thereport24.com
ঢাকা, সোমবার, ২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪,  ৪ মহররম ১৪৩৯

চট্টগ্রামে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ পোর্ট্রেট ম্যুরাল

২০১৭ জানুয়ারি ১০ ২০:৫৯:৪৫
চট্টগ্রামে বঙ্গবন্ধুর সর্ববৃহৎ পোর্ট্রেট ম্যুরাল

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থাপন করা হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সর্ববৃহৎ ম্যুরাল। বুধবার (১১ জানুয়ারি) বেলা ৩টায় ম্যুরালটির উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি।

প্রায় ২২ লাখ টাকা ব্যয়ে নির্মিত বঙ্গবন্ধুর এ পোর্ট্রেট ম্যুরালের উচ্চতা ১৫ ফুট এবং প্রস্থ ১০ ফুট। পোর্ট্রেট ম্যুরাল হিসেবে এটি চট্টগ্রামে বঙ্গবন্ধুর বৃহৎ ম্যুরাল। এটির প্লাটফর্ম মার্বেল পাথর, শ্বেতপাথর ও গ্রানাইট দ্বারা প্রস্তুত করা হয়েছে।

একই সঙ্গে শিক্ষামন্ত্রী ভেটেরিনারি বিশ্ববিদ্যালয়ে স্থাপিত বাংলাদেশের প্রথম এনাটমি মিউজিয়াম এবং দেশের বৃহৎ পরিসরে স্থাপিত ফিশারিজ মিউজিয়াম উদ্বোধন করবেন।

সিভাসুর উপপরিচালক (জনসংযোগ ও প্রটোকল) খলিলুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অধীনে উচ্চশিক্ষা মানোন্নয়ন প্রকল্পের অর্থায়নে মিউজিয়াম দুটি স্থাপন করা হয়েছে। এনাটমি মিউজিয়ামে বিভিন্ন প্রাণীর প্রায় ৬০টি কঙ্কাল, ৩০টি স্ট্যাফ (প্রাণীর দেহাবশেষ থেকে চামড়া আলাদা করে নতুন অবয়ব সৃষ্টির পর পুনরায় চামড়া দিয়ে মোড়ানো), রাসায়নিক পদ্ধতিতে সংরক্ষিত বিভিন্ন প্রাণীর প্রায় ৫০০ অঙ্গ-প্রত্যঙ্গ ও সহস্রাধিক হাড়, প্রাণীর মডেল ও স্লাইড রয়েছে।

ফিশারিজ মিউজিয়ামে মোট ৪২৫ প্রজাতির মৎস্য সংরক্ষণ করা হয়েছে। এর মধ্যে সামুদ্রিক ২২৫ ও স্বাদু পানির ২০০ প্রজাতির মাছের নমুনা রয়েছে। স্বাদু পানির মাছের নমুনাগুলো ময়মনসিংহ, খুলনা, চাঁদপুর, পাবনা, সিলেটের হাওর অঞ্চল, কাপ্তাই লেক, হালদা ও কর্ণফুলী নদী থেকে সংগৃহীত। এ ছাড়াও ৩০টি শেল সংগ্রহ করা হয়েছে। সংগৃহীত প্রজাতির দিক থেকে এটি বাংলাদেশের বৃহৎ ফিশারিজ মিউজিয়াম।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এপি/এনআই/জানুয়ারি ১০, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর



রে