক সুনির্দিষ্ট বৃক্ষরোপণ, উন্মুক্ত স্থান নির্ধারণ, প্রতিটি গাছের ইতিহাসসহ পরিচিতি ফলক লাগানো এবং অপ্রয়োজনীয় স্থাপনা অপসারণ করা হবে বলে গণপূর্ত মন্ত্রণালয় থেকে জানানো হয়।

গণপূর্ত মন্ত্রী বলেন, ‘রমনা পার্কের সৌন্দর্য বর্ধনে সবাই এগিয়ে এসেছে। ফলে এর সংস্কার কাজ করা অনেক সহজ হবে। ইতোমধ্যে ছায়ানটের বর্ষবরণ ছাড়া আর কোনো অনুষ্ঠানের অনুমতি না দেওয়ার বিষয়ে সরকারি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।এ পার্কের সৌন্দর্য বর্ধন ও ঐতিহ্য রক্ষায় সম্ভব সকল কিছুই করা হবে। পার্কের লেকে পরিকল্পিতভাবে জাতীয় ফুল শাপলাসহ অন্যান্য জলজ উদ্ভিদ লাগানো হবে।’

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী বলেন, ‘অনিয়ন্ত্রিতভাবে রমনা পার্ক ব্যবহার হওয়ায় এর সৌন্দর্য নষ্ট হয়ে যাচ্ছে। ফলে অনেক দুর্লভ বৃক্ষ ও তরুলতা নষ্ট হয়ে যাচ্ছে এবং পার্কের ঐতিহ্য নষ্ট হচ্ছে। অস্থায়ী ও ভ্রাম্যমাণ হকারদের উপদ্রবের কারণে রমনা পার্কের জীববৈচিত্র্যও হুমকির মুখে পড়েছে।’

এ সময়ে গৃহায়ন ও গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. রফিকুল ইসলাম, প্রধান স্থপতি কাজী গোলাম নাসির, স্থপতি তুগলক আজাদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/জেডটি/জানুয়ারি ০৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর