thereport24.com
ঢাকা, শনিবার, ২০ এপ্রিল 24, ৭ বৈশাখ ১৪৩১,  ১১ শাওয়াল 1445

জামাতে সালাত আদায়ের গুরুত্ব

২০১৭ জানুয়ারি ০৯ ১১:১৫:৫৬
জামাতে সালাত আদায়ের গুরুত্ব

দ্য রিপোর্ট ডেস্ক : আবু হোরায়রা (রাঃ) হইতে বর্ণিত আছে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ঘরে বা দোকানে নামাজ পড়া হইতে (মসজিদে) জামাতে নামাজ পড়লে (অতিরিক্ত) পঁচিশ গুণ বেশি সওয়াব পাওয়া যায়। কারণ যখন কোন ব্যক্তি উত্তমরূপে ওজু করিয়া অন্য কোন উদ্দেশ্যে নয়, একমাত্র নামাজের উদ্দেশ্যে মসজিদের দিকে চলিতে থাকে তখন তাহার প্রত্যেকটি পদক্ষেপে এক একটি গুনাহ্‌ মাফ হইয়া যায় এবং এক একটি মর্তবা বাড়িয়ে দেয়া হয়। তারপর সে যখন নামাজ পড়ে, (এমন কি নামাজ শেষে নামাজ স্থানে বসিয়া থাকে ) ফেরেশতাগণ তাহার জন্য দোয়া করিতে থাকেন- "হে খোদা তাহার গুনাহ্‌ মাফ কর, হে খোদা তাহার উপর রহ্‌মত নাযিল কর" - এবং সে ব্যক্তি নামাজের জন্য যত সময় অপেক্ষায় থাকে একমাত্র নামাজই তাকে গৃহে প্রত্যাবর্তনে বাধা দিয়া রাখিয়াছে, তাহার জন্য ঐ সম্পূর্ণ সময় নামাজের মধ্যে গণ্য হয়।

বোখারী শরীফ - হাদিস নং- ৩৯৩

আবু হোরায়রা (রাঃ) নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হইতে বর্ণনা করিয়াছেন, যে ব্যক্তি রুকু বা সিজ্‌দা হইতে ইমামের পূর্বে মাথা ওঠায় সে কি ভয় করে না যে, আল্লাহ্‌ তা'আলা তাহার মাথা বা তাহার আকৃতি গাধার ন্যায় করিয়া দিতে পারেন ?

বোখারী শরীফ - হাদিস নং-৪১৩

আব্দুল্লাহ ইবনে আমর (রাঃ) হইতে বর্ণিত আছে যে, নবী করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিয়াছেন, মুসলিম ঐ ব্যক্তি যাহার কোনো কথা ও কাজের দ্বারা অন্য মুসলিমদের কোনো কষ্ট না ঘটে। মোহাজের ঐ ব্যক্তি যে আল্লাহর নিষিদ্ধ বিষয়সমূহকে পরিত্যাগ ও বর্জন করিয়াছে।

বোখারী শরীফ - ১ম খণ্ড, হাদিস নং – ০৮

(দ্য রিপোর্ট/এনআই/এআরই/জানুয়ারি ০৯, ২০১৬)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর