thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

চবিতে সাংবাদিকদের বুনিয়াদি প্রশিক্ষণ শুরু

২০১৭ জানুয়ারি ০৮ ২০:০৭:২০
চবিতে সাংবাদিকদের বুনিয়াদি প্রশিক্ষণ শুরু

চবি প্রতিনিধি : বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) আয়োজনে রবিবার থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) কর্মরত সাংবাদিকদের তিন দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণ শুরু হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদ ডিন অফিসের কনফারেন্স রুমে রবিবার সকালে প্রধান অতিথি হিসেবে এ প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. কামরুল হুদা।

উদ্বোধন অনুষ্ঠানে অধ্যাপক ড. কামরুল হুদা বলেন, সাংবাদিকরা সমাজের দর্পণ। আমাদের সমাজের চিত্র সংবাদের মাধ্যমে ফুঁটে উঠে। কিন্তু এখন দেখা যায় অনেকে এই দায়িত্ব বজায় রাখছে না। অনেক সাংবাদিক একটি তথ্য পেয়ে কোন রকম যাচাই বাছাই না করেই তথ্য পরিবেশেন করছে। যা মোটেও কম্য নয়।

বিশ্ববিদ্যালয়ে কর্মরত সাংবাদিকদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা কারার জন্য তিনি পিআইবিকে ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডিন অধ্যাপক এবিএম আবু নোমান, বিশেষ অতিথি হিসেবে প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, চবি সাংবাদিক সমিতির সভাপতি আবু বকর ছিদ্দিক রাহাত। অনুষ্ঠান পরিচালনা করেন, পিআইবির সহকারী প্রশিক্ষক নাসিমূল আহসান।

এছাড়া প্রশিক্ষণের সমাপনী দিনে (১০ জানুয়ারি) সভাপতিত্ব করবেন পিআইবির মহাপরিচালক মো. শাহ আলমগীর। এদিন প্রধান অতিথি হিসেবে চবি উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি খ. আলী আর রাজী উপস্থিত থাকবেন।

তিন দিনের বুনিয়াদি প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয় সাংবাদিকতা, তথ্য সংগ্রহ, বিশ্ববিদ্যালয় প্রতিনিধিদের সমস্যা, সংবাদকক্ষের সাথে যোগাযোগ, সাংবাদিকদের নীতি নৈতিকতা, সাংবাদপত্রে বাংলা ভাষার ব্যবহার, রিপোর্ট লেখার কৌশলসহ সাংবাদিকতার বিভিন্ন বিষয়াদি প্রশিক্ষণ দেওয়া হবে।

সাংবাদিকতায় বুনিয়াদি এই প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ে কর্মরত বিভিন্ন মিডিয়ার ৩৫ জন সাংবাদিকদের প্রশিক্ষণ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে সাংবাদিকদের সনদপত্র প্রদান করা হবে।

প্রথম দিনে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাভিশনের সিনিয়র নিউজ এডিটর রহুল আমিন রুশদ। দ্বিতীয় দিন সোমবার প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন, সাংবাদিক ও প্রাবন্ধিক আবুল মোমেন ও দৈনিক সুপ্রভাত বাংলাদেশের সহযোগী সম্পাদক এম নাসিরুল হক। সমাপনী দিনে মঙ্গলবার প্রশিক্ষক হিসেবে উপস্থিত থাকবেন, একাত্তর টেলিভিশনের বিশেষ প্রতিনিধি ফারজানা রুপা।

(দ্য রিপোর্ট/এস/জানুয়ারি ০৮, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর