thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল 24, ১২ বৈশাখ ১৪৩১,  ১৬ শাওয়াল 1445

শুভ জন্মদিন কাফি কামাল

২০১৭ জানুয়ারি ০৭ ২২:৫২:৪৯
শুভ জন্মদিন কাফি কামাল

দ্য রিপোর্ট প্রতিবেদক : দৈনিক মানবজমিনের জ্যেষ্ঠ রাজনৈতিক প্রতিবেদক কাফি কামালের জন্মদিন ৮ জানুয়ারি। শুভ জন্মদিন কাফি কামাল।

১৯৮০ সালের এ দিনে চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার ডলুকূল গ্রামে কাফি কামাল জন্মগ্রহণ করেন। বাবা মোস্তাফিজুর রহমান ও মা মছলমা বেগম ঝুনুর সাত সন্তানের মধ্যে তিনি সবার বড়।

কাফি কামাল ১৯৯৫ সালে আধুনগর উচ্চ বিদ্যালয়ের বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি, আলহাজ্ব মোস্তাফিজুর রহমান ডিগ্রি কলেজের বাণিজ্য বিভাগ থেকে এইচএসসি এবং চট্টগ্রাম সরকারি সিটি কলেজের বাংলা বিভাগ থেকে ২০০৩ সালে তিনি অনার্স সম্পন্ন করেন।

কাফি কামাল ২০০৬ সালের মে মাসে দৈনিক মানবজমিনে শিক্ষানবিস প্রতিবেদক হিসেবে যোগদানের মধ্য দিয়ে সাংবাদিকতা শুরু করেন। বর্তমানে একই প্রতিষ্ঠানে জ্যেষ্ঠ রাজনৈতিক প্রতিবেদক হিসেবে কর্মরত।

কাফি কামাল ২০০৭ সালের ১২ এপ্রিল নার্গিস আক্তারের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। এ দম্পতির নূর সাহিফা শৈলী ও মোস্তফা নূর পোপাল নামে দুই সন্তান। শৈলী ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের মূল শাখার চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী।

কাফি কামাল শৈশব থেকেই কবিতা, গল্প ও প্রবন্ধ লেখেন। ইতোমধ্যে তার চারটি কাব্যগ্রন্থ- ‘ডলুতীরে টংঘর’(২০০৬), ‘তীরবর্তী হাওয়াঘর’(২০০৮), ‘প্রসবকালীন ভাববিদ্যুৎ’(২০১০) ও ‘ঋতুরঙ্গ’ (২০১১); চারটি ছোটগল্পগ্রন্থ- ‘লবঙ্গ কন্যা’(২০০৫), চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় প্রথম পূর্ণাঙ্গ গল্পগ্রন্থ ‘মেইট্টাল’(২০১১), ‘কন্যাযাত্রী’(২০১৩), ‘কন্যারাশির জাতক’(২০১৪); এবং ভ্রমণকাহিনী ‘কুতুবমিনার থেকে কন্যাকুমারী’(২০১৩), গবেষণাগ্রন্থ ‘আত্মীয়তার বন্ধনে রাজনীতি’ (২০১৬) প্রকাশিত হয়েছে। কাফি কামালের সম্পাদনায় ২০১৫ সালে প্রকাশিত হয় বাংলা সাহিত্যে প্রথম দশকভিত্তিক প্রবন্ধ সংকলন ‘শূন্য দশকের নির্বাচিত প্রবন্ধ’। ঢাকা রিপোর্টার্স ইউনিটির প্রচার ও প্রকাশনা সম্পাদক হিসেবে তিনি সংগঠনের মুখপত্র ‘রিপোর্টার্স ভয়েস’ সম্পাদনা করেন। আগামী (২০১৭) অমর একুশে গ্রন্থমেলায় তার লেখা মৌলিক ও সম্পাদিত দুটি বই প্রকাশিত হবে বলে তিনি জানান।

এ ছাড়া রফিকুর রশীদ সম্পাদিত ‘এ সময়ের মুক্তিযুদ্ধের গল্প’, সোহেল হাসান গালিব সম্পাদিত ‘শূন্যের কবিতা’, সাযযাদ কাদির সম্পাদিত ‘এ সময়ের কবিতা’, মামুন খান-যুবা রহমান সম্পাদিত ‘শূন্যের প্রেমের কবিতা’, চন্দন আনোয়ার সম্পাদিত ‘গল্প পঞ্চাশৎ’, মোহাম্মদ আবদুল মান্নান সম্পাদিত ‘এই সময়ের গল্প’সহ বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ থেকে প্রকাশিত শূন্য দশকের প্রতিনিধিত্বশীল একাধিক নির্বাচিত সাহিত্য সংকলনে কাফি কামালের কবিতা ও গল্প সংকলিত হয়েছে। সাহিত্যে অবদানের জন্য ঢাকা রিপোর্টার্স ইউনিটি প্রবর্তিত ‘সদস্য লেখক সম্মাননা’সহ কয়েকটি সাহিত্য পুরস্কার পেয়েছেন তিনি।

কাফি কামাল ডিআরইউর ২০১৭ সালের কার্যনির্বাহী কমিটির নির্বাচনে সর্বোচ্চ ভোট পেয়ে প্রচার ও প্রকাশনা সম্পাদক নির্বাচিত হন। বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়ে ২০১৬ সালে কার্যনির্বাহী কমিটিতেও তিনি একই পদে দায়িত্ব পালন করেছেন। জাতীয় প্রেস ক্লাব, ডিইউজে, সিজেএফডি, চট্টগ্রাম বিভাগীয় সাংবাদিক ফোরাম ও ঢাকাস্থ চট্টগ্রাম সমিতির স্থায়ী সদস্য তিনি।

কাফি কামাল জানান, তার পছন্দের রং সবুজ। খেতে ভালোবাসেন শাক-সবজি, মৌসুমী ফল ও সামুদ্রিক মাছ। আর অবসরে লেখালেখি, আড্ডা ও ভ্রমণ করতে পছন্দ করেন।

জন্মদিনে বিশেষ আয়োজন সম্পর্কে কাফি কামাল দ্য রিপোর্ট টুয়েন্টিফোর ডটকমকে বলেন, ‘জন্মদিন পালনে তেমন কোনো আয়োজন নেই। রিপোর্টারদের প্রাণের সংগঠন ডিআরইউর কার্যনির্বাহী মিটিং, প্রচার ও প্রকাশনা সংক্রান্ত কাজ ও অফিসের পেশাগত দায়িত্ব পালনের মধ্যে দিয়ে জন্মদিনটি কাটবে।’

(দ্য রিপোর্ট/এপি/জানুয়ারি ০৭, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর