thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৫ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

বাংলা একাডেমি চত্বরে পৌষমেলা

২০১৭ জানুয়ারি ০৬ ১৯:২১:৩১
বাংলা একাডেমি চত্বরে পৌষমেলা

দ্য রিপোর্ট প্রতিবেদক : রাজধানীর বাংলা একাডেমিতে দিনভর অনুষ্ঠিত হয়েছে পৌষমেলা। শুক্রবার সকালে মেলা উদযাপন পরিষদের আয়োজনে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর মেলার উদ্বোধন করেন।

শিল্পী ফাহিম হোসেন চৌধুরীর ‘শিউলি ফোটা ভোরে’-গানে শুরু হয় মেলার আনুষ্ঠানিকতা। এরপর ছিল স্বভূমি লেখক শিল্পী কেন্দ্রের দলীয় পরিবেশনা। তারা পরিবেশন করেন ‘মনে সাধ লয় জাইগো ফিরা আবার গাঁয়ে’ ও ‘সুন্দর সুবর্ণ তারুণ্য লাবণ্য’।

বাংলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে ছিল দেশী পিঠা-পুলির স্টল। এসব স্টলে দেখা মেলে বাংলার ঐতিহ্যবাহী পাটিসাপটা, তালবড়া, বিবিখানা, মেন্ডা, মোরা, ঝিনুক, দুধ চিতই, জামাই পিঠা, বউ পিঠা, ভাপা পিঠা, সিদ্ধপুলি, পাকন, খেজুর পিঠা, মালপোয়াসহ নানা স্বাদের পিঠা।

অনুষ্ঠানে দলীয় সংগীত পরিবেশন করে বহ্নিশিখা, তারা গেয়ে শোনায় ‘আয় ছুটে আয়রে আয় ছুটে আয়রে’, ‘গ্রামের নওজোয়ান হিন্দু মুসলমান’। সত্যেন সেন শিল্পীগোষ্ঠী পরিবেশন করে ‘ফিরে চল ফিরে চল মাটির টানে’, ‘এবার ধান কাটিব মচামচ’।

একক আবৃত্তি পরিবেশন করেন আহকাম উল্লাহ, শাহাদাৎ হোসেন নিপু, তামান্না তিথি। দলীয় আবৃত্তি পরিবেশনা করে মুক্তধারা সংস্কৃতিচর্চা কেন্দ্র।

একক সংগীত পরিবেশন করেন আবু বকর সিদ্দিক, বিমান চন্দ্র বিশ্বাস, মামুন জাহিদ খান। আবু বকর সিদ্দিক গেয়ে শোনান ‘আমার হাড় কালা করলাম রে’, ‘আমার গোসাইরে নি দেখছ খেজুর গাছতলায়’, বিমান চন্দ্র বিশ্বাস শোনান ‘‘প্রাণবন্ধু আসিয়া কাছেতে বসিয়া’, মামুন শোনান ‘তোমার ভাবনায় কিছু নাই’।

‘এ মাটি নয় জঙ্গিবাদের’ গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করে স্পন্দন, ‘পৌষ পিঠা গুঁড়ি কোটা’ গানের সঙ্গে নৃত্যজন, ‘নাও ছাড়িয়া দে, পাল ওড়াইয়া দে’ গানের সঙ্গে ভাবনা সম্মেলক নৃত্য পরিবেশন করে।

উদ্বোধনী পর্বে সংস্কৃতিমন্ত্রী বলেন, 'সাংস্কৃতিক উৎসবগুলো শুধু ঢাকাকেন্দ্রিক না হয়ে সারা দেশে ছড়িয়ে গেলে তাতে যুবসমাজের সম্পৃক্ততা বাড়বে। বাঙালির জীবনে পৌষ মেলার প্রভাব রয়েছে। অর্থনৈতিক উন্নয়নের পাশাপাশি মানবিক সমাজ গঠনে আমাদের আমাদের আদর্শের লড়াই চালিয়ে যেতে হবে।'

পৌষমেলা উদযাপন পরিষদের আহ্বায়ক ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক হাসান আরিফ।

(দ্য রিপোর্ট/পিএস/এনআই/জানুয়ারি ৬, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর