thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ মে ২০১৭, ১১ জ্যৈষ্ঠ ১৪২৪,  ২৮ শাবান ১৪৩৮

ভোলার অবকাঠামো উন্নয়নে ৪৫৪ কোটি টাকার প্রকল্প

২০১৭ জানুয়ারি ০৫ ২১:১৬:৪৬
ভোলার অবকাঠামো উন্নয়নে ৪৫৪ কোটি টাকার প্রকল্প

জোসনা জামান, দ্য রিপোর্ট : ভোলা জেলায় গ্রামীণ অবকাঠামো উন্নয়নে একটি প্রকল্প হাতে নিচ্ছে সরকার। এ জন্য ব্যয় ধরা হয়েছে ৪৫৪ কোটি ৬২ লাখ টাকা। এ সংক্রান্ত একটি প্রস্তাব প্রক্রিয়াকরণ করছে পরিকল্পনা কমিশন। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় মঙ্গলবার (১০ জানুয়ারি) এ প্রস্তাবটি অনুমোদনের জন্য উপস্থাপন করা হচ্ছে বলে পরিকল্পনা কমিশন সূত্রে জানা গেছে।

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সূত্র জানায়, দেশের বেশিরভাগ লোক গ্রামাঞ্চলে বসবাস করে। গ্রামাঞ্চলের মানুষের জীবনযাত্রার মানোন্নয়নে অবকাঠামো উন্নয়ন ও যোগাযোগ নেটওয়ার্ক স্থাপন অত্যন্ত জরুরি। দেশের গুরুত্বপূর্ণ জনপদ বিশেষ করে ভোলা জেলা অবকাঠমোগত উন্নয়নের দিক থেকে পিছিয়ে রয়েছে। এখানে কৃষি পণ্যের উৎপাদন ও বাজারজাতকরণের মাধ্যমে গ্রামীণ অর্থনীতিতে গতি সঞ্চার করতে হলে গ্রামীণ যোগাযোগ নেটওয়ার্ক স্থাপন অপরিহার্য। প্রকল্প এলাকায় যোগাযোগ ব্যবস্থা অপ্রতুল তাই এ প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবিত প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রকল্প এলাকায় যোগাযোগ নেটওয়ার্ক গড়ে উঠবে। অবকাঠামোর উন্নয়ন হলে পণ্য উৎপাদন, বাজারজাতকরণ ও পরিবহন ব্যয় হ্রাস পাবে। এ ছাড়া প্রকল্প এলাকার জনগণের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নের পাশাপাশি দারিদ্র্য হ্রাসে সহায়ক ভূমিকা পালন করবে। তাই সম্পূর্ণ সরকারি অর্থায়নে ৪৬০ কোটি ৩৭ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৭ সালের জুলাই হতে ২০২১ সালের জুন পর্যন্ত বাস্তবায়নের জন্য প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে।

প্রকল্পটির উপর ২০১৬ সালের ২৫ সেপ্টেম্বরে পিইসি সভা অনুষ্ঠিত হয়। প্রকল্পের প্রস্তাবিত ব্যয় ৪৬০ কোটি ৩৭ লাখ টাকা হতে ৫ কোটি ৭৫ লাখ টাকা হ্রাস করে মোট ৪৫৪ কোটি ৬২ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ২০১৭ সালের জানুয়ারি হতে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত বাস্তবায়ন মেয়াদে অনুমোদনের জন্য পিইসি সভায় সুপারিশ করা হয়।

প্রকল্পের প্রধান প্রধান কার্যক্রমগুলো হচ্ছে, ১৩ কিলোমিটার উপজেলা সড়ক উন্নয়ন, ৪৩০ মিটার উপজেলা সড়কে ব্রিজ, কালভার্ট নির্মাণ, ২৮ হাজার ৮০০ ঘন মিটার উপজেলা সড়কে মাটির কাজ, ৩৫ কিলোমিটার ইউনিয়ন সড়ক উন্নয়ন, ১১ কিলোমিটার ইউনিয়ন সড়ক উন্নয়ন (আরসিসি), ২৮ হাজার ৮০০ ঘনমিটার ইউনিয়ন সড়কে মাটির কাজ, ৩৯০ মিটার ইউনিয়ন সড়কে ব্রিজ, কালভার্ট নির্মাণ, ২৯৬ কিলোমিটার গ্রাম সড়ক উন্নয়ন,২০টি গ্রোথ সেন্টার এবং গ্রামীণ হাট উন্নয়ন, ২০১ কিলোমিটার সড়ক মেরামত ও রক্ষণাবেক্ষণ, ২ লাখ ২৫ হাজার ঘন মিটার খাল পুনঃখনন এবং ৯টি ল্যান্ডিং ঘাট স্টেশন নির্মাণ করা ।

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য এ.এন.সামসুদ্দিন আজাদ চৌধুরী পরিকল্পনা কমিশনের মতামত দিতে গিয়ে বলেন, প্রকল্পটির আওতায় সড়ক অবকাঠামো উন্নয়ন, সড়ক রক্ষণাবেক্ষণ এবং ব্রিজ-কালভার্ট নির্মাণের ফলে প্রকল্প এলাকায় যোগাযোগ, কৃষি পণ্যের বাজারজাতকরণ, স্বল্প ও দীর্ঘ মেয়াদী কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও দারিদ্র্য বিমোচনে সহায়তা করবে।

(দ্য রিপোর্ট/জেজে/জেডটি/এনআই/জানুয়ারি ১, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর



রে