thereport24.com
ঢাকা, মঙ্গলবার, ১৭ অক্টোবর ২০১৭, ২ কার্তিক ১৪২৪,  ২৬ মহররম ১৪৩৯

দিনাজপুরে হাড় কাঁপানো শীতে জনজীবন বিপর্যস্ত

২০১৭ জানুয়ারি ১০ ২১:০২:৩০
দিনাজপুরে হাড় কাঁপানো শীতে জনজীবন বিপর্যস্ত

দিনাজপুর প্রতিনিধি : দিনাজপুর শহরে মঙ্গলবার (১০ জানুয়ারি) সারাদিন সূর্যের দেখা মেলেনি। দিনভর কুয়াশায় ঢাকা ছিল জেলার বেশিরভাগ এলাকা। হাড় কাঁপানো শীতে ব্যাহত হয়েছে ছিন্নমুল মানুষের জীবনযাত্রা। তবে এই কনকনে শীতে বেশি বিপদে পড়েছে শ্রমজীবী মানুষ। শীতের প্রকোপ বৃদ্ধি হওয়ায় মানুষের পাশাপাশি গবাদিপশুসহ অন্যান্য প্রাণীও কাহিল হয়ে পড়েছে।

এদিন দিনাজপুরে রাস্তা-ঘাট ছিলো ঘন কুয়াশার চাদরে ঢাকা ও আকাশ ছিল মেঘাচ্ছন্ন। সকালের দিকে কুয়াশার কারণে অনেক যানবাহনকে হেডলাইট জ্বালিয়ে চলাফেরা করতে দেখা গেছে। শীতের কারণে রাস্তা-ঘাট এবং হাট-বাজারে সাধারণ মানুষের উপস্থিতি কম ছিল।

এদিকে তীব্র শীতে শিশু ও বৃদ্ধসহ অনেকেই ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছে। ফলে দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতাল, দিনাজপুর জেনারেল হাসপাতালসহ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে ঠান্ডাজনিত রোগীর ভিড় জমেছে।

ডিসেম্বরের শুরুতে জেলায় শীতের তীব্রতা বাড়লেও জানুয়ারির প্রথম সপ্তাহে সামান্য শীত অনুভূত হয়। কিন্তু শীত ঋতুর পৌষ মাসের শেষের দিকে এসে আবারো শীতের প্রকোপ বেড়েছে। দিনাজপুর আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, মঙ্গলবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে তীব্র শীতে খেটে খাওয়া দিন মুজুর ও শ্রমজীবী মানুষগুলোকে দুর্ভোগ পোহাতে হয়েছে। এসব মানুষ ঘর থেকে বের হতে পারেনি। ফলে পরিবার-পরিজন নিয়ে তাদের কষ্টে দিন কেটেছে।

অপরদিকে শীতের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় মঙ্গলবার সারাদিন দিনাজপুর বড় ময়দান শহীদ মিনার সংলগ্ন পুরাতন গরম কাপড়ের দোকানে ছিন্নমূল মানুষসহ সব শ্রেণির পেশার মানুষের ভিড় ছিল লক্ষণীয়। আর এ সুযোগে দোকানিরা গরম কাপড়ের দাম খানিকটা বাড়িয়ে দিয়েছেন।

দিনাজপুর জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মোখলেছুর রহমান জানান, জেলার ১৩ উপজেলায় ছিন্নমূল মানুষের মাঝে সরকারিভাবে ইতোমধ্যে প্রায় ৪২ হাজার শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। এছাড়া ব্যাংক-বীমাসহ বিভিন্ন সামাজিক স্বেচ্ছাসেবী সংস্থা, বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) ও ব্যক্তি উদ্যোগে শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে।

(দ্য রিপোর্ট/এমএইচএ/এপি/এনআই/জানুয়ারি ১০, ২০১৭)

পাঠকের মতামত:

SMS Alert

জেলার খবর এর সর্বশেষ খবর

জেলার খবর - এর সব খবর



রে