thereport24.com
ঢাকা, সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭, ৮ ফাল্গুন ১৪২৩,  ২২ জমাদিউল আউয়াল ১৪৩৮

হাঁড়ির পোড়া দাগ দূর করবেন যেভাবে

২০১৭ জানুয়ারি ১০ ১৭:৪৯:৫৮
হাঁড়ির পোড়া দাগ দূর করবেন যেভাবে

দ্য রিপোর্ট ডেস্ক : রান্না করতে গেলে হাঁড়ি-পাতিল পুড়ে যাবে না এমন রাধুঁনী হয়তো খুঁজে পাওয়া যাবে না। দুধ উথলে দাগ পড়তে পারে অথবা তরকারি হাঁড়ির নিচে লেগে যাওয়াটা স্বাভাবিক।

এই দাগ একটু বেশি পড়লে তা উঠিয়ে ফেলা বেশ কষ্টসাধ্য। ডিশ ওয়াশার, সাবান কোনকিছু দিয়ে এই দাগ দূর করা সম্ভব হয় না। তবে যদি সাদা ভিনেগার ও বেকিং সোডা থাকে তবে সহজেই দূর হবে এই জেদী দাগ।

জেনে নেওয়া যাক কিভাবে সাদা ভিনেগার ও বেকিং সোডা দিয়ে পোড়া দাগ দূর করবেন।

-পুড়ে যাওয়া হাঁড়িটি পানি দিয়ে ভরে ফেলুন। দাগ বেশি হলে পানির পরিমাণ বেশি দিবেন। এবার এর সঙ্গে এক কাপ ভিনেগার দিয়ে দিন। ভিনেগারের পরিমাণটিও নির্ভর করবে পোড়া দাগের উপর। ছোট হাঁড়ি বা পোড়া দাগের জন্য অল্প ভিনেগার ব্যবহার করুন।

-এবার এটি চুলায় জ্বাল হতে দিন। লক্ষ্য রাখুন পোড়া দাগ নরম হয়ে আসলে নামিয়ে ফেলুন।

-চুলা থেকে হাঁড়িটি নামিয়ে এতে ২ থেকে ৩ টেবিল চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। বেকিং সোডা বুদ বুদ হওয়ার পর্যন্ত অপেক্ষা করুন।

-এবার একটি স্পঞ্জ দিয়ে প্যানটি ঘষুন। ৩০ থেকে ৪৫ সেকেন্ড ঘষুন। দেখবেন খুব সহজে পোড়া দাগ উঠে আসছে। খুব বেশি জেদী দাগ হলে এর উপর কিছুটা বেকিং সোডা ছিটিয়ে দিন। তারপর আবার কিছুক্ষণ ঘষুন। যত জেদী দাগ হোক না কেন তা দূর হয়ে গেছে।

এছাড়া জেদী পোড়া দাগ দূর করার জন্য কেচাপ, ভিনেগার, কোকাকোলা ব্যবহার করতে পারেন। এই উপাদানগুলোও দাগ দূর করতে সাহায্য করে।

(দ্য রিপোর্ট/এফএস/জুলাই ১০, ২০১৭)


পাঠকের মতামত:

SMS Alert

লাইফস্টাইল এর সর্বশেষ খবর

লাইফস্টাইল - এর সব খবর



রে