thereport24.com
ঢাকা, সোমবার, ২০ ফেব্রুয়ারি ২০১৭, ৭ ফাল্গুন ১৪২৩,  ২২ জমাদিউল আউয়াল ১৪৩৮

সুপ্রিম কোর্টে চলছে সপ্তাহব্যাপী বইমেলা

২০১৭ জানুয়ারি ১০ ১৮:৪৭:৫১
সুপ্রিম কোর্টে চলছে সপ্তাহব্যাপী বইমেলা

দ্য রিপোর্ট প্রতিবেদক : সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির আয়োজনে তৃতীয়বারের মতো শুরু হয়েছে সপ্তাহব্যাপী বইমেলা। এ মেলায় মূলত আইন বিষয়ক বিভিন্ন বই স্থান পেয়েছে। বার ভবনের নীচতলায় শহীদ শফিউর রহমান মিলনায়তনের দেওয়াল ঘেঁষে সাজানো মেলার স্টলগুলো। মেলা উপলক্ষে সুপ্রিম কোর্ট বারে উৎসবী আমেজও বিরাজ করছে।

বছর তিনেক আগে সুপ্রিম কোর্টের এক আইনজীবী, সাহিদা বেগম, এ মেলার আইডিয়া দিয়েছিলেন। এরপর ২০১৫ সালে শুরু হয় আইন বিষয়ক এই বইমেলা।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি প্রাঙ্গনে চলা এ মেলায় জাজমেন্ট অন অ্যারেস্ট অ্যান্ড রিমান্ড, বাহা’ই পারসোনাল ল, ন্যাশনাল ফোর লিডার মার্ডার কেস, বাংলাদেশের ‘প্রথম স্বাধীনতা ঘোষণা’ এর মামলা, ঐতিহাসিক রমনা রেসকোর্স ময়দানের মামলা, কো-অপরেটিভ সোসাইটি ল’জ, ল অ্যান্ড অন ড্রাগস, ইন্টারন্যাশনাল ট্রাইব্যুনাল ফর ল অব দ্য সি, বাংলাদেশের অর্পিত সম্পত্তি আইন প্রয়োগ ও পরিণতি বিষয়ক বিভিন্ন বই স্টলগুলোতে স্থান পেয়েছে।

সিসিবি বুক সেন্টার থেকে সাংবিধানিক আইন সংক্রান্ত ৬টি, আইন ব্যবস্থা সংক্রান্ত ৩টি, শ্রম আইন সংক্রান্ত ৩টি, জুডিশিয়াল সার্ভিস সংক্রান্ত ৭টি, দেওয়ানী ও ফৌজদারি কার্যবিধি সংক্রান্ত কয়েকটি বই এ মেলায় প্রকাশ করা হয়েছে।

মেলার সার্বিক বিষয়ে জানতে চাইলে ল’ টাইমস নামক প্রকাশনা সংস্থার স্বত্বাধিকারী অ্যাডভোকেট সমরেন্দ্রনাথ গোস্বামী বলেন, ‘আমরা ২৫ বছর যাবত আইন বিষয়ে জার্নাল, সুপ্রিম কোর্টের বিভিন্ন গুরুত্বপূর্ণ রায় নিয়ে বই আকারে প্রকাশ করে আসছি। আইনজীবী, আইনের ছাত্র, আইন নিয়ে গবেষণা করতে ইচ্ছুকদের কথা চিন্তা করে আমরা এসব করছি।’

সুপ্রিম কোর্টে আয়োজিত এবারের বইমেলায় ৫ থেকে ৫০ শতাংশ ছাড়ে বিক্রি করা হচ্ছে বলে জানান ল’ টাইমসের রিসার্চ টিমের অন্যতম সদস্য ড. রাজিব কুমার গোস্বামী।

প্রসঙ্গত, গত ৮ জানুয়ারি সুপ্রিম কোর্ট চত্বরে সপ্তাহব্যাপী এ বই মেলার উদ্বোধন করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। মেলায় ৩৬টি স্টল স্থাপন করা হয়েছে। মেলায় আইন, আইনের বিভিন্ন নজির সংক্রান্ত বই ছাড়াও মুক্তিযুদ্ধ বিষয়ক, রাজনৈতিক ও শিশু সাহিত্যসহ বিভিন্ন বিষয়ের বইও পাওয়া যাচ্ছে।

(দ্য রিপোর্ট/কেআই/জেডটি/জানুয়ারি ১০, ২০১৭)


পাঠকের মতামত:

SMS Alert

জাতীয় এর সর্বশেষ খবর

জাতীয় - এর সব খবর



রে