thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

নিয়ম করে খান, সুস্থ থাকুন

২০১৭ জানুয়ারি ০৪ ২৩:২৫:২২
নিয়ম করে খান, সুস্থ থাকুন

দ্য রিপোর্ট ডেস্ক : সারা দিন কাজের চাপে ঠিক মতো খাওয়া হয় না। অথবা অফিসের এমন নিয়ম, ফিরতে হয়ে যায় অনেক রাত। তাই খেতে খেতেও অনেক রাত হয়ে যায় রোজ।

এটাই যদি আপনার অভ্যাস হয়ে থাকে তাহলে কিন্তু ভোগান্তি আছে কপালে। রোজ অসময়ে, বিশেষত গভীর রাতে খাওয়াটা মোটেই কাজের কথা নয়।

এই অভ্যাস দীর্ঘমেয়াদী হলে আপনার হজম শক্তিতে চিরস্থায়ী খারাপ প্রভাব পড়তে বাধ্য। তাই এড়িয়ে যান এই বদভ্যাস।

কীভাবে এড়াবেন, দেখে নিন তার নিয়ম—

-বেশি রাতে পেট ভরে খাওয়াটা কাজের কথা নয়। সারাদিন যদি অল্প অল্প করে পেটে কিছু পড়তে থাকে, তাহলেই আপনার কাজ শেষ হওয়ার পরে বেশি রাতে খিদে পাবে না। যখন নৈশভোজ সারার কথা, তখনই খাওয়ার চেষ্টা করুন। তার আগে বা পরে অল্প অল্প করে খেয়ে খিদে মেটাতেও পারেন।

-সারাদিন আপনার খাওয়া-দাওয়ার সময় নির্দিষ্ট না থাকলেও একটা রুটিন করা দরকার। মানে ঠিক কখন কখন আপনি খাওয়ার সময় পেতে পারেন, তার একটা ধারণা করে নিন। সেই অনুপাতে খাওয়া-দাওয়া করুন।

-একবারে বেশি না খেয়ে, অল্প সময়ের ব্যবধানে একাধিক বার খাওয়া-দাওয়া করুন। অল্প করে খান, কিন্তু একাধিকবার খান। সাধারণত আমরা দিনে তিনবার খাই। সেটাই চার-পাঁচ বারের ধাপে ভেঙে নিন।

-সঙ্গে খাবার রাখুন। ব্যাগে শুকনো খাবার রাখা কিন্তু আপনার কর্তব্য। বাসে বা গাড়িতে যেতে যেতে যে সামান্য সময়টুকু পাওয়া যায়, তখনই যদি খেয়ে নেন আপনি, তাহলে পেটও ভরে, সময়ও নষ্ট হয় না। তবে এর জন্য নিজের কাছে খাবার রাখা দরকার।

-ফাস্টফুড এড়িয়ে চলুন। রাস্তার ধারে এগরোল, কিংবা চাউমিন মাঝেমধ্যে খাওয়া ভালো। কিন্তু খিদে পেলেই সময় বাঁচাতে ফাস্ট ফুড খাওয়া কাজের কথা নয়। এর জন্যই হাতের কাছে ফল, ভালো মানের কেক রাখা দরকার। খিদে পেলে ফাস্ট ফুডের বদলে সেগুলো খেলেই হয়।

(দ্য রিপোর্ট/এফএস/এনআই/জানুয়ারি ০৪, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর