thereport24.com
ঢাকা, বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭, ৩ কার্তিক ১৪২৪,  ২৮ মহররম ১৪৩৯

লবণ বেশি খান, তবে সাবধান

২০১৭ জানুয়ারি ১০ ১৭:৫৬:২৩
লবণ বেশি খান, তবে সাবধান

দ্য রিপোর্ট ডেস্ক : খাবারকে আরও সুস্বাদু করার জন্য আপনি কি প্রতিবারে ভাত খাওয়ার সময় লবণ যোগ করেন? যদি আপনার উত্তর হ্যাঁ হয়, তবে নিশ্চয়ই আপনি ভাবছেন তাতে আর এমন কি!

আপনি ভাবছেন অতিরিক্ত মসলা ও তেলযুক্ত খাবার খাওয়া থেকে তো বিরত আছি। এমন কি মিষ্টি জাতীয় খাবার খাওয়া কম খাই যাতে ডায়াবেটিকসও না হয়। এ কারণে লবণ বেশি খেলে তাতে তেমন কোন ক্ষতি হবে না।

কিন্তু আপনি কি জানেন অতিরিক্ত লবণ আপনাকে হাইপ্রেসারের দিকে ঠেলে দিচ্ছে। শুধু তাই নয়, সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত লবণ ক্ষয় রোগের সৃষ্টি করে।

কাজেই নিচে কিছু ধারণা দেওয়া হলো যা থেকে সহজেই বুঝতে পারবেন আপনি অতিরিক্ত লবণ খাচ্ছেন কিনা। যদি তাই হয়, তবে থেকে বিরত থাকতে পারবেন।

বার বার তৃষ্ণা অনুভব করা

যখন আপনি অতিরিক্ত লবণ খাচ্ছেন, তখন আপনার শরীরের তরল স্তর স্বাভাবিকভাবে থাকতে পারছে না, যা আপনাকে তৃষ্ণার্থ করে তুলছে।

শরীর ফোলা

অতিরিক্ত লবণ শরীরের ফোলাভাব হওয়ার জন্য দায়ী। যখন উচ্চ সোডিয়াম মাত্রার কারণে শরীরে তরল অপরিবর্তীত থাকে তখন শরীরে ফোলাভাব দেখা যায়।

কিডনীতে ব্যথা

যদি আপনার কিডনী ও প্রস্রাব করতে যন্ত্রনা অনুভব করেন তবে আপনাকে বুঝতে হবে আপনি অতিরিক্ত লবণ খাচ্ছেন। আপনাকে এটা থেকে বিরত থাকতে হবে। কারণ অতিরিক্ত লবণ কিডনীর জন্য ক্ষতিকর এবং কিডনীতে পাথর পর্যন্ত হতে পারে।

পাকস্থলিতে ঘা

অতিরিক্ত লবণ আপনার পাকস্থলির ক্ষতি করে। পাকস্থলিতে ঘা এবং কোলন ক্যান্সারের মতো মারাত্মক রোগের সৃষ্টি করে।

উচ্চ রক্তচাপ

অতিরিক্ত লবণ হার্টের ঝুঁকি বাড়ায়, যার ফলে উচ্চ রক্তচাপ বেড়ে যায়।

জ্ঞান লোপ করে

সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, অতিরিক্ত লবণ নেতিবাচকভাবে আপনার মস্তিষ্কের নিউরনকে প্রভাবিত করতে পারে। যার ফলে জ্ঞানসম্পর্কীয় ফাংশনগুলোতে প্রভাব ফেলে।

বদহজম

আপনি কি ঘন ঘন বদহজমের সম্মুখীন হয়ে থাকেন, তবে আপনাকে অতিরিক্ত লবণ খাওয়া থেকে বেরিয়ে আসতে হবে। কারণ অতিরিক্ত লবণ পাকস্থলির স্বাস্থ্যকর ব্যকটেরিয়া ধ্বংস করে ফেলে। যার ফলে আপনি বদহজমের সম্মুখীন হন।

(দ্য রিপোর্ট/এফএস/জুলাই ১০, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

স্বাস্থ্য এর সর্বশেষ খবর

স্বাস্থ্য - এর সব খবর



রে