thereport24.com
ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল 24, ৬ বৈশাখ ১৪৩১,  ১০ শাওয়াল 1445

দ্বিগুণ সম্মানি বাড়লো স্থানীয় জনপ্রতিনিধিদের

২০১৭ জানুয়ারি ১০ ১৮:০৩:০৬
দ্বিগুণ সম্মানি বাড়লো স্থানীয় জনপ্রতিনিধিদের

দ্য রিপোর্ট প্রতিবেদক : স্থানীয় সরকারের সিটি করপোরেশন, পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিদের সম্মানি ভাতা বৃদ্ধি করেছে সরকার। বৃদ্ধির হার বেশিরভাগ ক্ষেত্রে প্রায় দ্বিগুণ, তবে কোন কোন ক্ষেত্রে ভাতা বেড়েছে শতভাগেরও বেশি।

স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে মঙ্গলবার (১০ জানুয়ারি) জনপ্রতিনিধিদের সম্মানি বৃদ্ধির কথা জানানো হয়।

সিটি কর্পোরেশনের মেয়র ও কাউন্সিলর, পৌরসভার মেয়র ও কাউন্সিলর, জেলা পরিষদের চেয়ারম্যান ও সদস্য, উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যদের সম্মানি বাড়ানো হয়েছে।

এ পাঁচ স্তরের জনপ্রতিনিধিরা গত বছরের ১ জুলাই থেকেই সম্মানি ভাতা বৃদ্ধির সুবিধা পাবেন।

সিটি কর্পোরেশনের মেয়রদের মাসিক সম্মানি ৪৪ হাজার ৫০০ টাকা থেকে বেড়ে ৮৫ হাজার টাকা হয়েছে। কাউন্সিলরদের ১৭ হাজার ৫০০ টাকা থেকে ৩৫ হাজার টাকা হয়েছে। তবে অন্যান্য ভাতা আগের মতোই থাকবে।

জেলা পরিষদের চেয়ারম্যানের মাসিক সম্মানি হয়েছে ৫৪ হাজার টাকা ও আপ্যায়ন ভাতা ৫ হাজার টাকা। আগে চেয়ারম্যানের ভাতা নির্ধারিত ছিল ৪০ হাজার টাকা। জেলা পরিষদের সদস্যদের মাসিক সম্মানি বেড়ে ৩৫ হাজার টাকা হয়েছে।

সম্মানি ভাতা ‘ক’ শ্রেণির পৌরসভার মেয়রের ৩৮ হাজার টাকা ও কাউন্সিলরদের ৮ হাজার টাকা করা হয়েছে। ‘খ’ শ্রেণির পৌরসভার মেয়ররা ২৮ হাজার টাকা ও কাউন্সিলরা ৭ হাজার টাকা, ‘গ’ শ্রেণির পৌরসভার মেয়ররা ২৪ হাজার টাকা ও কাউন্সিলররা ৬ হাজার টাকা মাসিক সম্মানি পাবেন।

আগে ‘ক’ শ্রেণির পৌরসভার মেয়রদের সম্মানি ভাতা ২০ হাজার, ‘খ’ শ্রেণির পৌরসভার মেয়রদের ১৫ হাজার এবং ‘গ’ শ্রেণির মেয়রদের ভাতা ১২ হাজার টাকা ছিল।

এছাড়া উপজেলা পরিষদ চেয়ারম্যান মাসিক সম্মানি পাবেন ৪০ হাজার টাকা, আগে এ ভাতা ছিল ২০ হাজার ৫০০ টাকা। ভাইস-চেয়ারম্যানের সম্মানি ১৪ হাজার ৬০০ টাকা থেকে বেড়ে হয়েছে ২৭ হাজার টাকা। তবে অন্যান্য ভাতা আগের মতোই থাকবে।

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের মাসিক সম্মানির সরকারি অংশ ৩ হাজার ৬০০ টাকা ও ইউনিয়ন পরিষদের অংশ ৪ হাজার ৪০০ টাকাসহ মোট ৮ হাজার টাকা হয়েছে। সদস্যরা সরকারি অংশ ২ হাজার ৩৭৫ টাকা ও পরিষদের অংশ ২ হাজার ৬২৫ টাকাসহ মোট ৫ হাজার টাকা মাসিক সম্মানি পাবেন।

আগে চেয়ারম্যান সরকারি কোষাগার থেকে এক হাজার ৩৫০ টাকা এবং ইউপি অংশ থেকে এক হাজার ৭৫০ টাকাসহ মোট ৩ হাজার টাকা সম্মানি পেতেন। ইউপি মেম্বার সরকারি কোষাগার থেকে ৯৫০ টাকা এবং পরিষদ থেকে এক হাজার ৫০ টাকাসহ মোট ২ হাজার টাকা সম্মানি পেতেন।

(দ্য রিপোর্ট/আরএমএম/এপি/জানুয়ারি ১০, ২০১৭)

পাঠকের মতামত:

এ বিভাগের অন্যান্য সংবাদ

M

M

SMS Alert

এর সর্বশেষ খবর

- এর সব খবর